ব্লগিং এর গুরুত্ব, কিভাবে ব্লগিং শুরু করবেন- Razib Ahmed- Adda Post


Kamrul Hasan > Digital Skills for Bangladesh
আড্ডা পোস্ট ১৬ জুন ২০১৯।
বিষয়ঃ ব্লগিং কী, এর ইতিহাস ও প্রকারভেদ, গুরুত্ব ও প্রয়োজনীয়তা, কিভাবে ব্লগিং শুরু করা যায়।

আড্ডা পোস্টে সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম।
Razib Ahmed S M Mehdi Hassan Biplob Kishore Deb
Shawon Shahriar
ব্লগিং হচ্ছে অনেকটা ব্যাক্তিগত নিউজপেপারের মতো।মানে একটা ব্লগে একজন ব্লগার নিজের ইচ্ছামতো নিউজ শেয়ার করতে পারেন।সেখানে ভিজিটররা কমেন্ট করতে পারেন।wordpress এর ব্লগ দিয়ে সহজেই ব্লগ শুরু করা যায়।এমনকি মোবাইল দিয়েও ব্লগিং করা যায়।
ব্লগিং অনেক সম্ভাবনাময় একটা ব্যাপার।এটার মাধ্যমে গুগল এডসেন্সের সাহায্যে এড শো করে টাকা ইনকাম করা যায়।আর সেজন্য অনেক বেশি ভিজিটর লাগে।তাই একজন সফল ব্লগার হতে হলে সুন্দর লেখনি,কোনো বিষয়কে অন্যের কাছে তুলে ধরার দক্ষতা,SEO,Researching সহ আরো কিছু দক্ষতা থাকা দরকার।
এমন অনেক ব্লগার আছেন যারা একটা ব্লগ থেকে মাসে কয়েক হাজার ডলার ইনকাম করেন।
ব্লগ এবং ওয়েবসাইট,দুইটাই একই রকম কিন্তু,এদের মধ্যে পার্থক্য করতে গেলে URL চেক করলেই বোঝা যায়।যেমনঃব্লগ-...........blogspot.com আর ওয়েবসাইটঃ............com

Blogger.com - Create a unique and beautiful blog. It’s easy and free.
blogger.com
Mohidul Islam Jihan
আজকের টপিকের ব্যাপারে তেমন কোনো ধারনা নাই,, কমেন্ট থেকে জানার চেষ্টা করবো
Jakir Hassan
যারা ব্লগ পোস্ট লেখালেখি করে করে তাদের কে ব্লগার বলে
MD Alamin
সবাই গুগল সার্চ করে পড়ে আসেন তারপর কমেন্ট লিখেন।
Md Ali Akbar
ব্লগ ঃ ইন্টারনেট ব্যাবহার করে অথচ ব্লগ নামটি শুনে নাই এমন মানুষ বর্তমানে খুব কম আছে । ব্লগ হচ্ছে মূলত এক ধরনের ওয়েবসাইট। ব্লগ এবং ওয়েব সাইটের মাধ্যে পার্থক্য হল ব্লগ আপডেট হয় নিয়মিত এবং ওয়েব সাইট আপডেট হয় অনিয়মিত।অনেক ব্লগ আছে যে গুলো প্রতি মিনিটে আপডেট হয়। আপনি হয়তো গল্প কবিতা গান ইত্যাদি বিষয়ের উপর লিখতে পারেন সেটা আপনি ব্লগের মাধ্যমে সারাবিশ্বের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন। আপনার চিন্তাভাবনা গুলো সারাবিশ্বে ছড়িয়ে দিতে পারেন ব্লগের মাধ্যমে। প্রতিদিনের দিন লিপি অথবা যে কোন বিষয়ের উপর মত প্রকাশ করতে পারেন ব্লগের মাধ্যমে। ব্লগকে বার্চুয়াল ডায়েরী বলা যেতে পারে । সময়ের সাথে সাথে ব্লগিং ধারায় এসেছে অনেক পরিবর্তন। বর্তমানে ব্লগিং ব্যাক্তিগত থেকে সামাজিক মাধ্যমে পরিনত হয়েছে। blog হচ্ছে weblog এর সংক্ষীপ্ত রুপ। ১৯৯৭ সালে জোম বার্গার সর্বপ্রথম weblog শব্দটির অবতারনা করেন।পরবর্তীতে পিটার মেরহোলজ তার ওয়েবসাইটে blog শব্দটি ব্যাবহার করে। এরপর থেকেই blog মানুষের কাছে জনপ্রিয় হয়ে ওঠে।

ব্লগের প্রকারভেদ ঃ ব্লগ মূলত দুই ধরনের হয়ে থাকে।

১। ব্যাক্তিগত ব্লগ ঃ এই ধরনের ব্লগ গুলোতে নিজের ব্যাক্তিগত মত প্রকাশ,গল্প,কবিতা, প্রতিদিনের দিনলিপি ইত্যাদি লিখে থাকে। ব্লগের এডমিন ইচ্ছে করলে যে কাউকে লেখার সুযোগ দিতে পারে।

২। সামাজিক ব্লগঃ এই ধরনের ব্লগ কয়েকজন একই মতের মানুষের উদ্দ্যেগে গড়ে ওঠে। এই ধরনের ব্লগে যে কেউ ব্লগের নিয়ম মেনে নিজের লেখা প্রকাশ করতে পারে।একজন লেখক বিভিন্ন বিষয়ের উপর লিখে থাকে এবং লেখার দায় দ্বায়িত্ব সম্পূর্ন লেখকের উপর।
ব্লগারঃ ব্লগ সম্পর্কে না জানলেও মনে হয় বেশির ভাগ মানুষ ব্লগিং শব্দটির সাথে পরিচিত।যিনি ব্লগে লেখালেখি করেন তাকেই ব্লগার বলে। ইভান উইলিয়ামস সর্বপ্রথম পায়রা ল্যাবের মাধ্যমে ব্লগার শব্দটি প্রকাশ করেন। পরবর্তীতে ১৯৯৯ সালে ইভান উইলিয়ামস ও মেগ হুরিয়ান চালু করেন www.Blogger.com. এরপর থেকে ব্লগার শব্দটি অনেক জনপ্রিয় ওয়ে উঠে।একজন ব্লগার যে কোন বিষয়ের উপর লিখতে পারেন সেটা সম্পূর্ন তার নিজস্ব ব্যাপার। তার লেখালেখির দ্বায় দ্বায়িত্ব সম্পূর্ন তার।

ব্লগিংঃ কোন একটা বিষয়ের উপর ব্লগে একজন ব্লগার লিখে থাকেন সেটাই হচ্ছে ব্লগিং। ব্লগিং করে আপনার চিন্তা ভাবনা গুলো সারাবিশ্বের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন।
#collected

Blogger.com - Create a unique and beautiful blog. It’s easy and free.
blogger.com
Jiman Samim
কোন আইডিয়া নাই শুদু শব্দ গুলো সাথে পরিচিত
মোঃ হিমেল
এখানে আসলে লেখালেখির মাধ্যমে আয় করা যায়
বনলতা প্রধান
যাদের wifi আছে তারা এগুলো সম্পর্কে পড়ে গ্রুপ এ কমেন্ট করতে পারেন।
Razib Ahmed
যারা এনিয়ে জানতে চান তারা এই লিঙ্কে গিয়ে প্রথম ৫ টি লেখা পড়েন আমার।

You searched for ব্লগিং | e-Cab Blog
blog.e-cab.net
বনলতা প্রধান
তাওদী ভাই,ঝুটন চন্দ্র।
Meftahul Sarkar
Suppose you want be a writer but you should write some colum for News paper when you will publish this article that's called bolg
MD Sajeeb
যারা এই বিষয় সম্পর্কে জানেন তারা দয়া করে জানান প্লিজ।
Aloka Yesmin Jyoti
Zero knowledge about this topic so focuse on everyone valuable comment and reading
Razia Sultana
ব্লগিং হচ্ছে নিজের ম্তো করে গুছিয়ে কোন বিষয় সম্পর্কে লেখা
Jakir Hassan
ব্লগ কাকে বলে
মোঃ হিমেল
ব্লগ শব্দটি ইংরেজি Blog এর বাংলা প্রতিশব্দ, যা এক ধরণের অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি Weblog এর সংক্ষিপ্ত রূপ। যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করেন আর ব্যবহারকারীরা সেখানে তাদের মন্তব্য করতে পারেন। এছাড়াও সাম্প্রতিক কালে ব্লগ ফ্রিলান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে। সাম্প্রতিক ঘটনাসমূহ নিয়ে এক বা একাধিক ব্লগাররা তাদের ব্লগ হালনাগাদ করেন। বেশিরভাগ ব্লগই কোন একটা নির্দিষ্ট বিষয়সম্পর্কিত ধারাবিবরণী বা খবর জানায়। বাকীগুলো ব্যক্তিগত অনলাইন দিনলীপি। একটি ব্লগ হলো লেখা, ছবি, অন্য ব্লগ, ওয়েব পৃষ্ঠা, এ বিষয়ের অন্য ওয়েব সাইটের লিংক ইত্যাদির সমাহার। পাঠকদের মন্তব্য করার সুযোগ দেয়া ব্লগের অন্যতম একটি দিক। প্রায় ব্লগই মূলত টেক্সট-বেসড বা লেখাভিত্তিক। কিন্তু কিছু ব্লগ আবার শিল্প (আর্ট ব্লগ), ছবি (ফটোব্লগ), ভিডিও (ভিডিও ব্লগিং), সঙ্গীত (এমপিথ্রিব্লগ) আর অডিও (পোডকাস্টিং) ইত্যাদির উপর গড়ে উঠে। মাইক্রোব্লগিং-ও আরেক ধরনের ব্লগিং, যেখানে পোস্টের আকার তূলনামূলক ছোট থাকে। জুন, ২০১৭-এর হিসেবে, ব্লগ খোঁজারু ইঞ্জিন টেকনোরাট্টি প্রায় বাইশ মিলিওনেরও বেশি ব্লগের হদিশ পেয়েছে।[] ইতিহাস সম্পাদনা ১৯৯৭ এর ১৭ ডিসেম্বর, "জর্ন বার্গার" নামক এক ব্যক্তি সর্বপ্রথম 'weblog' শব্দটির উদ্ভাবন করেন। পরবর্তীতে, 'পিটার মেরহোলজ' তার নিজস্ব ব্লগ পিটার্ম ডট কমে কৌতুক করে 'weblog' শব্দটিকে ভাগ করে 'blog' বলে সম্বোধন করেন ১৯৯৯ এর এপ্রিল বা মার্চের দিকে। তারপর থেকে 'blog' শব্দটির ব্যাবহার বাড়তে থাকে। ইভান উইলিয়ামস নামের এক ব্যক্তি blog শব্দটিকে যথাক্রমে 'বিশেষ্য' 'ক্রিয়াপদ'- দুভাবেই কাজে লাগান। তিনিই 'Blogger' কথাটির উদ্ভাবন করেন। 'ব্লগিং'- এর জনপ্রিয়তার পূর্বে 'ডিজিটাল সম্প্রদায়' বা 'অনলাইন যোগাযোগ' এর অন্যান্য জনপ্রিয় মাধ্যমগুলো ছিলো Usenet, GEnie, BiX, CompuServe, BBS ইত্যাদি। তখনকার জন্য এগুলো জনপ্রিয় হলেও এগুলোর সাহায্যে খুব কষ্ট করেই Running conversation- এর কাজগুলো করা হতো। কিন্তু আধুনিক ব্লগিং এর সুবাদে মানুষ এখন খুব সহজেই সামাজিক যোগাযোগ রক্ষা করতে পারছে। যারা ব্লগিং করে, তাদেরকে বলা হয় ব্লগার। ব্লগাররা সাধারণত নিজেদেরকে 'Diarists' বা 'Journalers'.ও বলতে পারে। Justin Hall, যিনি ব্যক্তিগত ব্লগিং শুরু করেছিলেন ১৯৯৪ সালে। তখন তিনি 'Swarthmore College'-এ পড়তেন। তাকে ধরা হয় ব্লগিং-এর ইতিহাসের সবচেয়ে পুরনো ব্লগার। সেসময়ের চলমান কিছু জনপ্রিয় ব্লগের মধ্যে 'Jerry Pournelle' এবং 'Dave Winer's'- এর পার্সোনাল ব্লগ ছিলো অন্যতম। এগুলো ছিলো সবচেয়ে পুরনো এবং দীর্ঘসময় ধরে চলা জনপ্রিয় ব্লগ। ব্লগিং এর জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে এর চাহিদাও বাড়তে থাকে। এতে যোগ হয় বিভিন্নরকম প্রযুক্তি। ১৯৯৯ থেকে ব্লগিং- এর জনপ্রিয়তা বৃদ্ধি পায় এবং তা এখনও রয়েছে। ব্রুস এবলসন এক ব্যক্তি ১৯৯৮ সালের অক্টোবরে 'ওপেন ডায়েরি' নামক একটি ব্লগ খোলেন এবং রাতারাতি তার ব্লগের জনপ্রিয়তা বৃদ্ধি পায়। হাজার হাজার ব্লগার তার ব্লগের সাথে যুক্ত হন এবং এটিই সর্বপ্রথম ব্লগ কমিউনিটি যেখানে, অন্যান্য ব্লগারদের লেখায় মন্তব্য করার সুযোগ দেয়া হয়। এছাড়া Evan Williams এবং Meg Hourihan যারা Pyra Labs-এ কাজ করতেন, ১৯৯৯ সালে তারা চালু করেন তাদের নিজস্ব ব্লগ সাইট "blogger.com", যা ২০০৩ এর ফেব্রুয়ারিতে গুগল কিনে নেয়।
#copied

