পার্সোনাল ব্র্যান্ড বিষয়ে আলোচনা


Md Daloare Hossain ▶ ‎Women and e-Commerce forum ( WE )

আড্ডা পোস্ট ১২ জানুয়ারি ২০১৯।

বিষয়ঃ পার্সোনাল ব্র্যান্ড।

আজকের আড্ডায় সবাইকে স্বাগতম।

 — with Razib Ahmed and 2 others.

January 12 at 9:37 PM · Facebook Lite ·

Public


Mahfuza Hussain Bithi

নিজেকে পরিচিত করার সাথে নিজের ও নিজের পন্যের পরিচিতি বাড়ানোই হলো পার্সোনাল ব্র‍্যান্ডিং।
আর উই গ্রুপ হলো পার্সোনাল ব্র‍্যান্ডিং এর বিশাল প্লাটফর্ম।

Ayesha Siddiqua Tanny

মানুষ হিসেবে নিজেকে সবার কাছে পরিচিত করা ও নিজের পণ্যের সম্পর্কে রেগুলার সবাইকেই জানানো পারসোনাল ব্র্যান্ডিং এর জন্য খুব গুরুত্বপূর্ণ! উই পারসোনাল ব্র্যান্ডিং এর জন্য বেস্ট একটা জায়গা। সেজন্য নিজেকে প্রতিনিয়ত এক্টিভ রাখতে হবে অনলাইন আর অফলাইন আড্ডায় । রেগুলার পোস্ট কমেন্ট করতে হবে উইতে। যাতে করে সবার চোখে পড়ে নিজের নাম আর কাজগুলো । এতে করে মানুষের আস্থা অর্জন করা সহজ হবে।
Ayesha Siddiqua Tanny

মানুষ হিসেবে নিজেকে সবার কাছে পরিচিত করা ও নিজের পণ্যের সম্পর্কে রেগুলার সবাইকেই জানানো পারসোনাল ব্র্যান্ডিং এর জন্য খুব গুরুত্বপূর্ণ! উই পারসোনাল ব্র্যান্ডিং এর জন্য বেস্ট একটা জায়গা। সেজন্য নিজেকে প্রতিনিয়ত এক্টিভ রাখতে হবে অনলাইন আর অফলাইন আড্ডায় । রেগুলার পোস্ট কমেন্ট করতে হবে উইতে। যাতে করে সবার চোখে পড়ে নিজের নাম আর কাজগুলো । এতে করে মানুষের আস্থা অর্জন করা সহজ হবে।
Shampa Reza

আমি উই থেকে আর এখন সবার কমেন্ট পরে জানতেছি।এটা শুনলেই আগে স্বপ্ন মনে হতো।কিন্তু উইতে জয়েন করার পরে মনে হচ্ছে এটা একটা সাধনা।নিজের কাজের প্রতি ভালোবাসা আর সম্মান থাকতে হবে।আর অবশ্যই ব্রানড সম্পর্কে যাবোতিও ধারনা নিয়ে সে অনুযায়ী কাজ করতে হবে।ইনশাআল্লাহ এখন আমিও স্বপ্ন দেখা শুরু করেছি।সবাই দোয়া করবেন আমার জন‍্য

Nushrat Farjana

নিজের সম্পর্কে, নিজের প্রোডাক্ট সম্পর্কে কাস্টমারকে স্বচ্ছ ধারণা দিতে হবে। এতে কাস্টমার আপনার প্রোডাক্টের সাথে সাথে আপনাকেও মনে জায়গা দিয়ে দিবে

Mee Lee

যখন আমরা চাই আমার নিজের পন্য পরিচিতি পাক সেটাই পারসোনাল ব্র‍্যান্ডিং নো ডাউট...
অনলাইনে সবুজ বাতির একটিভিটি ই একটিভ না। পেইজে ছবি পোস্ট নিয়মিত, বিভিন্ন গ্রুপে আলোচনা, নিয়মিত পোস্ট করতে হবে নিজের পরিচিতির জন্য

S M Mehdi Hassan

সবাইকে আজকের আড্ডায় স্বাগতম। পার্সোনাল ব্রান্ড যদি তৈরি করতেই হয় তাহলে নিয়মিত হতে হবে কাজকর্মে এবং পরিশ্রমী হতে হবে এবং খুবই মনযোগ দিয়ে একটা বিষয়ের উপরে দীর্ঘ সময় ধরে কাজ করে যেতে হবে। বাংলাদেশে ইত্যাদি ম্যাগাজিন অনুষ্ঠানের নাম নতুন করে বলবার দরকার নেই। আর ইত্যাদি ম্যাগাজিন অনুষ্ঠানের সাথে যে নামটি সাথে সাথে চলে আসে তিনি হচ্ছে হানিফ সংকেত। দীর্ঘ ২০ বছরের বেশি সময় ধরে তিনি ইত্যাদি ম্যাগাজিন অনুস্টহান নির্মাণ করে এসেছেন। কিন্তু একটা মজার জিনিস লক্ষ্য করেছেন কি? হানিফ সংকেত কখনো কোন ধরণের বিজ্ঞাপন বা অন্য কোন কিছুতে আসেন না। এমনকি আমি আজ পর্যন্ত তাঁর কোন টিভি ইন্টারভিউও দেখিনি। তিনি শুধু ইত্যাদি ম্যাগাজিন অনুস্টহানের সশরীরে হাজির হন। আজকে ইত্যাদি এবং হানিফ সংকেত বাংলাদেশে একটা ব্রান্ড হিসেবে প্রতিষ্ঠিত হয়ে গিয়েছে।

