ই-কমার্সে আপনার নিজের বিজনেস প্লান- Adda Post

Kamrul Hasan ▶ ‎Women and e-Commerce forum ( WE )

আড্ডা পোস্ট ২৪ আগস্ট ২০১৯।

বিষয়ঃ ই-কমার্সে আপনার নিজের বিজনেস প্লান নিয়ে আলোচনা করুন।

আড্ডা পোস্টে সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম।

 — with Razib Ahmed.

Sowrob Hossain

বিদেশ থেকে যখন কোন পন্য নিয়ে এসে ই-কমার্স ব্যবসা করে কেউ টাকা ইনকাম করে, তখন আমি তাকে শুধু ধন্যবাদ টুকু দিই
যখন বাংলাদেশের প্রোডাক্ট বিদেশে রপ্তানি করে টাকা ইনকাম করে তখন আমি তাকে স্বাগতম ও অভিনন্দন শুভ কামনা বলি কারন তিনি আমাদের দেশের পন্যগুলি প্রেজেন্ট করছে বিদেশিদের

দিনাজ লিটু

ব্যবসার বিকল্প আর কিছু নাই য়দিও আমি জব করছি কারণ ব্যবসা শুরু করতে তো কিছু টাকা লাগে আর নিজেরকে ঝলিয়ে নিতেছি আমি নতুন কিছু একটা শুরু করবো তাই ভাবি ফুলটাইম

Raisha Hangug

ই- কমার্সে বিজনেস শুরু করার আগে অবশ্যই একটা নিদিষ্ট প্লান থাকতে হবে এবং সেই প্লাম মাফিক সামনে এগিয়ে যেতে হবে। ই- কমার্সে আমার বিজনেস প্লান হল আমি কসমেটিকস, ব্যাগ, জুতা এগুলো ব্যাবসা করতে চাই।আসলে মাল্টি টাইপ ব্যাবসা।যেখানে একটা পেইজে , ওয়েবসাইট অনেক কিছু ক্রেতারা পাবে। আর আমি যে পন্য গুলো রাখব অবশ্যই তা মান সম্পন্ন হবে।যে গুলো গ্রাহক খুব ভালো ভাবে নিতে পারবে।তাদের সাথে ভদৃরতা বজায় রেখে, সততার সাথে ব্যাবসা করতে হবে।ই- কমার্স মানে যে শুধু ইনকাম না, ই- কমার্স মানে গ্রাহকের সেবা দেওয়া সেটা সব সময় মাথায় রেখেই পরবর্তী কাজ গুলে করব

Fatema Tuz Zohora

Ami wood furniture nea business korte chai
Md. Rabiul Islam

আমার আপাতত কোন বিজনেস প্লান নাই। তবে আমি রেশমি সুতা দিয়ে কলমে এবং চুরিতে বিভিন্ন নকশা করতে পারি। যা দেখতে খুব চমৎকার লাগে। এমন একটি কলম রাজশাহী জেলে একশো টাকায় বিক্রি হয়। এটা নিয়ে ছোট পরিসরে এফ কমার্স করতে পারি।

Sarwat Prova

ই-কমার্স আমাদের সবার জন্য উন্মুক্ত এবং গুরুত্বপূর্ণ একটি প্ল্যাটফর্ম। ই-কমার্স করার ইচ্ছে আমারও আছে। আমি ফ্রোজেন ফুড ডেলিভারি দিতে চাই। অর্থাৎ ফুড নিয়ে কিছু একটা শুরু করার ইচ্ছে আমার আছে। আর ই-কমার্সের আশীর্বাদে এখন আমাদের বিজনেস করার সুযোগ আরো বেড়ে যাচ্ছে। যেহেতু কর্মজীবি মানুষজন বাহিরে থাকে দিনের বেশিরভাগ সময় সেক্ষেত্রে ফুড সাপ্লাই করার বিজনেস টা অনেকখানি সহায়তামূলক হবে বলে আমি মনে করি। আর ইন্টারনেট যেহেতু এখন সবার ঘরে ঘরে সেহেতু মানুস এখন অনেক কিছুই হাতের নাগালে পাচ্ছে।

Md Arfin Ali

আমি বহির্বিশ্বের বিভিন্ন দেশের সাথে পণ্যের ব্যবসা করতে চাই।অনেকটা অ্যামাজনের মতো।

Aloka Yesmin Jyoti

আমি বর্তমানে একটা ই-কমার্স কোম্পানির সাথে যুক্ত আছি। কিন্তুু ভালো ভাবে কাজ করার জন্য এখন আমি শেখার প্রতি গুরুত্ব দিয়েছি