Blogger.com - Create a unique and beautiful blog. It’s easy and free.
blogger.com
Md Kurshedul Alam
ব্লগিং কত প্রকার
Jiman Samim
I haven't any idea about this post I hope that here add get various Experience about this..So Let's go we trying to know together
বনলতা প্রধান
স্বাধীন ভাবে কিছু লিখাকে সম্ভবত ব্লগিং বলে
Razia Sultana
একটি ব্লগ হলো লেখা, ছবি, অন্য ব্লগ, ওয়েব পৃষ্ঠা, এ বিষয়ের অন্য ওয়েব সাইটের লিংক ইত্যাদির সমাহার।
Anwar Mollik
যারা নতুন তাদের জন্য আজকের টপিক টা কুমিল্লার রসমালাই এর মতো। দয়া করে সবার পোস্ট আর কমেন্ট গুলো পড়েন আর সার্চ করেন গুগল লে।
Shahariar Tasnim
ব্লগ এক ধরনের ব্যক্তিগত পত্রিকা।।যেটাতে আপনি নিজের মত করে লিখতে পারবেন এবং আপনি নিজে একজন রিডার ও হতে পারেন।।
Shahariar Tasnim
যে ব্লগে পোষ্ট করে তাকে ব্লগার বলে।।
Ñâ Shrèè Ñîtû
ওয়েবসাইট আর ব্লগ এর মধ্যে পার্থক্য বলতে এতাই, ওয়েবসাইট মানে একটি ওয়েবসাইট এর ঠিকানা, সেক্ষেত্রে ব্লগ ও একটা ওয়েবসাইট। example.blogspot .com এটাও ওয়েবসাইট example .com এটাও একটা ওয়েবসাইট তবে পার্থক্য অনুযায়ী এই ওয়েবসাইটকে দুভাগে ভাগ করা হয়েছে, ১/ ব্লগ,,,,,,,,,ব্লগে ভিসিতররা কন্টেন্ট এ তাদের মন্তব্য জানাতে পারে, ২ / ওয়েবসাইট,,,,,,,, কিন্তু ওয়েবসাইট এ মন্তব্য করার মত অপশন থাকে না!
Oli Ahmed
আজ আমার শরীরটা বেশী ভাল নেই তাই আড্ডাতে বেশি সময় দিতে পারলাম না তাই দুঃখিতো। আর আশা করি সবাই ভালো থাকবেন।
Rahima Akter Nela
Welcome to all joined this adda post.Actually, l don't know about this blogger.
Aloka Yesmin Jyoti
প্রথমে ডিএসবি র সার্চ বক্সে সার্চ করে আসি।তারপর কমেন্ট করতেসি।
Razia Sultana
জীবনের কিছু ঘটনা অথবা কোনো একটি নির্দিষ্ট বিষয় নিয়ে ধারাবাহিকভাবে লেখা বা কোনো একটি নির্দিষ্ট বিষয়ের উপর ধারাবাহিকভাবে লেখার মাধ্যমে ইন্টারনেটে সবার সাথে শেয়ার করাকে ব্লগিং বলে।
Shahariar Tasnim
যে যত ব্লগে পড়াশুনা করবে সে তত জ্ঞানের ভান্ডার তেরী করবে।।
দিপালি রাবেয়া
কিছু পরিচিত ব্লগের ঠিকানা দিন।।
মো আক্তারুজ্জামান মোল্লা
ব্লগিং বিষয়টা বেশ কয়েক বছর আগেও বাংলাদেশে অপরিচিত ছিলো। ব্লগিং হল সোসাল মিডিয়ার একটি অংশ। মনের ভাব প্রকাশ ও নিজেকে বিশ্বের মানুষের মধ্যে তোলে ধরার, নিজের প্রতিভা প্রকাশ করার একটি মাধ্যম।জনপ্রিয় ব্লগিং সাইট গুলোর মধ্যে গুগলের ব্লগার, ও ওয়ার্ডপ্রেস সব চেয়ে জনপ্রিয়।
Jakia Sultana
আমি ও ব্লগার হতে চাই।একদিন এটা নিয়ে ঘেটেঘুটে দেখি একটা মানসম্মত ব্লগ চালাতে বেশ কত গুলো বিষয় জানতে হয় ডিজাইন সম্পর্কিত । কন্টেন্ট আর প্রফাইল চমত্কার হলে ফলোয়ার দ্রুত বাড়ে।
Tauhidul Islam
এমন সব টপিক সিলেক্ট করে ভাই যা জানা আমাদের জন্য অনেক বেসি প্রয়োজন৷
Ñâ Shrèè Ñîtû
গ্রুপের কিছু পোস্ট পড়ে আছি তার পর কমেন্ট পড়বে
হিমাদ্রী হিমাদ্রী
ব্লগ মানি নির্দিষ্ট গ্রুপ ।যেখানে বিভিন্ন বিষয়ে লেখা লেখি হয়।
MD Alamin
ব্লোগিং করা হয় সাধারনত লেখা লেখি করার জন্য। সেখানে সব সময় বিভিন্ন তথ্য সরবরাহ করা হয়ে থাকে।
Razia Sultana
আমাদের গ্রুপে অনেকেই আছেন যারা জেলা ও্যেবসাইট খুলছেন সেখানে তিনি তাদের জেলা সম্পর্কে যে বিভিন্ন বিষয় সম্পর্কে লিখেন সেটাই হল ব্লগ
Mariya Islam
ব্লোগিং হতে পারে নিজের ব্যক্তিগত তথ্য ইন্টারনেটের মাধ্যমে সবার সাথে সেয়ার করার এক ধারনের মাধ্যম । নিজের বিভিন্ন বিষয় যেমন : রাজনৈতিক বিষয়,ধমিয় ইত্যাদি ।
P S PriTom
ব্লগ অনেক রকমের হতে পারে। যে বিষয়ে জানে সে সে বিষয়ের ওপর ব্লগ তৈরি করে। যেমন কেউ ওয়েব ডিজাইন নিয়ে গ্রাফিক্স ডিজাইন নিয়ে আমার অনেক ব্লগ আছে।
Fateha Lucky
ব্লক মানে লেখালেখি,
Mohammad Juwel
ব্লগিং নিয়ে শিখবো আজ, দারুন।
Aparna Raj
Blogging hocce personal page ar moto I mean akta blog a akjon blogar thake. Akon prosno hocce blogar kader k bola hoi ba blogar ki ? Blogar hocce jara blog use kre. Akjon blogar nijer icca oniccha , pocondo , opocondo sob nijer iccha moto sobar sate share krte pare. WordPress ar maddome sohoje blog suru kra jai. Blog r website ak noi. Blog ar maddome amra muhurte update krte pari ja website a possible na. 1999 saler sorbo protom blog hocce ' www.Blogger. com. Ar por teke blog suru hoi and jonopriyota lab kre...
Sowrob Hossain
কোন ওয়েবসাইটে লিখা মানে ব্লগিং করা
Razia Sultana
যেসব ওয়েবসাইটে ব্লগিং করা হয় সেসব ওয়েবসাইটকে ব্লগ বলে। এই ব্লগিং বিভিন্ন বিষয় নিয়ে হতে পারে যেমন আপনার জীবন নিয়ে, সাহিত্য, রাজনীতি, ইন্টারনেট ইত্যাদি।
Mohammad Juwel
ব্লগিং নিয়ে ধারণা নেই বললেই চলে, তাই জানার জন্য কমেন্ট গুলো পড়বো।
Md Al Amin Hossen
ব্লগিং হল ব্যক্তি কেন্দ্রীয় পত্রিকা। কোনো ব্যক্তি নিদিষ্ট একটু ওয়েবসাইডে কিছু লেখালেখি করলে সেটাকে ব্লগিং বলতে পারি।যারা লেখেন তাঁদেরকে ব্লগার বলা হয়।
আহাম্মেদ সালাহ
ব্লগ হচ্ছে ব্যক্তি কেন্দ্রিক কোন সামাজিক যোগাযোগের মাধ্যম।weblog এর সংক্ষিপ্ত রূপ blog. ব্লগে যিনি পোস্ট করেন তাকে ব্লগার বলে। ব্লগিং জিনিসটা যদি সংক্ষেপে বলি তাহলে বলব বিভিন্ন ব্লগে বা ওয়েভ সাইটে যা লেখা লেখি হয় তাই হল ব্লগিং। ব্লগ কয়েক ধরনের হয়ে থাকে।
১।ব্যক্তিগত ব্লগ
২।নির্দিষ্ট বিষয়ের ব্লগ
৩।সামাজিক ব্লগ
৪।কোম্পানির ব্লগ।
১৯৯৭ সালে weblog শব্দ টি প্রথম ব্যবহার হয়। পরবর্তীতে ১৯৯৯ পিটার মহলোজ নামে এক ব্যক্তি শব্দ দুটিকে বিভক্ত করে।
আর তার পর থেকেই ব্লগ এর জনপ্রিয়তা বৃদ্ধি পায়।
Razia Sultana
প্রায় ব্লগই মূলত টেক্সট-বেসড বা লেখাভিত্তিক। কিন্তু কিছু ব্লগ আবার শিল্প (আর্ট ব্লগ), ছবি (ফটোব্লগ), ভিডিও (ভিডিও ব্লগিং), সঙ্গীত (এমপিথ্রিব্লগ) আর অডিও (পোডকাস্টিং) ইত্যাদির উপর গড়ে উঠে। মাইক্রোব্লগিং-ও আরেক ধরনের ব্লগিং, যেখানে পোস্টের আকার তূলনামূলক ছোট থাকে।
Fatema Tuj Johora
আসসালামু আলাইকুম।

,ব্লগিং কি , ব্লগার কাকে বলে , ব্লগ বা ব্লগিং এর
ইতিহাস সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক । আমাদের
জানা দরকার আমরা কি করছি এটার মানে কি যেহেতু
আমরা শুরু থেকে শুরু করছি তাই সব জানা উচিত ।
ব্লগিং ও ব্লগ কিঃ
নিজের দৈনন্দিন জীবনের ঘটনা অথাব কোন একটি
নির্দিষ্ট ঘটনা নিয়ে ধারাবাহিক ভাবে লিখালিখি বা অন্য
কোন বিষয়ের উপর ধারাবাহিক ভাবে লিখালিখি করে
অনালাইনে সবার সাথে শেয়ার করার পদ্ধতিকে কে
বলা হয় ব্লগিং । আর যেসব ওয়েব সাইটে এই লিখা
গুলো ধারাবাহিক ভাবে প্রকাশ করা হয় সেই ওয়েব
সাইটকে ব্ললা হচ্ছে ব্লগ ।
এছাড়া বলা হয়ে থাকে ব্লগ হলো এমন একটি সাইট
যেখানে লেখক তার লেখা প্রকাশ করে এবং
ইউজার রেজিস্ট্রেশন সিস্টেম থাকবে এবং
সেখানে তারা রেজিস্ট্রেশন করার মাধ্যমে
তাদের মতামত গুলো শেয়ার করবে । ব্লগ
ওয়েবসাইট আর ওয়েবসাইট একটি পার্থক্য
রয়েছে যা আপনার বুঝতে পারছেন ।
আর ব্লগিং বিষয় টা আপনি যেকোন বিষয়ের উপর
করতে পারেন আপনি যদি প্রযুক্তি নিয়ে ভালো
জানেন তাহলে প্রযুক্তি নিয়ে লেখতে পারেন ।
যদি আপনি খেলাধূলা সম্পর্কে ভালো খোঁজ খবর
রাখেন তাহলে খেলাধূলা সম্পর্কে লিখতে পারেন
। আপনি নিজেকে যে বিষয়ের উপর উপযুক্ত
মনে করেন ঐ বিষয় নিয়ে লিখতে পারেন ।
ব্লগার কাকে বলে ?
যারা ব্লগ লিখেন তাদের ব্লগার বলা হয়ে থাকে ।
একজন ব্লগার তার জানা বিষয় গুলো তার ব্লগ সাইটে
শেয়ার করতে পারে তার নিজস্ব মতামত দিয়ে।
(( পোষ্ট টা একটু বড় হবে তাই ধৈর্য ধরে পরুন))
ব্লগ এর ইতিহাস
১৯৯৭ এর ১৭ ডিসেম্বর, “জর্ন বার্গার” নামক এক
ব্যক্তি সর্বপ্রথম ‘weblog’ শব্দটির উদ্ভাবন করেন।
পরবর্তীতে, ‘পিটার মেরহোলজ’ তার নিজস্ব
ব্লগ পিটার্ম ডট কমে কৌতুক করে ‘weblog’
শব্দটিকে ভাগ করে ‘blog’ বলে সম্বোধন
করেন ১৯৯৯ এর এপ্রিল বা মার্চের দিকে। তারপর
থেকে ‘blog’ শব্দটির ব্যাবহার বাড়তে থাকে। ইভান
উইলিয়ামস নামের এক ব্যক্তি blog শব্দটিকে
যথাক্রমে ‘বিশেষ্য’ ও ‘ক্রিয়াপদ’- দুভাবেই কাজে
লাগান।
তিনিই ‘Blogger’ কথাটির উদ্ভাবন করেন। ‘ব্লগিং’- এর
জনপ্রিয়তার পূর্বে ‘ডিজিটাল সম্প্রদায়’ বা ‘অনলাইন
যোগাযোগ’ এর অন্যান্য জনপ্রিয় মাধ্যমগুলো
ছিলো Usenet, GEnie, BiX, CompuServe, BBS
ইত্যাদি। তখনকার জন্য এগুলো জনপ্রিয় হলেও
এগুলোর সাহায্যে খুব কষ্ট করেই Running
conversation- এর কাজগুলো করা হতো। কিন্তু
আধুনিক ব্লগিং এর সুবাদে মানুষ এখন খুব সহজেই
সামাজিক যোগাযোগ রক্ষা করতে পারছে। যারা
ব্লগিং করে, তাদেরকে বলা হয় ব্লগার। ব্লগাররা
সাধারণত নিজেদেরকে ‘Diarists’ বা ‘Journalers’.
বলতে পারে।
Justin Hall, যিনি ব্যক্তিগত ব্লগিং শুরু করেছিলেন
১৯৯৪ সালে। তখন তিনি ‘Swarthmore College’-
পড়তেন। তাকে ধরা হয় ব্লগিং-এর ইতিহাসের
সবচেয়ে পুরনো ব্লগার। সেসময়ের চলমান কিছু
জনপ্রিয় ব্লগের মধ্যে ‘Jerry Pournelle’ এবং
Dave Winer’s’- এর পার্সোনাল ব্লগ ছিলো
অন্যতম। এগুলো ছিলো সবচেয়ে পুরনো এবং
দীর্ঘসময় ধরে চলা জনপ্রিয় ব্লগ। ব্লগিং এর
জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে এর চাহিদাও বাড়তে
থাকে। এতে যোগ হয় বিভিন্নরকম প্রযুক্তি।
১৯৯৯ থেকে ব্লগিং- এর জনপ্রিয়তা বৃদ্ধি পায় এবং তা
এখনও রয়েছে। ব্রুস এবলসন এক ব্যক্তি ১৯৯৮
সালের অক্টোবরে ‘ওপেন ডায়েরি’ নামক একটি
ব্লগ খোলেন এবং রাতারাতি তার ব্লগের জনপ্রিয়তা
বৃদ্ধি পায়। হাজার হাজার ব্লগার তার ব্লগের সাথে যুক্ত
হন এবং এটিই সর্বপ্রথম ব্লগ কমিউনিটি যেখানে,
অন্যান্য ব্লগারদের লেখায় মন্তব্য করার সুযোগ
দেয়া হয়। এছাড়া Evan Williams এবং Meg Hourihan
যারা Pyra Labs-এ কাজ করতেন, ১৯৯৯ সালে তারা চালু
করেন তাদের নিজস্ব ব্লগ সাইট “ blogger.com ”, যা
২০০৩ এর ফেব্রুয়ারিতে গুগল কিনে নেয়।
ব্লগের এই ইতিহাস টি উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা
হয়েছে ।

Blogger.com - Create a unique and beautiful blog. It’s easy and free.
blogger.com
Anwar Mollik
যারা নতুন তারা দয়া করে প্রথম থেকে সবার কমেন্ট গুলো পড়েন আর স্যার এর দেয়া লিংকটি দেখে নিন কি আছে তাতে
Shahida Akther
ব্লগ সম্পর্কে আমার আইডিয়া খুব কম😢
Sowrob Hossain
আমরা ব্লগ কেনো লিখবো? ব্লগ লিখে আমাদের কাজ কি?
Jakir Hassan
ব্লগ ডিজাইন করবো কি ভাবে
Fateha Lucky
এই একমাত্র দুইটা গ্রুপ, মন খারাপ থাকলে ও ভালো হয়ে যায়, নিজেকে নতুন করে জানা যায়, হতাশা থেকে মুক্তি দেয়, সব মেম্বার রা অনেক সাহায্যকারী, ধন্যবাদ সবাইকে পাশে থাকার জন্য.........
Rumana Islam
Just now I came to know the most successful blogger in the history is Darren Rowse
Arabi Urmi
কমেন্টের ঝর্না বয়ে গেল।গুগলের সাহায্য নিয়ে আসলাম। আবার ও ধন্যবাদ আল আমিন ভাইয়া।
হিমাদ্রী হিমাদ্রী
ব্লগ হলো একটা নির্দিষ্ট গ্রুপ বা দল।এখানে বিভিন্ন রকম লেখালেখি করা যায়।
Jakir Hassan
ব্লগ পোস্ট কি ভাবে পাবলিস্ট করবো
মূলত ব্লগের জনকটা কে?
Jakir Hassan
ব্লগ পোস্ট কি ভাবে ফলোয়ার বাড়াবো
Shahida Akther
ব্লগিং দুই প্রকার
১. ব্যাক্তিগত ব্লগিং
২. ব্যবসায়িক ব্লগিং
Fateha Lucky
অনেক ইউটিউব চ্যানেলে লেখা দেখেছি ব্লক, সেটা কেন দেয়? যেমন ব্যাংগলি ব্লক ইত্যাদি!!!
Sowrob Hossain
আমি অনেক ব্লগে লিখালিখি করি।
ব্লগে লিখতে ভাল লাগে
মু.আবদুস সালাম
IMRAN HosSain
এনি বলেছেন যে ব্লগাররা প্রায়ই হিন্দুু আর ইসলাম বিরোধী।। যাদের মধ্যে পজিটিভ প্রো- একটিভিটি আছে তারা সবখানেই পজিটিভ।। ধরেন ফেইসবুক সবাই চালাই কেউ পজিটিভ আর কেউ নেগেটিভ এটি থাকবেই।। আমাদের উচিৎ ইতিবাচক দিকগুলোতে একটিভ থাকা।।
নীল পরী
ব্লগিং কি সেটা জানার জন্য আজ সারাদিন মনের মধ্যে কেমন করছিল।এত তাড়াতাড়ি জানতে পারব ভাবি নাই। ধন্যবাদ আপনাকে আজকের আড্ডার বিষয়বস্তু নির্বাচন করার জন্য।
P S PriTom
ব্লগ নিয়ে কোনো একউন্ট খোলার প্রয়োজন নেই।
Sowrob Hossain
আমরা ব্লগে লিখলে আমাদের রিডিং রাইটিং ২ টিতে দক্ষতা অর্জন হয়।
ভুল হওয়ার প্রবণতা কমে যায়।
Khondokar Najnin Nahar
May be it is some documents of writing what we can read for knowing.
Sanzida Rahman
ব্লগিং শুরু করার জন্য কি কি করা লাগবে?
Afrin Jahan Rotna
ইতিহাস প্রকারভেদ নিয়ে আলোচনা করা করা হোক
Utpal Sikdar Abhi
ব্লগ কোন নিদ্দিষ্ট বিষয় সম্পর্কে লেখা
মোঃশরীফুল আলম
ব্লগ বিষয়ে অনেক কিছু জানতে পারলাম।
Sayka Jabin
ব্লগ শব্দটার সাথে পরিচিত হয়েছি এই গ্রুপের মাধ্যমে ।
Arabi Urmi
ব্লগিং হলো লেখালিখি করা।সাধারনত ব্লগিং এবং ওয়েবসাইট কে এক মনে করা হয়।ওয়েবওয়েবসাইট এবং ব্লগিং এ-র মধ্যে পার্থক্য হলো ব্লগিং নিয়মিত করা হয় এবং ওয়েবসাইট করা হয় অনিয়মিত। ব্লগিং বিভিন্ন কিছু নিয়ে করা যায় । যেমন- সাহিত্য, খেলাধুলা, আইসিটি,এবং নিজের জীবন নিয়ে ও লিখা যায়।
P S PriTom
ভাই আপনি মাঝে মাঝে ওয়েব বিষয় নিয়ে পোষ্ট দিন। সেটি হল ব্লগ বুঝতে পেরেছেন?
Anwar Mollik
ব্লগ শব্দটি ইংরেজি Blog এর বাংলা প্রতিশব্দ, যা এক ধরণের অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি Weblog এর সংক্ষিপ্ত রূপ। যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করেন আর ব্যবহারকারীরা সেখানে তাদের মন্তব্য করতে পারেন। এছাড়াও সাম্প্রতিক কালে ব্লগ ফ্রিলান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে। সাম্প্রতিক ঘটনাসমূহ নিয়ে এক বা একাধিক ব্লগাররা তাদের ব্লগ হালনাগাদ করেন।
Afsana Aftab
১৯৯৯ থেকে এর যাত্রা শুরু হয়
Razia Sultana
১৯৯৭ এর ১৭ ডিসেম্বর, "জর্ন বার্গার" নামক এক ব্যক্তি সর্বপ্রথম উইব্লগ শব্দটির উদ্ভাবন করেন। পরবর্তীতে, 'পিটার মেরহোলজ' তার নিজস্ব ব্লগ পিটার্ম ডট কমে কৌতুক করে ' উইব্লগ ' শব্দটিকে ভাগ করে 'ব্লগ' বলে সম্বোধন করেন ১৯৯৯ এর এপ্রিল বা মার্চের দিকে। তারপর থেকে 'ব্লগ' শব্দটির ব্যাবহার বাড়তে থাকে। ইভান উইলিয়ামস নামের এক ব্যক্তি ব্লগ শব্দটিকে যথাক্রমে 'বিশেষ্য' 'ক্রিয়াপদ'- দুভাবেই কাজে লাগান।
Ariz Mohammad Shahin
ব্লগিং হচ্ছে পার্সোনাল পেজের মত যেখানে একটা ব্লগে একজন ব্লগার থাকে। এখন প্রশ্ন হচ্ছে ব্লগার কাদের বলা হয় বা ব্লগার কি? ব্লগার হচ্ছে যারা ব্লগ ব্যবহার করে। একজন ব্লগার নিজের ইচ্ছা অনিচ্ছা, পছন্দ অপছন্দ, সব নিজের ইচ্ছামত সবার সাথে শেয়ার করতে পারেন। ওয়ার্ডপ্রেসের মাধ্যমে সহজে ব্লগ শুরু করা যায়। ব্লগের ওয়েবসাইট এক নয়। ব্লগের মাধ্যমে আমরা মুহূর্তে আপডেট করতে পারি যা ওয়েবসাইটে সম্ভব না। ১৯৯৯ সালে সর্বপ্রথম ব্লগ হচ্ছে www.Blogger.com এর পরে থেকে ব্লগ শুরু হয় ও জনপ্রিয়তা লাভ করে।