Reza Ur Rahman

এস এ পরিবহন বা সুন্দরবন কুরিয়ারের মত বিশাল নেটওয়ার্কের একটা অনলাইন ব্যবসা ভিত্তিক কুরিয়ার সার্ভিস গড়তে চাই।

Neymar de Silvah

আমার এলকায় পর্যাপ্ত নেটের সুবিধা নাই তাছাড়া গ্রামের শিক্ষিত লোকের হার একেবার কম৷ এখন ধীরে ধীরে বাড়ছে। সবগুলো নিত্য প্রয়োজনীয় জিনিস এর সুবিধা তারা ঘরে বসে লাভ করবে

Rabiul Islam

বাংলাদেশি পণ্য world wide present kora

Esrath Pori

আলহামদুলিল্লাহ সব কমেন্ট পড়ে শেষ করলাম।
অনেকে অনেক কিছু জানেন।আবার কে কি করবেন দেখেও খুব ভাল লাগল।লেগে থাকেন আপনারা।
মনের জোড় হচ্ছে বড় জোড়।
নিজের মনটাকে সেই দিকে প্রবাহিত করুন যেই দিকে আপনার কল্যাণ বয়ে আনে

Alvin Jak

সব কমেন্ট পড়া শেষ করলাম। ই কমার্সে বিসনেস প্লান করতে প্রচুর পড়তে হবে এবং জানতে হবে। যেহেতু সব তথ্য ইংরেজিতে তাই আমাদের আগে ইংরেজিতে দক্ষ হওয়া লাগবে।

আমার পরিকল্পনা হলো ইংরেজি ও আইটিতে দক্ষতা অর্জন করার পর এফ কমার্স ও ই কমার্স নিয়ে কাজ শুরু করব। প্রথমত এই গ্রুপে ১ বছর সময় দিয়ে বিস্তারিত জানার চেস্টা করে যাবে।

Md Reyad Hossain

আলহামদুলিল্লাহ।গত চার বছর থেকে বাহক.কম নামে একটা ডেলিভারী প্রতিষ্ঠান নিয়ে আছি।খুব প্রচার প্রসারে না গিয়ে সন্তোষজনক ভাবে কাজ করে যাচ্ছি।সবার দোয়ায় অনেক দূর এগিয়ে যাওয়ার স্বপ্ন

নাবিহা নিতা

প্রথমে বাজারের চাহিদা বুঝতে হবে ।
এর পর চাহিদা অনুযায়ী গুণগত পণ্য অনলাইনে ও অফলাইনে সার্ভিস চালু করা যেতে পারে । আর যদি দাম টা সীমিত হয় তাহলে ব্যবসা ও ভালো হতে পারে । তবে একটা জিনিস হলো সততার সাথে দীর্ঘ সময় দিলে সফল হবেই।
Asma Akhtar

আগে নিজেকে দক্ষ করুন

Asrafi Shah

ঘুমন্ত পরী যা করতে চান আগে প্লান করে নেন।

ঘুমন্ত পরী

Actually ami akta event management firm a kaj kori...ami 1br vabcilam ei ta deai nije business suru korbo..b8 abr vabci freelancer korbo ki ba..tuktak graphic design jana ace...basci ta.b8 confused

Asma Akhtar

পড়াশোনা সাইন্স থেকে করেছি।তারপর ইংরেজিতে অনার্স করলাম।এদিকে একে বারে নতুন।তাই আগে নিজেকে দক্ষ বানাবো এবং পরে এ কাজে নামবো

part 2
Rumana Islam

আগামী ৫ বছরের মধ্যে কোনো পন্যের ব্যবসা শুরু করার কোনো সম্ভাবনা নেই আমার। তবে তার পর যদি করি তাহলে পাটের তৈরী ইউনিক প্রোডাক্ট নিয়ে করতে পারি। কারন ফরিদপুরে প্রচুর পাট হয় আর এর সম্পূর্ন কাজের সাথে গ্রামের মহিলারা জরিত। এদের কিছু ট্রেনিং দিতে যা ইনভেস্ট করতে হবে তা আগে আমাকে ইনকাম করতে হবে।

Lamia Easmin Monira

আমার এখনো কোনো প্লান নাই প্রথমে জ্ঞান অর্জন করতে চাই এবিষয়ে পুরোপুরিভাবে ,পড়াশুনা শেষ করে তারপর পুরোপুরিভাবে প্লান করে বিজনেসে আসতে চাই