Blogger.com - Create a unique and beautiful blog. It’s easy and free.
blogger.com
Raisah Mollick
ব্লগ হল টাকা আয়ের একটি অন্যতম মাধ্যম।এটি 2002 সালে শুরু হলেও 2003 দিকে বেশি কার্যকর হয়। ব্লগের জন্য ইংরেজি ভাষা বেশি প্রয়োজন ।
Afsana Aftab
আপনি বিভিন্ন বিষয়ের উপর লিখতে পারেন
Asita Ananya
নেট খুবি স্লো
Md Arfin Ali
ব্লগ হচ্ছে এমন সাইট সেখানে লেখক ধারাবাহিকভাবে তার লেখা প্রকাশ করে থাকেন এবং ইউজাররা রেজিষ্টেশন করার পর সেখানে পোষ্ট পড়া এবং মন্তব্য করার সুযোগ পান।
Razib Ahmed
সবার জন্য বলছি- আজকের আড্ডা টপিক ধর্ম নিয়ে বিতর্ক ব্লগিং নিয়ে মানে আস্তিক নাস্তিক নিয়ে নয়। এই টপিক হল প্রফেশনাল এবং বিজনেস ব্লগ।
তাই যাদের আস্তিক নাস্তিক নিয়ে তর্ক করার ইচ্ছা তারা আড্ডা পোস্ট থেকে দূরে থাকেন। ফেইসবুকে এসবের জন্য অনেক গ্রুপ আছে।
Raisah Mollick
বাংলা ভাষা দিয়ে ও ব্লগিং করা যায়।
P S PriTom
ব্লগ পড়লে আপনি নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে পারবেন। আর ব্লগ তৈরি করলে আপনার রাইটিং বৃদ্ধি পাবে নিজের পরিকল্পনা চিন্তা ভাবনা তুলে ধরতে পারবেন।
Md. Rabiul Islam
ব্লগিং অনেকটাই ডায়েরি লেখার মতো । তবে ব্লগিং করা হয় অনলাইনে ।
আপনিও চাইলে blogger.com অয়েবসাইটে গিয়ে একটি ব্লগ একাউন্ট খুলতে পারেন। এর জন্য প্রয়োজন শুধু একটি গুগল একাউন্ট বা সহজ কথায় জিমেইল আইডি ।
তারপর আপনি আপনার ইচ্ছে মতো যা খুশি লেখতে পারেন।

Blogger.com - Create a unique and beautiful blog. It’s easy and free.
blogger.com
Anowara Akter Shuley
ব্লগ পেইজ তৈরি করতে কি করা লাগবে।
Masum Billah
সবাই কেমন আছেন
Afsana Aftab
বিভিন্ন ব্লগিং সাইট আছপ লিখার জন্য যেমন - শপিফাই, বাশার, স্যোশ্যাল মিডিয়া, মেট্রিক্স, ম্যাাশেবল, মোজ, লেমন স্টান্ড ইত্যাদি এগুলো এক একটা এক এক বিষয়ের উপর লিখে থাকে
Anowara Akter Shuley
ব্লগ সম্পর্কে আজকেই জানলাম।
Anwar Mollik
বেশিরভাগ ব্লগই কোন একটা নির্দিষ্ট বিষয়সম্পর্কিত ধারাবিবরণী বা খবর জানায়। বাকীগুলো ব্যক্তিগত অনলাইন দিনলীপি। একটি ব্লগ হলো লেখা, ছবি, অন্য ব্লগ, ওয়েব পৃষ্ঠা, এ বিষয়ের অন্য ওয়েব সাইটের লিংক ইত্যাদির সমাহার। পাঠকদের মন্তব্য করার সুযোগ দেয়া ব্লগের অন্যতম একটি দিক। প্রায় ব্লগই মূলত টেক্সট-বেসড বা লেখাভিত্তিক। কিন্তু কিছু ব্লগ আবার শিল্প (আর্ট ব্লগ), ছবি (ফটোব্লগ), ভিডিও (ভিডিও ব্লগিং), সঙ্গীত (এমপিথ্রিব্লগ) আর অডিও (পোডকাস্টিং) ইত্যাদির উপর গড়ে উঠে। মাইক্রোব্লগিং-ও আরেক ধরনের ব্লগিং, যেখানে পোস্টের আকার তূলনামূলক ছোট থাকে। জুন, ২০১৭-এর হিসেবে, ব্লগ খোঁজারু ইঞ্জিন টেকনোরাট্টি প্রায় বাইশ মিলিওনেরও বেশি ব্লগের হদিশ পেয়েছে
মো আক্তারুজ্জামান মোল্লা
ব্লগার ডটকম ও ওয়ার্ডপ্রেস ডটকমে যে কেউ চাইলে ফ্রিতে নিজের ব্লগ সাইট খুলতে পারে। এবং নিজের মত প্রকাশ করতে পারেন। বাংলায় অনেক গুলো কমিউনিটি ব্লগ সাইট রয়েছে এর মধ্যে সামহোয়্যার ইন ব্লগ,সচলায়তন, পিসিহেল্পলাইন বিডি, টেকটিউনস,টিউনারপেইজ জনপ্রিয়।
P S PriTom
আমরা অনেকেই ব্লগ তৈরিতে ভয় পাই। ভাই এটা আমাদের দূর করতে হবে। আপনি যা জানেন তা নিয়ে লেখালিখি শুরু করেন। একদিনে হয়তো ভালকিছু করতে পারবেন না কিন্তু লেগে থাকেন আপনি পারবেন। আর এর ফল আপনি সারাজিবন পাবেন।
Arabi Urmi
ইন্টারনেট জগতে ব্লগিং এ-র বয়স পনেরো পার হয়েছে। ব্লগিং শব্দটি সাধারণত ওয়েব ব্লগ শব্দ থেকে এসেছে। ওয়েব ব্লগ শব্দটি ১৯৯৭ সালে জন বার্জ সর্ব প্রথম ব্যবহার করেন।এ-র ঠিক দুই বছর আরেক জন বিজ্ঞানী পিটার ১৯৯৯ সালে we blog হিসেবে ব্যবহার করে।এ-র পরে থেকে এটি বেশ জনপ্রিয় হতে শুরু করে।
মিতা রায়
ব্লগের ইতিহাস। ১৯৯৭ সালে ১৭ ডিসেম্বর জর্ন বার্গার নামক এক ব্যক্তি সর্ব প্রথম weblog নামক শব্দটি উৎদ্ভাবন করেন। পরবতী পিটার মেহেরোলজ তার নিজস্ব ব্লগ পির্টাম ডট কমে কৌতুক করে ব্লক শব্দটি সংবোধন করেন ১৯৯৯সাল থেকে এই শব্দটির ব্যবহার বাড়তেই থাকে
Saifullah Saifullah
এটার নাম বা এটা দেখি কিন্তু আসল রহস্য বা কি বেনিফিট তা ভাল জানিনা।
Md Al Amin Hossen
ব্লগকে ব্যক্তিগত ডায়েরিও বলা হয়।
নূর উদ্দিন এম. এজাজ
কমেন্ট পড়তে পড়তে আমিও এখানে রেজিষ্ট্রেশন করে ফেলছি 😊 দেখা যাক সামনে কি অপেক্ষা করছে🙂 https://www.blogger.com/blogger.g#welcome
Blogger
accounts.google.com
Razia Sultana
১৯৯৭ এর ১৭ ডিসেম্বর, "জর্ন বার্গার" নামক এক ব্যক্তি সর্বপ্রথম উইব্লগ শব্দটির উদ্ভাবন করেন। পরবর্তীতে, 'পিটার মেরহোলজ' তার নিজস্ব ব্লগ পিটার্ম ডট কমে কৌতুক করে ' উইব্লগ ' শব্দটিকে ভাগ করে 'ব্লগ' বলে সম্বোধন করেন ১৯৯৯ এর এপ্রিল বা মার্চের দিকে। তারপর থেকে 'ব্লগ' শব্দটির ব্যাবহার বাড়তে থাকে। ইভান উইলিয়ামস নামের এক ব্যক্তি ব্লগ শব্দটিকে যথাক্রমে 'বিশেষ্য' 'ক্রিয়াপদ'- দুভাবেই কাজে লাগান।
Md Al Amin Hossen
১৯৯৭ সালে ১৭ ডিসেম্বর weblog শব্দটি থেকে ব্লগ শব্দটি এসেছে।
Razia Sultana
যে সমস্ত ওয়েবসাইট এবং ব্লগিং এপ্লিকেশনের মাধ্যমে একটি ব্লগ তৈরি করা যায়, এগুলোকে ব্লগিং প্লাটফর্ম বলা হয়। বর্তমানে কিছু জনপ্রিয় ব্লগিং প্লাটফর্মের মধ্যে গুগলের ব্লগার, ওয়ার্ডপ্রেস অন্যতম।
Md Arfin Ali
প্লিজ কেউ শুধু ব্লগের প্রকারভেদটা লিখলে ভালো হয়।
Afsana Aftab
দুইজন বিখ্যাত ব্লগার হলো ম্যাট ক্যাটস যেকিনা ২০০৫ থেকে লিখে থাকেন। আর একজন জেসিকা কুইরক সে ২০০৮ থেকে সে যেসব বিষয়ের উপর লিখে থাকেন তা হলো আপি কোন প্রোগ্রামে কি পোশাক পরবেন কোনট পরলে মানাবে ইত্যাদি এসব বিষয়ের উপর। ২০১১ সালে তার একটি বই প্রকাশিত হয়
Niaz Morshed
I hope today can learn some new torpic..21
Md. Rabiul Islam
ব্লগ একটি স্বাধীন মতামত প্রকাশ করার জায়গা। যে যার মত প্রকাশ করতেই পরে। এনে েএখানে বিতর্ক করা যাবে না।
Md Al Amin Hossen
মার্কিন নাগরিক জন বার্গার প্রথম ব্লগ শব্দটি ব্যবহার করেন।
Mehadi Hasan
একটি ওয়েব সাইটের সাথে ব্লগের পার্থক্য হলো ওয়েব সাইটের ইনফরমেশন সাধারণত তেমন চেন্জ হয় না, কিন্তু ব্লগে প্রতিনিয়তই নতুন কিছু লিখতে হয়। ব্যক্তিগত ব্লগ গুলো ব্যক্তির নিজের অভিজ্ঞতাগুলো শেয়ার করেন আর প্রফেশনাল ব্লগগুলো হয় প্রফেশনাল দের জন্য।
Razia Sultana
সাধারণত ব্লগিংয়ের কোন প্রকারভেদ নেই। কিন্তু ব্লগিং করার উদ্দেশ্যকে বিবেচনা করে আমরা ব্লগিংকে দুই ভাগে ভাগ করতে পারি। যথা :
০১। ব্যক্তিগত বা অলাভজনক ব্লগ এবং ০২। নির্দিষ্ট বিষয়ের উপর বা লাভজনক ব্লগ।
Sheikh Al Amin
কমেন্ট গুলো পড়ে বুঝার চেষ্টা করছি।
P S PriTom
যাদের লেখালিখি খুব ভাল লাগে যেকোনো আইটি বিষয় নিয়ে লিখতে চান । কোথায় লিখবে কিভাবে শুরু করবেন তারা যোগাযোগ করবেন।
Afsana Aftab
বাশার ব্লগ নুতুন উদ্যোক্তাদের নিয়ে লিখে
Mehadi Hasan
ব্লগ লিখতে হলে আপনাকে প্রচুর পড়ার অভ্যাস থাকতে হন। অন্যের থেকে কপি পেস্ট করে নিজের ব্লগে দিলে সেটা কখনোই ভালো মানের কোনো ব্লগ হবে না। ভালো মানের ইউনিক লেখা না হলে সেই ব্লগ কেউ পড়বে না।
Mohammad Saimon
ব্লগ হচ্ছে ইন্টারনেটের সাইটে গিয়ে লেখালেখি করি।
প্রত্যাকটা লেখাকে পোষ্ট বলা হয়
Afsana Aftab
শফিফাই ব্লগ ব্যবসায়িক বিষয় নিয়ে লিখেন
Ñâ Shrèè Ñîtû
blogger.com এ একাউন্ট খোলার চেষ্টায় আছি

Blogger.com - Create a unique and beautiful blog. It’s easy and free.
blogger.com
Md Al Amin Hossen
১৯৯৯ সালে weblog শব্দটিকে ভেঙে we blog এ পরিনত করেন পিটার মেরহোলজ, এর পর থেকে blog জনপ্রিয় হতে শুরু করে।তিনিই প্রথম ব্লগার শব্দটি উদ্ভাবন করেন।
Mehadi Hasan
প্রচুর পড়ার অভ্যাস থাকলেই কেবল সম্ভব মৌলিক লেখা সম্ভব।
Afsana Aftab
কিস মেট্রিক্স ইন্টারনেটে কিভাবে ব্যবসা করা যা এসব বিষয়ের উপট
Mohammed Abdullah Al Mamun
ব্লগিং বলতে সহজ বাংলায় লেখালেখি। হোক তা গল্প,উপন্যাস কিংবা অন্যকিছু। যারা ব্লগিং করেন তাদেরকে বলা হয় ব্লগার।
Razib Ahmed
২০০৭ সালে ব্লগিং নিয়ে একটি ওয়ার্কশপ করিয়েছিলামঃ

Nari Jibon’s first Workshop on Blogging
narijibon.blogspot.com
P S PriTom
ব্লগার লিখার কঠিন শর্ত কখনো অন্যের লিখা কপি করা যাবে না।
Razia Sultana
ব্যক্তিগত বা অলাভজনক ব্লগ : ব্যক্তিগত বা অলাভজনক ব্লগ বলতে আমরা সেসব ব্লগকে বুঝি যেসব ব্লগে শুধুমাত্র আমাদের প্রাত্যহিক জীবনের কিছু ঘটনা লিপিবদ্ধ থাকে অথবা যার মাধ্যমে আমরা কোনো আয় করতে পারি না।
Sheikh Al Amin
দেখি, আগে কমেন্ট পড়বো পরে কমেন্ট করবো ইনশা আল্লাহ।
Afsana Aftab
ই-কমার্স নিয়ে সবচেয়ে ভালো লিখেন গেট ইলাস্টিক
Md. Rabiul Islam
ব্লগিং করা খুবই সহজ কিন্তু ব্লগিং টাকা আয় করা খুব কঠিন।
Razia Sultana
নির্দিষ্ট বিষয়ের উপর বা লাভজনক ব্লগ : যেসব ব্লগ নির্দিষ্ট কোনো বিষয়কে কেন্দ্র করে গড়ে উঠে অথবা যার মাধ্যমে আমরা আয় করতে পারি সেসব ব্লগকে নির্দিষ্ট বিষয়ের উপর বা লাভজনক ব্লগ বলে।
Sanzida Rahman
ব্লগিং এর জন্য কি কোনো নির্দিষ্ট বয়সসীমার প্রয়জন হয়?
মু.আবদুস সালাম
ব্লগ থেকে ইনকাম করা যায় কি?
হ্যাঁ আমরা শুনেছি।
আমরা ব্লগে কিছু লেগে গুগল এডসেন্স এর মাধ্যমে টাকা ইনকাম করা যায়।
Md Al Amin Hossen
ব্লগ এর প্রকারভেদ
১।ব্যক্তিগত ব্লগ
২।সামাজিক ব্লগ
৩।ব্যবসায়িক ব্লগ
৪।প্রশ্ন ব্লগঃএই ব্লকে ব্লগার রা প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।
৫।খবর ব্লগ
P S PriTom
ব্লগির জন্য কোনো বয়সসীমার প্রয়োজন নেই।
Mohammad Saimon
Few minutes ago I have no idea about it.when I read some from here.
then I know about it
Afsana Aftab
ম্যাশেবল ব্লগ নিউজ সম্পর্কে লিখে
Md Al Amin Hossen
ব্লগার এর উপর ভিত্তি করে ব্লগের প্রকারভেদ
১।ফটো লগ ঃএখানে ব্লগাররা ছবি বা ফটো আপলোড করেন।
২।ভিলগঃএখানে ব্লগার রা ভিডিও আপলোড করেন।
৩।লিংক লগঃএই ব্লগে ব্লগার রা বিভিন্ন ধরনের লিংক শেয়ার করেন।
P S PriTom
আপনি ঠিক শুনেছেন? হুম ব্লগিং করে আপনি টাকা আয় করতে পারবেন যদি আপনি চান।
Md. Rabiul Islam
ব্লগিং করে ভাল কিছু করার জন্য কোন একটি বিষয়ে দারুন দক্ষতা থাকতে হবে। তারপর সেই বিষয়ের উপর ব্লগ এ নিয়মিত লেখতে হবে। মোদ্দাকথা এমন কিছু লেখতে হবে যা মানুষের উপকারে আসে। একটি পোষ্ট পড়ার পর যেন পরবর্তী পোষ্ট পড়ার জন্য আগ্রহী হয়।
Kamrul Islam
কমেন্ট পড়ে অনেক কিছু জানতে পারলাম।
Afsana Aftab
প্রো ব্লগ লেডিং পেইজ ও কনভারসান অপটিমাইজেশন উপর আলোচনা করা হয়
Rover Ratan
ব্লগ সমন্ধে তেমন কিছু জানিনা।
Md. Rabiul Islam
যে যেটুকুই পারেন নিজে হাতে লিখে দেন। দোয়া করে কেউ কপি পেস্ট করবেন না।
P S PriTom
প্রশ্ন থাকলে করতে পারেন।
Mehadi Hasan
নিয়মিত লেখালেখির অভ্যাস তৈরি করতে পারলে ব্লগ লেখা সম্ভব। কিন্তু নিয়মিত লেখার অভ্যাস কিভাবে করবেন আগে গ্রুপে কমেন্ট করার অভ্যাস করেন সেটা কয়েক লাইনের হলে ভালো, নিয়মিত পোস্ট লেখার অভ্যাস করা, নিয়মিত গ্রুপের পোস্ট পড়া, বিভিন্ন ব্লগ পড়ে সেটা নিয়ে লেখা, এভাবেই আগে নিজের লেখালেখির অভ্যাস তৈরি করতে হবে। রাতারাতি কিছু হবে না এটা মাথায় রাখতে হবে।
Sheikh Al Amin
তাহলে যা বুঝলাম, তা হলো ইন্টারনেটে নিজের মতামত প্রকাশ এবং ব্যাবসায়িক বা খবর সংক্রান্ত লিখালিখি করাটাই ব্লগ। যা আমার আগে ধারনা ছিলো না। একটু একটু করে জানতেছি কমেন্ট পড়ার মাধ্যমে।
Md Al Amin Hossen
২০০৫ সালে প্রথম বাংলায় ব্লগিং শুরু হয়েছে।
Fatema Tuj Johora
নিজের ভাষায় বলতে গেলে ব্লগিং হল আপনি যে সব বিষয়ে দক্ষ তা নিয়ে লেখালেখি করা। যেমন- ছেলেরা খেলাধূলা,শিকার নিয়ে ব্লগিং করতে পারেন। আবার ইসলামিক গল্প, কবিতা ইসলামিক গান, হযরত মুহাম্মদ( সঃ) এর বাণী, ডা: বিল্লাল ফিলিপস কালেকশন, বিভিন্ন মনীষীদের কথা। আর মেয়েরা সাধারণত অনলাইন শপিং, রান্না বান্না, ঘর সাজানোর টিপস, বিউটি টিপস ও আরও অন্যান্য বিষয় নিয়ে লেখালেখি করতে পারে। যারা ব্লগিং লিখে তাদেরকে এক কথায় ব্লগার বলে।
Ñâ Shrèè Ñîtû
একাউন্ট খুললাম কিন্তু শুরু কিভাবে করবো বুঝে উঠতে পারছি না।
Afrin Jahan Rotna
কি বলব কিছু জানি না
Md Al Amin Hossen
কয়েকটি ব্লগের নাম
১।সামহোয়্যার ইন ব্লগ
২।সোনার বাংলা
৩।আমার ব্লগ
Sheikh Al Amin
ব্লগে পড়ার জন্য অনেক ধৈর্যের প্রয়োজন, যা আমাদের অর্জন করতে হবে নিয়মিত গ্রুপে সময় দিয়ে।
Afsana Aftab
লেমন স্ট্যান্ট সিধারথ ভারত পরিচালনা করেন এটি ই- কমার্স হ্যাকিং নিয়ে আলোচনা করে
Röwshön Ârâ
যে কেউ চাইলেই ব্লগার হতে পারবে, কিন্তু ভালো মানের ব্লগার হতে নিয়মিত ব্লগিং করতে হবে, উক্ত বিষয়ে জ্ঞান থাকতে হবে , নয়ত গবেষণা করে জ্ঞান বাড়াতে হবে । সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ পাঠকের কাছে প্রিয় হতে হবে।
Jhuton Chandra
ব্লগ সাধারনত দুই ধরনের হয়ে থাকেঃ
ব্যক্তিগত ব্লগ এবং সামাজিক ব্লগ
বিশ্বের প্রতিটি মানুষের রয়েছে মত প্রকাশের স্বাধীনতা তা হতে পারে সংবাদপত্রে বা ইন্টারনেট অথবা বিভিন্ন মাধ্যমে। বর্তমান সময়ে ইন্টারনেট এর সবচেয়ে জনপ্রিয় স্থান হল ব্লগ। ইন্টারনেট ব্যবহার করছেন অথচ ব্লগ এর নাম শোনেননি এমন লোক পৃথিবীতে খুব কমই আছে। ব্লগ শব্দটি ইংরেজি blog শব্দ থেকে এসেছে। এটি মূলত weblog এর সংক্ষিপ্ত রূপ। একে ভার্চুয়াল ডায়েরী ও বলা যেতে পারে
ব্লগার হবার চিন্তাভাবনায় যারা তাদের জন্য কিছু টিপস ।
১. ব্লগ লিখতে অবশ্যই সর্বজনবোধ্য ভাষারীতি ব্যবহার করতে হবে।
২. ব্লগিং এর মাধ্যমে অবশ্যই আত্মঘাতী কোন লেখা প্রকাশ করা উচিত নয়।
৩. কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন লেখা প্রকাশ করা ঠিক নয় এতে বিবাদের সৃষ্টি হতে পারে।
৪. কোন টিপস লিখার আগে অবশ্যই নিজে চেষ্টা করে দেখতে হবে টিপসটি কার্যকরী কিনা।
৫. টিঊটোরিয়াল লিখার সময় প্রয়োজনীয় তথ্য এবং সম্ভব হলে সচিত্র টিউটোরিয়াল লিখুন।
৬. ব্লগে লিখার সময় কপি/পেস্ট পদ্ধতি আপনার জনপ্রিয়তার পথে বাধা হতে পারে তাই এ বিষয়ে সতর্কতা অবলম্বন করুন এবং যদি প্রকাশ করেন তবে অবশ্যই সে লেখাটির যথাযথ রেফারেন্স পোস্টের সাথে সংযুক্ত করুন।