Sowrob Hossain

আমার প্ল্যান হলো আমার গ্রামের পন্যগুলি বাংলাদেশের সব জেলার লোকের সামনে প্রেজেন্ট করা,তাদের পন্যগুলির ন্যায্য দাম পাইয়ে দেওয়া,তার জন্য আমাকে যাহ করতে হয় করতে আমি রাজি ইনশাল্লাহ

আলী বাবা

এখনো আইডিয়া পাইনি কি নিয়ে করবো.
তবে চেস্টা করেছি ভালো কিছু করার জন্য।

Rowshan Ika

আপাতত ফেজ বুক পেজের মাধ্যমে আমার বিজনেসটা পরিচালনা করছি, সামনে ওয়েব সাইডেও যাব ইন সা আল্লাহ

MD Mahfujur Rahman

একটা জিনিস মাথায় রাখতে হবে, সব কিছু সময়ের সাথে পরিবর্তনশীল। তাই প্রয়োজন বোধে প্লানের চেঞ্জ আনতে হতে পারে, এমন মানসিকতা রাখতে হবে

Rumana Islam

আর বিজনেস প্ল্যান করার জন্য যেহেতু production plan, pricing, advertising, risk analysis, financial plan, marketing, demand analysis এসবই করতে হয় so ঐখানে কিছুদিন থেকে মাঠ পর্যায়ে study করে এবং অনলাইনে ভালো ভাবে সবকিছুর তথ্য নিয়ে শুরু করতে হবে

Hafiz Al Imran

আমার গ্রামের কিছু পন্য আছে যা দেশের অন্য অঞ্চলে খুব কম উৎপাদন হয়। আমাদের এখানে ১ টাকা অন্য স্থানে হয় ১০ টাকা। যা খুবই দুঃখজনক বলে আমি মনে করি। আমি চাই অন্তত ন্যয্যমূল্যে পরিমাণে কম হলেও যেন পৌছে দিতে পারি।

Sowrob Hossain

স্কুল বয়সে যারা এম এল এম ব্যবসা করছে, তাদের জন্য একটু সমবেদনা জানাচ্ছি আমি

Kaniz Ilma

যে কোন ব্যবসার ক্ষেত্রে কোন প্রডাক্ট নিয়ে ব্যবসা করতে চান সেটার উপরে ভালো মত পড়াশোনা করতে হবে।

মো আক্তারুজ্জামান মোল্লা

আমার ইচ্ছে ছিলো অনলাইনে অফলাইনে নতুন ও পুরাতন বই এর বিজনেস করব। এখনো এই প্লান মাথায় আছে আমার নিজের মাস্টার্স এর প্রায় নতুন ১ সেট বই আছে লাস্ট ইয়ারের মাঝামাঝি কেনা। ঐ গুলো অনলাইনে বিক্রি করে। চাচ্ছি পরিক্ষামূলক শুরু করার।

অদ্ভুত ব্যাকারন

বেশিরভাগ প্রবাসীদের স্বপ্ন দেশে গিয়ে ছোটখাট একটা ব্যবসা করা, আমি ও তাদের ব্যতিক্রম নয়,আমরা যারা প্রবাসী তারা মোটামুটি ৮/১০ লক্ষ টা জমা করতে পারলেই এমন একটা স্বপ্ন দেখি,কেননা এখানে অন্যের চাকরি করার থেকে নিজের টা নিজে করে সাবলীলভাবে চলাচল করাটা কতটা সুখের যার নিজের ব্যবসা সেই শুধু এটা উপলব্ধি করতে পারে,যাইহোক দোয়া করবেন আমার ও এমন একটা স্বপ্ন, দোয়া করবেন যেন নিজের বেষ্ট টা দিয়ে নিজেকে ভালো একটা অবস্থানে নিতে পারি♥️

Mojidul Islam

কিন্ত মোবাইলের যান্তিক ত্রুটির জন্য সময় দেয়া হচ্ছে না। ইনশাআল্লাহ কালকে দিনের বেলা সবার কমেন্ট পড়বো।

Kazi Sajjad Sipon

বিজনেস প্লান নিয়ে আমাদের জানা উচিত অনেক বেশি, কেননা কোন একটা বিজনেসের শুরু থেকে শেষ পর্যন্ত কিভাবে করবো তার জন্য আগে থেকে একটা প্লান থাকা জরুরী ।