৭. অন্যের লেখা চুরি করা বা নিজের নামে চালিয়ে দেয়াটা কোন বুদ্ধিমান ব্লগার ভাইয়ের কাজ হতে পারেনা। আর একজন চোরকে পাঠক সমাজ কখনোই ব্লগার হিসেবে মেনে নেবেন না। তাই ব্লগ ভর্তি করার জন্য বা পেজ ভিউ বাড়ানোর জন্য ভুলেও অন্যের লেখা চুরি করবেননা। অন্যের লেখা চুরিকে সাধারনত প্লাগিরিজম ( plagirism ) নামে অভিহিত করা হয়ে থাকে। তবে সম্ভব হলে অন্যের লেখা অনুমতি সাপেক্ষে শেয়ার অথবা রেফারেন্স উল্লেখ করে আপনার ব্লগে যুক্ত করতে পারেন।
৮. প্রতিদিন ব্লগে নিত্যনতুন প্রয়োজনীয় তথ্য প্রকাশ করুন এতে আপনার ব্লগ এবং ব্লগার হিসেবে আপনিও দ্রুত জনপ্রিয়তা লাভ করবেন।
Md Al Amin Hossen
সামহোয়্যারইন ব্লগ প্রথম বাংলা ব্লগ ২০০৫ সাল
Afsana Aftab
স্যোসাল মিডিয়া ব্লগ পডকাস্ট বিষয় নিয়ে আলোচনা করে
Md Al Amin Hossen
একজন ভালো ব্লগার অবশ্যই একজন ভালো লেখক।
P S PriTom
কপি করে ব্লগিং করলে নিজের যোগ্যতা হারাবে। আর কেউ কখনো চুরি করে শিখতে পারে না। আপনি অন্যের ব্লগিং দেখে আইডিয়া নিতে পারেন তারপর নিজের ভাষায় লিখবেন।
Sheikh Al Amin
আমরা যদি সত্যিই ব্লগিং করতে চাই অবশ্যই আমাদের উচিত হবে গ্রুপে নিয়মিত সময় দেয়া।
Md. Rabiul Islam
আমি বহু দিন আগে একটি ব্লগ একাউন্ট খুলেছিলাম। কিন্তু তখন লেখতে পারতাম না্ কপি পেস্ট মারতাম।
Md Al Amin Hossen
ব্লগার হতে যা লাগে
১।ধৈর্য
২।পড়ার অভ্যাস
৩।নেট কানেকশন।
৪।জি মেইল আইডি
৫।ব্লগিং অ্যাকাউন্ট প্রভৃতি।
Ordinary Shah Alam
ভাইয়েরা আমারে কিছু ভালো ব্লগ সাইটের খোঁজ দিন, যেগুলো পড়লে উপকৃত হওয়া যাবে
Ahmad Mahi
আলহামদুলিল্লাহ,
অনেক কিছু জানা হল।
কিন্তু প্রশ্ন হল সবই তো বুঝলাম তাহলে ব্লগিং শুরু করব কি করে?
১:কোন একটি বিষয় নির্ধারণ করতে হবে যে কোন বিষয়ে ব্লগ টা হবে,বা একই ব্লগে বিভিন্ন বিষয় লেখালেখি করা যাবে,তবে এক বিষয়েই করা ভাল।
২:ডোমেইন ক্রয় করতে হবে ব্লগিং করার জন্য।
৩: হোস্টিং সার্ভারে স্পেস ক্রয় করতে হবে ব্লগ সাইট পাব্লিশ করার জন্য।
২:ব্লগের জন্য কন্টেন্ট নিজেও লেখা যায় বা কন্টেন্ট ক্রয় করা যায় লিখতে না পারলে।
৪: ব্লগ পরিপাটি করে সাজাতে হবে এ ক্ষেত্রে ডিজাইনার/ডেভেলপার এর সহায়তা নিতে হবে,নিজে পারলে ভাল কথা।
৫:ফ্রিতেও ব্লগ চালু করা যায় ব্লগার.কম বা ওয়ার্ডপ্রেস.কম থেকে।
৬:ব্লগের জন্য মার্কেটিং করতে হবে ভিজিটর আনার জন্য।
৭: এসইও করতে হবে।
৮: ব্লগ কে স্কুলে ভর্তি করতে হবে,স্কুলে ভর্তি না করলে তো শিক্ষক ব্লগ খুজে পাবে না মানে হল গোগলে ইন্ডেক্স করতে হবে।
বি:দ্রঃ ব্লগের মাধ্যমে আজকাল অনেকে আয় করছে, আপনিও শুরু করতে পারেন,বাংলা বা ইংলিশে দক্ষ হতে হবে যদি নিজে ব্লগ পরিচালনা করেন।
বাংলা বা ইংলিশে দক্ষ হতে হলে বেশি করে ডিএসবি গ্রুপ আর সার্চ ইংলিশ গ্রুপে লেগে থাকতে হবে।
Rimon Deb Nath
যে কেউ ইচ্ছে করলে ব্লগ খুলে লিখতে পারে এতে করে লেখার গতি বেড়ে যায়।
Ibrahim Khalil
ব্লগিং কি?
বিভিন্ন ব্লগ বা সাইটে লিখালিখি করা
Khondokar Najnin Nahar
Now I can get this, we have to present with own conception of a subject.
Afrin Jahan Rotna
আমাদের Dijital skill group না থাকলে এসব অজানা থেকে যেতো।ধন্যবাদ স্যার কে আমাদের এমন ভাল কিছু দেয়ার জন্য।
Md Arfin Ali
নতুন উদ্যোক্তাদের নিয়ে কাজ করা ব্লগের নাম কি?
Ibrahim Khalil
আমি ব্লগিং শব্দটা আজ শুনেছি.আমিও ব্লগিং করতে চায়.কি করবো?
উ: নিজের ভাষায় লিখার অভ্যাস গড়ে তুলুন
Amuly Chandra Barmon
আজকের আড্ডা পোস্টে সবাইকে স্বাগত। ব্লগিং হচ্ছে লেখালেখি।
Taslima Akter Nira
খুব সুন্দর বিষয় আজ
Rumana Islam
i had a curiosity about blogging, i just heard this word but didn't know about it clearly, i came to knew many new things and gathered a lot of knowledge through reading the comments, thx to all
Taslima Akter Nira
মাত্র আসলাম।
ব্লগ নিয়ে তেমন ধারনা নেই। শুধু জানি ব্লগে লিখা হয়।
Sidratul Mosfeka
ব্লগিং সম্পর্কে কিছুই জানতাম না।আজকে সবার কমেন্ট পড়ে অনেক কিছু জানলাম এবং ব্লগিং সম্পর্কে বেসিক ধারণা তৈরি হয়ে গেছে।ধন্যবাদ সবাইকে।
Md Ali Akbar
ফোনে চার্জ নাই, চার্জে লাগিয়ে একটিভ আছি। এতে কি মোবাইলের ক্ষতি হতে পারে?.. হলে তা কেমন?
Ñâ Shrèè Ñîtû
যা বুঝলাম এখানে নিজের মতো করে লেখালেখি করতে হবে এবং অব্যশই পাঠকদের মন জয় করতে হবে
Anwar Mollik
Salim Uddin ভাই
Abubakar Siddik
Blogging refers to a platform for someone to create a content with passion and build a community around it. This profession is very popular in developed countries.
Types :
Different types I. e.
01)Personal
02) Specific subject based
03) Company or Institutional
04) Social
Importance :
Some person write only to express himself. We can get different important information from here.
The blogger can earn money by using Google Adsense.
Besides this we can be updated in specific matter to browse any blog.
Ibrahim Khalil
ব্লগিংয়ের জন্য নিজের ভাষায় লিখার দক্ষতা কিভাবে অর্জন করবো?
উ: প্রথমত রিডিং পড়ার দিকে নজর দিন.আপনার যেই বিষয়ে ভালো লাগে সেই বিষয়ে বেশি বেশি জানার চেস্টা করুন.রাজিব স্যারের বেসিক রাইটিং পোস্টেও প্র‍্যাক্টিস করতে পারেন.
Md Ali Akbar
অনেকে এখন শখের বশে ব্লগিং করে।
Kaniz Ilma
ব্লগিং এ লিখার জন্য আগে প্রচুর পড়াশোনা করতে হবে।
Md Ali Akbar
ব্লগ বা ব্লগিং কেন প্রয়োজন?
Sidratul Mosfeka
ব্লগিং থেকে কিভাবে আয় করা যায়??
Kaniz Ilma
ব্লগাররা মূলত একটি নিদিষ্ট বিষয় অথবা বিভিন্ন বিষয় নিয়ে লিখে থাকে।
Md Ali Akbar
আমি কেন ব্লগিং করব??
Riza Sultana
আজকের আড্ডা পোষ্টের বিষয়বস্তু দেখে আমি অবাক! ব্লগিং সম্পর্কে জানতে আজই পোষ্ট দিবো ভাবছিলাম । ধন্যবাদ ভাইকে দারুন এক বিষয় নির্বাচন করায়।
Riza Sultana
ব্লগ সম্পর্কে আমি একদমই জানিনা,আজই কমেন্ট পড়ে আড্ডা পোষ্ট হতে ইন শা আল্লাহ অনেক কিছু জানবো।
Kaniz Ilma
ব্লগের লিখা গুলো অবশ্যই মানসম্মত হতে হবে। পাঠকদের কাছে জনপ্রিয়তা পেতে আপডেটেট বিষয় লিখতে হবে।
Ibrahim Khalil
ব্লগিং করে দেশে কেউ ভালো আয় করছে?বা দেশের মধ্যে এমন উদাহরন আছে?
উ: হুম আছে.একটি ব্লগের খবর শুনেছি...ইনকামটা শুনলে আপনি ৬ঘন্টা অজ্ঞান থাকবেন.তবে সফলতাটা অত সহজ ছিলোনা.অনেক পরিশ্রম করে,কয়েকবছর লেগে থাকার পর এই পর্যায়ে আসতে পেরেছে
S M Mehdi Hassan
সবাইকে আজকে আড্ডায় স্বাগতম। অনেক বড় কমেন্ট হয়ে গিয়েছে। তাই দুই ভাগ করে দিচ্ছি।

ব্লগিং কী
ব্লগ শব্দটি "Weblog" ওয়েবলগ এর সংক্ষিপ্ত রুপ। সাধারণত ওয়েবসাইট অনেক সাজানো গোছানো অনেক ফর্মাল হয়ে থাকে। কিন্তু ব্লগ হচ্ছে ইনফরমাল। আমরা অনেকেই ডায়রি লিখে থাকি। ব্লগ অনেকটা এই ডায়রির মতোই। ব্লগে সর্বশেষ পোস্ট সবার আগে। সেখান থেকে শুরু করে আস্তে আস্তে সবচেয়ে পুরানো পোস্টের দিকে যায়। একজন কেউ চাইলে একটা ব্লগ শুরু করতে পারে যে কোন বিষয়ে। আবার কোন ব্যবসা প্রতিষ্ঠান চাইলে তাদের ব্লগও চালু করতে পারে।

ইতিহাস: ১৯৯৪ সালে প্রথম ব্লগ চালু হয়। জাসটিন হল (Justin Hall) যুক্তরাষ্ট্রের একজন ফ্রিল্যান্স জার্নালিস্ট প্রথম ব্লগ শুরু করেন। তখন তিনি সোয়ার্থমোর বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। প্রাথমিক ভাবে তার ব্লগ পার্সোনাল হোমপেইজ হিসেবে পরিচিত ছিল। যাই হোক ২০০০ সাল থেকে ব্লগিং জনপ্রিয় হতে থাকে এবং ২০০৬ সাল নাগাদ বিশ্বজুড়ে ৫ কোটি ব্লগ তৈরি হয়। ২০০৫ সাল থেকে আমি ভায়ার সাথে ব্লগিং শুরু করি। আমরা এশিয়ার ব্যবসা-বাণিজ্য, সিনেমা এগুলো নিয়ে লিখতাম। ওই একই বছর সামহোয়্যার ইন ব্লগ নামে বাংলাদেশে প্রথম কমিউনিটি ব্লগিং প্ল্যাটফর্ম চালু হয়। আস্তে আস্তে এরকম আরো কয়েকটা কমিউনিটি ব্লগিং প্লাটফর্ম যেমন- সচলায়তন, টেকটিউন্স, ইত্যাদি চালু হয়।

প্রকারভেদ:
বিষয় ভেদে ব্লগ বিভিন্ন ধরণের হতে পারে। বাংলাদেশে ব্লগিং সবার মনযোগ কেড়েছে রাজনীতির কারণে এবং বিভিন্ন সময়ে অনেক বিতর্কিত বিষয় নিয়ে লেখার কারণে। যে কারণে যারা ব্লগে লেখেন তাদের সম্পর্কে জনমনে অনেকটা নেতি বাচক ধারণা তৈরি হয়েছে।

কিন্তু বিশ্বে রাজনীতি ছাড়াও প্রযুক্তি, সিনেমা, সাহিত্য ইত্যাদি অন্যান্য অনেক বিষয় নিয়ে ব্লগ লেখা যায় এবং আমরা সেটাই করতাম। আমি ব্যবসা, টেকনোলজি, সিনেমা নিয়ে লিখেছি। Biplob Kishore Deb ও আমাদের সাথে সে সময়ে লিখত। বিপ্লব ও ব্যবসা, টেকনোলজি, ইত্যাদি বিষয় নিয়ে লিখতে পারে তবে বিপ্লব সবচেয়ে ভাল লিখতে পারত খেলা নিয়ে।
এখানে কয়েকটা জনপ্রিয় ব্লগের নাম দিলাম যেগুলো গাড়ি, টেকনোলজি, ব্যবসা নিয়ে টপিক দেয়।
engadget (www.engadget.com)
Marketing Professionals (https://www.marketingprofs.com/)

এটাতো গেল বিষয় ভেদে। আবার আরো দুই ধরণের ব্লগ হতে পারে। একটা বাণিজ্যিক, আরেকটা অবাণিজ্যিক। অবাণিজ্যিক ব্লগ হচ্ছে আপনি একটা ব্লগ খুললেন এবং সেখানে নিজের সুযোগ সুবিধা সময় মতো বিভিন্ন টপিক নিয়ে পোস্ট দিলেন। আপনি আপনার ব্লগ থেকে টাকা আয় করার চিন্তা করছেন না। আপনি আপনার লেখা, আপনার চিন্তা-ভাবনা কোথাও প্রকাশ করতে চান এবং সেটাই আপনি করছেন।

অন্যদিকে বাণিজ্যিক ব্লগ আপনি আপনার ব্লগ থেকে টাকা আয় করার চিন্তা করছেন। আপনি আপনার ব্লগে বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেবেন সেখান থেকে টাকা আয় করবেন। এছাড়াও গুগল অ্যাডসেন্স আছে সেখান থেকে আয় করবেন।
Md Ali Akbar
ফোনে চার্জ নাই, চার্জে লাগিয়ে একটিভ আছি। এতে কি মোবাইলের ক্ষতি হতে পারে?.. হলে তা কেমন?
উত্তর ঃ ব্যাটারি চলে যাবে,
তাহলে তো বিদায় নিতে হচ্ছে।।।।
S M Mehdi Hassan
দ্বিতীয় ভাগ:
গুরুত্ব: ব্লগের সবচেয়ে বড় শক্তি হচ্ছে এটা আপনাকে আপনার চিন্তা-ভাবনা, আপনার লেখা প্রকাশ করার সুবিধা দেয়। এখানেই ব্লগের গুরুত্ব। বড় পত্র-পত্রিকা বা ওয়েবসাইটে আপনার লেখা সহজে প্রকাশিত হবে না। কিন্তু আপনি blogger.com বা wordpress.org এ গিয়ে সম্পূর্ণ ফ্রিতে আপনার ব্লগ খুলতে পারেন এবং নিয়মিত ব্যবসা, টেকনোলজি, বা অন্য যে কোন বিষয় নিয়ে বাংলা বা ইংরেজি ভাষাতে নিয়মিত পোস্ট লিখতে পারেন।

আবার অনেক টেকনোলজি এবং ব্যবসা প্রতিষ্ঠান তাদের নিজেদের ব্লগ তৈরি করে থাকে। এখানে তারা তাদের ব্যবসা সম্পর্কিত বিভিন্ন বিষয় বা তারা যদি কোন ইভেন্ট করেন তার প্রেস রিলিজ প্রকাশ করেন। এটা করার কারণ হচ্ছে অনেক সময় বড় বড় সংবাদপত্র বা ওয়েব পোর্টাল সেভাবে এসব প্রতিষ্ঠানের নিউজ কভার করে না। তাই তারা ব্লগে সবকিছু একদম বিস্তারিত আপলোড করে দেয়।

আবার যেমন আপনি যে জেলায় বাস করেন তার উপরে ব্লগ তৈরি করতে পারেন বাংলা বা ইংরেজিতে এবং জেলার সম্পর্কে, জেলার ব্যবসা-বাণিজ্য সম্পর্কে বিভিন্ন তথ্য দিতে পারেন বা আপনার স্থানীয় লেখকদের কবিতা, গল্প, উপন্যাস ইত্যাদি দিতে পারেন। কারণ বড় পত্রিকা এগুলো ছাপবে না। তাই ব্লগের মাধ্যমে তারা তাদের লেখাকে অনেক মানুষের সামনে তুলে ধরতে পারে।

প্রয়োজনীয়তা: ব্লগ কেন প্রয়োজন। কারণ ব্লগের মূল ভিত্তিই হচ্ছে কনটেন্ট। যত ভাল ভাল ব্লগ আছে তারা সবাই ভাল কনটেন্ট দিয়ে থাকে আর গুগল উন্নত মানের কনটেন্টকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেয়।

এই যেমন ডি এস বি ব্লগে আমার ৫০০ এর বেশি পোস্ট আছে প্রযুক্তি নিয়ে। কয়েকদিন আগে অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স কনফারেন্স নিয়ে আমি ৭ পর্বের পোস্ট দিয়েছি। গুগল সেটাকে ইনডেক্স করেছে।

কিভাবে ব্লগিং শুরু করা যায়: আগেই বলেছি ব্লগের প্রাণ হচ্ছে কনটেন্ট। টেক্সট ভিত্তিক কনটেন্ট। তাই লেখা এবং পড়াতে দক্ষ হতে হবে। এটা খুবই দীর্ঘ একটা প্রক্রিয়া যাতে অনেক ধৈর্য লাগে। লেগে থাকাটাই হচ্ছে মূল চ্যালেঞ্জ। আপনি কেন ব্লগ চালু করতে চান আগে সেটা ঠিক করুন। আপনি আপনার লেখা কবিতা গল্প, অনুবাদ ইত্যাদি প্রকাশ করতে চান সেই জন্যে ব্লগ চালু করতে চান? নাকি টাকা আয় করার জন্যে। টাকা আয় করতে হলে সেটা সম্পূর্ণ অন্য ব্যাপার।