Kazi Sajjad Sipon

বিজনেস প্লান নিয়ে আমাদের জানা উচিত অনেক বেশি, কেননা কোন একটা বিজনেসের শুরু থেকে শেষ পর্যন্ত কিভাবে করবো তার জন্য আগে থেকে একটা প্লান থাকা জরুরী ।

Rowshan Ika

প্রতিনিয়ত নতুন ডিজাইন নিয়ে ভাবা, মার্কেটে কোন জিনিষ মানুষ বেশি পছন্দ করবে, সেটা নিয়ে চিন্তা করে রিস্ক নিয়ে ই অগ্রসর হওয়া।

Mojidul Islam

আপনারা আড্ডা দেন আমি অনেক অসুস্থ তারপরেও জেলা সাইটের কাজ তারপর আবার জবে ফিরতে হবে।

Mohammad Robiul

আমি আমার গ্রামে আমার এক ফ্রেন্ডস এর সাথে শেয়ারে ব্যবসা করে লস হয়েছে। তাই শহরে চলে এসে এখন একটা প্রাইভেট কোম্পানিতে জব করি..!
এখন হঠাৎ ব্যবসা ছাড়া আমার মাথায় আর কিছুই ধরছেনা! 
কি করতে পারি এখন?

Sheikh Robi

অজানাকে জানার জন্য আত্মনিয়োগ করতে হবে কঠোর পরিশ্রম এ, আপনাকে গুগল মামা অনেক তথ্য ফিবে যাতে করে আপনি হতে পারবেন সাবলম্বী

Kazi Sajjad Sipon

আমাদের উচিত যাহা নিয়ে কাজ করার কথা মাথায় আসবে ,তাহা সম্পর্কে যত আগে ভালো করে জানতে পারেন ,জানেন । যত আগে সম্ভব শুরু করে দেওয়া উত্তম ,না হলে দেখবেন আপনি শুরু করার আগে অন্য কেউ মার্কেট দখল করে বসে আছে।

এম এ কাদের আহমেদ

আপাদতে অন্যর পরিকল্পনা নিয়ে পড়ি তারপর সেখান থেকে কিছু জানিয়ে নিজেকে নিয়ে চিন্তা করব। কেননা আমার তেমন কিছু জানা নাই ই কমার্স সম্পর্কে

Tanjima Akter

ই-কমার্স এ আগামিতে অনেক বড় মার্কেট তৈরী হবে। যারা পরিপূর্ণ জ্ঞান অর্জন করে আগাবে তারাই টিকে থাকবে। যারা জ্ঞান অর্জন ছাড়াই করবে তারা ঝড়ে যাবে। এটাই বাস্তবতা।

part 3
Md Daloare Hossain

যে প্ল্যানটা করবে এবং তা যারা বাস্তবায়ন করবে তাদেরকে একদম সুক্ষ্ম ভাবে বুঝিয়ে দিতে হবে যেন যে কোন চ্যালেঞ্জে তারা নিজ থেকে সমাধান খুজে নিতে পারে। নতুবা প্ল্যান সঠিক ভাবে কাজ করবে না বা লক্ষ্যে পৌছতে পারবে না

Taslima Siddika Siddika

আমার প্নান হচৃছে বাসায় ই- কমারসের মাধ্যমে ব্যাসা করা। আমি লেডিস টপস নিয়ে কাজ করতে আগ্রহী, দেশীয় বিখ্যাত ফেব্রিকস গুলো নিয়ে,পোশাক সম্পূর্ণ আমার ডিজাইনের হবে। জানিনা কতটুকু পারবো। তবে মাঝখানে অনেক সময় নষ্ট করে ফেলেছি, আার পুজি বলতে মনের জোর ছাডা আর কিছুই নাই।পরিবারের সম্মতিও নাই।তবে আমার খুব ইচ্ছে আমার নিজের একটি ব্রান্ড রান করা।

Saiyeda Tahsin

swot analysis
তানিয়া জালাল

ব্যবসা করতে হলো তারাতারি ভেবে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকতে হবে এবং কাজের অনেক চাপ নেওয়ার ধৈর্য থাকতে হবে।

Obonty Aakhi

সময় সুযোগ পেলে নিজেকে কোন কাজের জন্য দক্ষ মনে হলে তখনই ব্যাবসায়ের চিন্তা করবো

Sowrob Hossain

আমাদের গ্রামে যে সকল পন্যগুলির পর্যাপ্ত দাম পাইনা কৃষকরা, তাদের ন্যয্য মুল্য ও গ্রাম বাংলাকে তুলে ধরার মুখ্যম অশ্র ই-কমার্স