আমি যেমন ডি এস বি ব্লগে লেখি। প্রতিদিন একটা করে পোস্ট যায় আমার। এটা করার পিছনের আমার মূল উদ্দেশ্য হচ্ছে আমি প্রতিদিন টেকনোলজি সম্পর্কে কিছু না কিছু পড়ছি এবং নিয়মিত আপ টু ডেট থাকছি। অন্যদিকে আমার নিজের একটা প্রোফাইল তৈরি হয়েছে। কেউ এখন যদি জানতে চায় আমি কি ধরণের লেখা লিখতে পারি। আমি ডি এস বি ব্লগে আমার পোস্টগুলো দেখাতে পারি।

Blogger.com - Create a unique and beautiful blog. It’s easy and free.
blogger.com
Rover Ratan
সুধু পড়ছি আর বুঝার চেষ্টা করছি।

একদিনে তো সব বুঝে নিব না?
Moslema Yasmin
ব্লগ কী?
Fatema Tuj Johora
ব্লগ সম্পর্কে লিখতে হলে আগে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ডিটেলস জানতে হবে।তারপর এসইও, ব্যাক লিংক, অনপেইজ, অফপেইজ, গেস্ট পোষ্ট, ফোরাম পোষ্ট, সোস্যাল মিডিয়া সম্পর্কে জানতে হবে। ফেইসবুকের মতো টুইটার, ভিকে আরও অনেক কিছু আছে কোয়েরা আছে যেখানে আপনি আপনার ব্লগ নিয়ে বিদেশী বায়ারদের কাছে প্রশ্ন করতে পারেন। তারা আপনার প্রশ্নের উত্তর দিবে। আপনি আপনার ব্লগ সম্পর্কে বলতে পারেন।ওখানে কাস্টমার ও পাবেন।যদি লাক ভালো হয় আপনি আপনার ব্লগ টি টোটালি সেল করে দিতে পারবেন তাদের কে। সব কিছু দিয়ে। তারপর তাদের কাছ থেকে ডলার পাবেন তাদের দেশের।
Nurul Islam
ব্লগিং মূলত আমরা বুঝি লেখা লেখি করা সেটা বিভিন্ন ধরনের হতে পারে
Sowrob Hossain
ব্লগের প্রকারভেদ গুলি কি কি
আমরা ব্লগে কেন লিখবো
Taslima Siddika Siddika
ব্যবসায়িক পেজে কি ব্লগ লিখা যাবে,কন্টেন্ট এর পাশাপাশি?
Mominul Haque
এ বিষয়ে আমার কোন ধারনা নাই। তাই সবগুলো কমেন্ট পড়তে হবে।
আইরিন আক্তার
ব্লগ হচ্ছে এক ধরনের সাইট।আমরা যেমন ফেসবুকে পোস্ট লিখতে পারি কমেন্ট করতে পারি তেমনি একটি সাইটে নিজের ইচ্ছা মতো লিখতে পারি তাকেই বুঝায়।ফেসবুকে কিছু লিখলে সেটা কিন্তু একসময় হারিয়ে যায় কিন্তু ব্লগে লিখলে তা হারিয়ে যায় না কারন সেটাতে লিংক হিসেবে থাকে বলে সহজে খুজে পাওয়া যায়।
Md Ali Akbar
ব্লগ কয়েক প্রকারের আছে, ব্যক্তিগত ব্লগ, সামাজিক ব্লগ,ব্যবসায়িক ব্লগ ইত্যাদি।
আপনি শখের বশে অথবা আয়ের জন্যও ব্লগিং করতে হবে।
তবে ব্লগার হতে হলে স্পেশাল দক্ষতা লাগবে
আইরিন আক্তার
আর যারা ব্লগ সাইটে লিখে তাদেরকে ব্লগার বলা হয়।যে যে বিষয়ে ভালো জানে বা সে সম্পর্কে লিখতে ভালো লাগে সে সেটা লিখেই তার ব্লগিংক যাএা শুরু করতে পারে।
আইরিন আক্তার
ব্লগিং যে শুধু নিজের পার্সোনাল হবে তা কিন্তু নয় এটা বিভিন্ন জিনিসের ওপরে হইতে পারে।
আইরিন আক্তার
কেউ পার্সোনাল , ব্যবসায়িক,অথবা কোন কোম্পানিকে জনপ্রিয় করার জন্যও করতে পারে
Md. Rabiul Islam
আমাদের গ্রুপের ব্লগ সাইট আছে । কে কে জানেন?
ANas Mahmud
ব্লগ কত সালে যাত্রা শুরু করে?
আইরিন আক্তার
ব্লগিংক করার জন্য আমাদের ইংলিশ ভালো করে জানা দরকার কারন আমরা যদি সেটি শুরু করি আর ভাবি যে এই সাইটা শুধু বাংলাদেশি মানুষের জন্য তাহলে কিন্তু আমাদের ব্লগিং থেকে পিছু হাটতে হবে কারন বাংলাদেশের থেকে বিদেশের মানুষেরা বেশি ব্লগে পড়ে আর তাদের কমন ভাষা হচ্ছে ইংরেজি।সুতরাং আমরা যদি আমাদের কেরিয়ারকে ভালো করে সেটাব করতে চাই বা ব্লগিং এ ভালো করে জড়িত হতে চাই তাহলে ইংলিশকে ভালো করে আয়ত্ব করতে হবে।
Maliha Mehdin
I haven't any knowledge about today's topic... so i want to earn knowledge from here
Md Ali Akbar
বিদায়,আজকের জন্য।।।
ভালো থাকবেন সুস্থ থাকবেন।।।।
Prity Zaman
This is my Best blog site http://healthsnbeauty.com/, khub nicce blog post hoy ai site e and informative ai site tak follow kore ami kaj korte chai bt hoynakhub tough.obosso try korle today or tommorrow gain possible http://healthsnbeauty.com/

health and beauty - Best health & beauty tips and information you can trust
healthsnbeauty.com
Fairuj Nawar Taha
Blog means commentary or article or corporate information wring in web...it can be individual or grouping 1038
উম্মে মরিয়ম
এ বিষয়ে ধারণা কম।তাই কমেন্টস পড়বো। তবে বর্তমানে ব্লগে লেখালেখির মাধ্যমে অর্থ উপার্জন করা সম্ভব।
উম্মে মরিয়ম
ব্লগ এর লিখাগুলো পড়তে ব্লগ সাইটে কীভাবে প্রবেশ করবো? মানে কোথায় গিয়ে সার্চ করবো?
Md Daloare Hossain
ব্লগ কেন করা হয়?
ব্লগ মানেই হলো কন্টেটের সমাহার যতো বেশি কনন্টেট থাকবো তত মানুষ আসবে এবং জানতে পারবে। ব্লগ হতে পারে কোন নির্দিষ্ট টপিকের উপর। মনে করেন আপনি ফ্যাশন রিলেটেড ব্লগ করলেন এখানের ফ্যাশনের সকল প্রকার বর্ণনা রাখলেন। স্বাস্থ্য বিষয়ক হলে রোগবালাই এবং পতিষেদক হিবসবে তথ্য দিতে পারের্ন
Mehedi Hasan
Now I'm gonna share something how to start . First of all you need internet connection. And p. Or laptop is best device for blogging. Then you need website for publishing all your content. Here some major considerable point. If you want to publish freely. You don't need your own website you can use free platform like blogger which powered by Google and another WordPress this are most popular platform. And if you want your own website you need domain and hosting for your website. You have to spend money for running your website.
Md Daloare Hossain
আমি করছি জেলার ব্লগ এখানে জেলার সকল প্রকার তথ্য গুলো আপলোড হচ্ছে এবং জন্ম সূত্রে এ জেলায় বসবাসকারিরাও লেখার সুযোগ পাচ্ছে তাতে করে সকলের মাঝে একটা মেল বন্ধন তৈরি হচ্ছে
Sumaiya Siddika
খুবই প্রয়োজনীয় বিষয়।আড্ডায় যোগ দিতে পারিনি তাই কমেন্ট পড়তে চলে এলাম।
Sumaiya Siddika
যতই পড়ছি ততই জানছি। আমার মতে ব্লগ হচ্ছে পত্রিকার কলামের মতো।যেখানে নিজের মতামত সহ অনেক কিছুই লিখা যায়।তবে তার অবশ্যই অনলাইন এ।
Nisat Tasnim Nishu
সবাই ঘুময়ে গেছে আর আমি হাজিরা দিতি আসচ্ছি
Abdul Karim Shazu
লেখার ইচ্ছা ছিল কিন্তু এস এম মেহেদী ভাইয়ের লিখা পড়ে মনে হলো আর লিখার দরকার নেই। ভাইয়ের লিখাই যথেষ্ট।
S A Ayesha
ব্লগ বিভিন্ন বিষয়ের ওপর হয়ে থাকে..আর অডিও বা রাইটিং ও ভিডিওতে ব্লগ তৈরি হয় আমার জানা মতে..
Dolly Huque
I have no idea.
Khan Shamim Ahmed
কমেন্টস পড়ে ব্লগ সম্পর্কে জানলাম,,, অজানাই ছিল এতদিন কিছু প্রশ্ন দেখি ইউটিউব কেই জিজ্ঞেস করি না পেলে আপনাদের কাছে আসবো
Md Amirul Islam
Blog is most helpful for us
Md Amirul Islam
We should known about it
Tamalika Toma
নেট প্রবলেম করে বাসার ভিতরে খুব। তাই রাতে খুব একটা কমেন্ট করতে ও পড়তে পারি না। তাই নামাজ পড়েই বাসার বাহিরে এসে কমেন্টস গুলো পড়ছি। আলহামদুলিল্লাহ অনেক কিছু ই বুঝতেছি।
Tamalika Toma
আমি সামু ব্লগের কথা অনেক শুনেছি। আমার একটা ফ্রেন্ড সেখানে লেখালেখি করে। আমি বল্লাম আমাকে শিখাতে বলল তুমি পারবে না।
Rodela Dopur Sorna Chy
এই কয়েকদিন ধরে নেটে এতো সমস্যা।এর ফলে অনেক কিছু শিখতে পারিনি।
Shefatur Rahaman
ব্লগিং আমি জানি না তাই এর বিষয়ে কিছু বলতে পারতাছি না কিন্তু কমেন্ট পড়ে যা বুঝতে পারলাম তা হলো ব্লগিং হচ্ছে সকলে মিলে বা একাই একটা বিষের প্রতি প্রতিবেদন তৈরি করা
Tanjid Hossen Talha
I am also late person . But I have no idea about this topic. But today i read many comment and know about blog or weblog.
MdNasir Uddin Nasir
It's totally out of my knowledge, so thanks all of them who are trying to understand 
about blogging. Best of luck.
source-
ব্লগিং 

2 comments:

  1. না ভাই সত্যি না। আয় কম বেশী নির্ভর করে ভিজিটর এবং ভিজিটরদের আগ্রহের উপর। যেসব ব্লগে বেশী দামি বিজ্ঞাপনের প্রতি আগ্রহ আছে এমন ভিজিটর আসে সেগুলোর cpc বেশী হয়। আপনি যদি ভিজিটরদের আকৃষ্ট করে পারেন তাহলেই ব্লগিং করে আয় হবে।

    ReplyDelete
  2. আপনার এই কধা টি নজর কেরে নিলো ব্লগিং হচ্ছে অনেকটা ব্যাক্তিগত নিউজপেপারের মতো

    ReplyDelete