তানিয়া জালাল

অনেক সময় দেখা যায় অপ্রত্যসিত সমস্যা সৃস্টি হয় আর তা ধৈর্য সহকারে সমাধান করার মন মানশিকতা থাকতে হবে

Tariqul Islam

বিজনেস এর জন্য মিশন ভিশন ঠিক করতে হবে। প্রচুর জানতে হবে। নিজেকে আপডেট রাখতে হবে।

Masud Rana

'WE'গ্রুপে পোস্ট করে ও আড্ডা পোস্টে কমেন্টস করে অনায়াসেই ধন্যবাদ,সুন্দর,নাইস মন্তব্য পাওয়া যায় কিন্তু অনলাইন বিজনেস চালু করতে ঠিক এর বিপরীত মন্তব্য ও কথাগুলা সয্য ও সুন্দর ভাবে নেওয়ার অভিজ্ঞতা অর্জন করতে হবে,ক্রেতাদের গালিও হজম করার সহ্যক্ষমতা রাখতে হবে,তাই এ দিকটা ব্যবসা শুরু করার আগে আয়ত্ত করা উচিত।

Obonty Aakhi

তবে আমি ই-কমার্স, ইলার্নিং এ আরো সময় দিতে চাই। যদিও আমি পর্যাপ্ত সময় দিতে পারি না।তবুও নিজের ফ্রি টাইম টা গ্রুপে কাটাই
Obonty Aakhi

আমার মনে হয় কোন কাজে দক্ষতা অর্জন করতে পারলে ও সঠিক ভাবে ব্যাবসা পরিচালনা করনে সফলতা আসবেই

Obonty Aakhi

আমার মনে হয় কোন কাজে দক্ষতা অর্জন করতে পারলে ও সঠিক ভাবে ব্যাবসা পরিচালনা করনে সফলতা আসবেই

Sheikh Robi

সবাই ই-কমার্স ব্যবসার জন্য যোগ্য না যোগ্য তারাই হতে পারে যারা এ বিষয়ে সম্মূখ জ্ঞানার্জন করতে পারে, যাদের রয়েছে এখানে প্রচুর পরিমাণ সময় ব্যয় করার মন মানুষিকতা, কখনো লোকসানের কথা ভাবা যাবে না। ব্যয় করলে আয় করা যায়

Moni Akter

ব্যবসা কে কার্যকরী করার জন্য বার বার এনালাইসিস করতে হবে যে সুষ্ঠ পরিকল্পনা হয়েছে কিনা,,,একটি সুন্দর পরিকল্পনা ছাড়া কখনো সফলতা আসবে না

Hafiz Al Imran

ক্লাস+ হোম ওয়ার্ক + টিউশ করে ফ্রি টাইমটা দেওয়ার চেষ্টা করি।

Hafiz Al Imran

ক্লাস+ হোম ওয়ার্ক + টিউশ করে ফ্রি টাইমটা দেওয়ার চেষ্টা করি।

Kazi Sajjad Sipon

আমি পিঠা নিয়ে ই-কর্মাসে বিজনেস করতে চাই, জানতে চাই এর চাহিদা বা কেমন হবে এর মার্কেট প্লেস বা টার্গেট কাস্টমার

Rumana Islam

Kazi Sajjad Sipon এটা বের করতে হলে প্রচুর মার্কেট স্টাডি করতে হবে এবং তার যে summary বের হবে তা বিজনেস প্ল্যানের অন্তর্ভুক্ত।
Tanjima Akter

Kazi Sajjad Sipon এই ব্যাবসার ভবিষ্যৎ ভালো। কারন এখন সবাই ডিজিটাল। রান্নাই করে না আবার পিঠা!!!

Oli Ahmed

আমাদের সকলকে একটা কথা মাথায় রাখতে হবে ব্যবসা করতে টাকার চেয়ে বেশি জরুরী ধৈর্যের। কারন এটার খুব দরকার ব্যবসায়

মো আক্তারুজ্জামান মোল্লা

বর্তমানে ই কমার্স বিজনেস একটি চ্যালেঞ্জিং ব্যবসা।কারন হুটহাট করে নামি বেনামী হাজারো অনলাইন ব্যবসা গড়ে উঠেছে। যার কারনে গ্রাহক হয়রানি ও প্রতারণা ও বেড়েছে তাই শহরের বাইরের ৯০% লোক ই-কমার্সে নিরোৎসাহি।অনেকে আমার সাথে একমত নাও হতে পারেন।

Sowrob Hossain

ব্যবসা মানে লাভ হবে লস হবে। আমি যখন ১ লক্ষ টাকা ইনভেস্ট করে ৫-১০ হাজার টাকা ইনকাম করি তখন তা খারাপ কিছু হয় বলে মনে হয় না।

Oli Ahmed

আর একটা বিষয়ে ভাবা দরকার ব্যবসা ক্ষেতে তা হলো। সিজিনারি ব্যবসা কিন্তুু সিজিনে ভালো চলে। পড়ে কিন্তুু আগের মতো চলে না

Moni Akter

প্রচুর অনুসন্ধান করতে হবে,,অনেক ধৈর্যশীল হতে হবে,,কোনভাবেই ভেংগে পরা যাবেনা,,,অনেক বেশি পরিশ্রম করতে হবে,,আর হ্যা আশেপাশে থেকে অনেক নেতিবাচক কথা আসবে সেইগুলা মেনে নেয়ার মনোভাব তৈরি করতে হবে,,,তাদের কথায় আশাহত হওয়া যাবেনা,,

MD Mahfujur Rahman

সব সময় একটা দিকে নজর দিতে হবে। কি কারনে মানুষ আপনার কাছ থেকে পন্য কিনবে। বাকি দশ জন থেকে আপনার কাছে কোন সুবিধা টা বেশি। সুবিধা বলতে যে শুধু দামে কম বা একটা কিনলে একটা ফ্রি তা ও না। হতে পারে বিশ্বস্ততা বা আপনার আচারন।

Md Abdullah

আমার আশা আছে এখান থেকে ই-কমার্স সম্পর্কে সম্পূর্ণ জেনে তারপর ,বাংলাদেশের হারিয়ে যাওয়া একটা শিল্প কুটির শিল্প নিয়ে কিছু করার চিন্তা
Sowrob Hossain

দক্ষতা হলো মুল বিষয় 
একটা কাজে নামার আগে দক্ষতা অর্জন করতে হবে
মার্কেট রিসার্স খুব গুরুত্বপুর্ণ একটি বিষয়

Rodela Rodela

পড়াশোনা করার পাশাপাশি একটু ব্যবসা নিয়েও স্বপ্ন দেখি।কিন্তু সাহস পায় না। তবে ইচ্ছা আছে ইনশাআল্লাহ জবের পাশাপাশি একটা ব্যবসা করারা

Mousumi Mou

হাতের কাজের বিজনেস কররা আপুদের সাথে মিলতে চাই।
Oli Ahmed

ব্যবসা করতে গেলে আগে আমাদেরকে অাইটি অার ইংরেজি দক্ষতা আজর্ন করতে হবে।

নিশীথ বর্ণচুরা

আমি যদি ই-কমার্স কে বুঝতে পারি, তাহলে বাংলাদেশের পোশাক এই বিদেশে এনে সেইল করার ইচ্ছা আছে।

Mukaddes Ali

Everyone should have a plan to run e-Commerce a modern business system which maintain through online. I would say those who are nurturing a dream to do business need enhancing business based study. you must have vast skilled on ICT. Try to develop your English knowledge to contact yours clients nationally and internationally.

Saiyeda Tahsin

ই কমার্সে গ্রফিক্স ডিজাইনিং, ফ্যাশন ডিজাইনিং এবং ইন্টেরিয়র ডিজাইন এর কেম্ন ভূমিকা বা সুযোগ আছে জানতে চাই...

Gulam Kibria

গরু,গাভীর দুধ ফ্রার্মিং ব্যবসা করা যেতে পারে,এতে কোন লসের আশংকা নাই

Sheikh Robi

ভাবিয়া করিও কাজ করিয়া ভাবিও না। আমাদের কোন পেইজ খোলা, বিজ্ঞাপন দেওয়া, দৌড়ঝাপ দিয়া মাঠে নামার আগে অবশ্যই সময়ের চাহিদা অনুযায়ী সকল সমস্যার সমাধান করার লক্ষ্যে সঠিক জ্ঞানার্জন করতে হবে।তাহলে আমরা বুঝতে পারবো যে আসলে কি করা দরকার
Parsa Ahmed

আপাতত কোনো প্ল্যান নেই তবে ই-কমার্স সম্পর্কে জ্ঞান অর্জন করতে চাই।যেন ভবিষ্যতে প্রয়োজন পড়লে কাজে লাগাতে পারি।

Jannat Sheikh

অন্যের পুরনো মোবাইল,কম্পিউটার ইত্যাদি বিক্রি করে দেওয়ার ব্যবসা করা যায় এতে পুঁজিও কম খরচ হবে

Saiyeda Tahsin

ই কমার্সে ভোকাল বা বাচিক শিল্প নিয়ে কাজ করার সুযোগ আছে কিনা... জানতে হবে

Md Abdullah

এই গ্রুপের কয়েকটা আপুর কেক তৈরি এবং সেলাই কাজ দেখে আমার ছোট বোনকে সমানে এগুলো শিখানোর পরিকল্পনা করতেছি

Röwshön Ârâ

পন‍্য হিসেবে খাবার আর ইন্টারনেট কানেকশন এই দুটো নিয়ে ব‍্যবসা করুন , অফলাইন অনলাইন চাহিদা বাড়বে ছাড়া কমবে না

Masud Rana

একটা ব্যবসা প্রতিষ্ঠান খুলতে লাগে ১ মাস আর সেই ব্যসসার একটা সঠিক পরিকল্পনা করতে সময় লাগে ২/৩ বছরের ও বেশি,তাই পরিকল্পনা অনুযায়ী দক্ষতা অর্জন ও জরুরী।

Md Daloare Hossain

একটা প্ল্যানে থাকবে আপনি 
👉 ম্যানেজমেন্ট
👉 প্রোডাকশন 
👉 মার্কেটিং 
👉 রিচার্স এন্ড ডেভেলপমেন্ট 
👉 ইনোভেশন ইত্যাদি
Parsa Ahmed

আমি মোটামুটি নকশিকাঁথা,ওয়ালমেট,টুকিটাকি আরও হাতের কাজ জানি।কিন্তু যেহেতু ই- কমার্স সম্পর্কে কিছুই জানিনা তাই কোনো প্ল্যান ও নেই আপাতত।আগে দক্ষতা অর্জন করি গ্রুপ থেকে।

Masud Rana

জমি চাষের আগে একজন কৃষক সিজন ও উপযোগী আবহাওয়ার দিক প্রাধান্য দেয় তারপর সে জমিতে লাঙল ধরে ঠিক সেভাবেই অনলাইন সম্পর্কে বিস্তারিত জেনে ও নিজের এক্টিভিটি ও দক্ষতা সর্বোচ্চ নিশ্চিত করে ই-কমার্সের মাধ্যমে ব্যসসা শুরু করা উচিত।

Oli Ahmed

যে কোনো ব্যবসার লক্ষ্যে পৌছার জন্য বিজনেস প্ল্যান অত্যান্ত গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে।কারন প্ল্যান ছাড়া কাজ করলে সে কাজে স্যাফলোতা আছেবে না

Sheikh Robi

যেকোনো ফিকে দক্ষতা অর্জন করতে হলে নিয়মিত থাকার কোন বিকল্প নেই, আমরা যদি এ বিষয়ে জানতে চাই তাহলে গ্রুপে নিয়মিত হয়ে তার সঠিক ব্যবহার করতে সক্ষম হবো ইনশাআল্লাহ

Ariyana Akther

আগে ই– কমার্স নিয়ে প্রচুর জ্ঞান অর্জন করতে হবে, এবংজানতে হবে আসলে ই–কমার্স কি, কিভাবে এটি কাজ করার সময় দক্ষতা অর্জন করতে হয় তারপর আশা করছি ভবিষ্যতে কাজে লাগানো যাবে |

Masud Rana

প্রতিটা মেম্বার দের মন্তব্য অত্যন্ত দামী, কারন একটি একটি মন্তব্য ও অভিজ্ঞতা জেনেই একদিন নিজের পরিকল্পনার সাথে যুক্ত করে পথ ধরবো সফলতার দিকে,তাই আপনাদের মূল্যবান মতামতে আমি শতভাগ শ্রদ্ধাশীল।

Hm Jamir Uddin

যে কোন ব্যবসার ক্ষেত্রে মূল হলো পরিকল্পিত বিজনেস প্ল্যান। নিত্য নতুন ধারণার প্রয়োগ। তবে সবচেয়ে বড় বিষয় হলো মূলধন। আপনার মূল ধনের যোগান থাকলে ব্যবসায়ের ক্ষেত্রে আপনি যে কোন ফলিসি এবং রিস্ক নিতে প্রস্তুত থাকবেন।

MD Mahfujur Rahman

এখনই কোনো প্লান করি নাই। আগে ভালো করে জেনে বুঝে তারপর পরিকল্পনা করবো। আসলো সঠিক জ্ঞান ছাড়া পরিকল্পনা করলে তা কতো টুকু কাজে আসবে সে বিষয়ে সন্দেহ আছে।

Oli Ahmed

ব্যবসা সবার জন্য নয় কারন ব্যবসা করার আগে জানতে হবে ই– কমার্স নিয়ে আর প্রচুর জ্ঞান অর্জন করতে
হবে, এবংজানতে হবে আসলে ই–কমার্স কি,
কিভাবে এটি কাজ করার সময় দক্ষতা অর্জন
করতে হয় তারপর একটি সুন্দর ব্যবসা করা যাবে সুন্দর ভাবে

Razib Ahmed

১। বিজনেস প্ল্যান খুব বেশি গুরুত্বপুর্ন। তবে এ নিয়ে অনেক লেখাপড়া করা উচিত আগে। দুর্ভাগ্যবশত অনেক কিছুই ইংরজিতে।

Adiba Barra

Few days ago me & my friend take a decision about f - commerce.
Jahangir Khandokar

ভাইয়া আমার ইলেক্ট্রিক এন্ড এলেক্ট্রনিক্স এর ব্যবসা আছে।।আমার ইচ্ছা একদিন আমার পন্য গুলা আমার ব্যবসায়ীক প্রতিষ্ঠান ছাড়াও অনলাইনে বিক্রি করব।।।।

Jannat Sheikh

ড্রেস, ঘড়ি,কসমেটিক বিভিন্ন কিছু নিয়ে বিজনেস করা যায়

Esrath Pori

ইনশাল্লাহ আমি আমার বিসনেস কসমেটিক্স এবং কাপড় দিয়ে শুরু করব।

Kabbo Kotha

আমার জামদানী শাড়ি নিয়ে ব্যবসা করার ইচ্ছা আছে। 
কিন্তু কিভাবে আর কোথা থেকে শুরু করবো জানিনা

Mehjabin Tanny

আমার নিজের হাতের তৈরি নকশিকাঁথা,বেবিকাঁথা,ওয়ালম্যাট এসব নিয়ে কিছু করার স্বপ্ন আছে

Mehjabin Tanny

আমার নিজের হাতের তৈরি নকশিকাঁথা,বেবিকাঁথা,ওয়ালম্যাট এসব নিয়ে কিছু করার স্বপ্ন আছে

Jannat Sheikh

কন্টেন্ট লিখে ওয়েবসাইট এর মাধ্যমে বিজনেস করা যায়

Jannat Sheikh

কন্টেন্ট লিখে ওয়েবসাইট এর মাধ্যমে বিজনেস করা যায়

Moni Akter

আমার আগে থেকেই ব্যবসার প্রতি ঝোক ছিল,,কিন্তু ভাল কোন আইডিয়া ছিলনা,,কিন্তু এই গ্রুপে জয়েন এর পর অনেক কিছুই বুঝতে পারছি,,আমার ইচ্ছা ড্রেস,, কসমেটিকস,, জুয়েলারির ব্যবসা করা,,তাছাড়া আমার আরেকটা ইচ্ছা হল আমার মাধ্যমে যেন আমি কিছু হলে ও মেয়েদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারি,,,

Sheikh Robi

আমরা যদি এই বিষয়ে যোগ্য হয়ে উঠতে চাই তাহলে অবশ্যই আমাদেরকে ইংরেজিতে দক্ষ হতে আর এই বিষয়ে সম্মূখ জ্ঞানার্জন করতে হলে অবশ্যই গুগল সার্চ করে আমাদের ডিএসবি গ্রুপ সার্চ করে বেসিকের ভিত্তি মজবুত করতে হবে

Sowrob Hossain

ই-কমার্স আসলে কি কিভাবে করবো তা নিয়ে আমাদের প্রচুর ধারনা অর্জন করতে হবে,
২-৩ টা পেইজ বা ওয়েবসাইট নিয়ে প্রোডাক্ট সেলের আশায় দিন কাটলে হবেনা,জানতে হবে সব

Jannat Sheikh

এলাকার মানুষের পুরানো আসবাবপত্র বিক্রি নিয়ে ব্যবসা করা যায়

তানিয়া জালাল

একটা ভালো পরিকল্পনা অর্ধেক কাজের সমান।

No comments:

Post a Comment