এর পিছনে কারণ এক্টাই হানিফ সংকেত ইত্যাদি ছাড়া আর কোন কিছুই করেন না। তাকে বিভিন্ন বিজ্ঞাপনে আসার জন্যে কোটি টাকার অফারও দেয়া হয় কিন্তু আসেন না। তিনি চাইলেই এগুলো করতে পারেন কিন্তু কেন করেন না? কারণ তিনি তাঁর নিজস্ব ম্যাগাজিন অনুস্টহান ইত্যাদিকে একটা ব্রান্ড হিসেবে দাঁড় করাতে পেরেছেন। আজকে এত বছর ধরে সফলতার সাথে ইত্যাদি চলে তার কারণ একটাই। হানিফ সংকেত অন্য কোন দিকে চিন্তা করেন না। উই তে এখন Kakoly Russell Talokder আপু, Niger Fatema আপু, Hasanuzzaman Sujonভাই সহ আর যারা যারা নিয়মিত কাজ করছেন তারা এভাবে নিয়মিত কাজ করে গেলেই এবং সব সময় সঠিক সেবা প্রদান করে গেলেই ব্রান্ড নেম হিসেবে প্রতিষ্ঠিত হয়ে যাবেন তাতে কোন সন্দেহ নেই।
Arafa Naznin Shompa

নতুন উদ্দোক্তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।পার্সোনাল ব্যান্ডিং এর মাধ্যমে নিজের পন্যের স্বকীয়তা ও গুনগত মান তুলে ধরা যায়। এবং ক্রেতাদের মনে বিশ্বাস স্থাপন করা যায়।এতে বিক্রি বাড়ে ও ব্যবসার প্রসার ঘটে ও ব্যবসা স্থায়ী হতে সাহায্য করে।
Munni Akter

নিজের বিজনেস এর জন্য পারসোনাল ব্যান্ডিংখুব গুরুত্বপূর্ণ বিষয়। কারন ই-কমার্স এ নিজেকে পরিচিত করা জন্য পেইজ এ নিয়মিত পোস্ট করতে হবে।কাস্টমারকে ভালো মানের পোডাক্ট দিয়ে তাদের মনে জায়গা করে নিতে হবে।কাস্টমারের সাথে কোন রকম দুই নাম্বারি করা যাবে না।
Razia Akter

পার্সোনাল ব্র্যান্ড?
পার্সোনাল ব্র্যান্ড হচ্ছে নিজের মানে একজন ব্যক্তির পরিচয় বহন করে। পার্সোনাল ব্র্যান্ডটা বিশেষ করে মিডিয়া ইন্টারনেট বিজনেস রিলেটেড বেশিরভাগ ক্ষেত্রে।
যেমন Kakoly Russell Talokder আপু এখন একটা ব্র্যান্ড কাকলী'স এট্যায়ার নামে Jannatul Fardaous Jannatআপু Farha Mahmud Trinaআপু একটা ব্র্যান্ড যেমন ঐ দিন আপুকে একুশে টিভিতে দেখলাম আর মিডিয়াতে এমনি এমনি যায়নি অনেক পরিশ্রম করতে হয়েছে নিজের পার্সোনাল ব্র্যান্ড তৈরি করতে। Samia Farah আপু Fara's world নামে পরিচিত। আরো অনেক আপুরা আছে গ্রুপে তারা এখন একেকজন একেকটা ব্র্যান্ড। আর এটাই পার্সোনাল ব্র্যান্ড।
এটা তৈরি হয় কিভাবে আর কোথায়?
তৈরি হয় কোনো সংগঠন গ্রুপের মাধ্যমে যেখানে দেশ বিদেশে অনেক মানুষ একজায়গায় জরো হয় যেমন আমাদের উই গ্রুপের মাধ্যমে সবার ব্র্যান্ড তৈরি হচ্ছে। সবাই তাদের পন্যের প্রচারের মাধ্যমে চিনতে পারছে এটাই পার্সোনাল ব্র্যান্ড। যেমন আমাদের Razib Ahmed স্যার নিজেই একটা ব্র্যান্ড কারণ সার্চ ইংলিশ থেকে শুরু করে উই ডিএসবি সোয়াপিবুকস গ্রুপগুলোতে দেশে বিদেশের অনেক মেম্বার আছে আর জানে পরিচালক রাজিব স্যার। আপনারা ভাবছেন স্যারের তো কোনো পণ্য নেই বেচাকেনা করে নাহ এটা আবার ব্র্যান্ড হয় কি করে। আমার মনে হচ্ছে এই যে পরিচিতিটা এটাই পার্সোনাল ব্র্যান্ড। দেলোয়ার ভাই এখন উই মাধ্যমে নিজের তুলসীমালা নিয়ে কাজ করে যাচ্ছে এটাও কিন্তু।
আর আপনি কিভাবে নিজে ব্র্যান্ড হবেন???
যেমন আমি🤣 আমার কিন্তু কোনো পন্য নেই বিজনেস নেই তাও রাজিব স্যার আমাকে চিনে গ্রুপের অনেক আপু ভাইয়ারা চিনে এটাই আমার পার্সোনাল ব্র্যান্ড।
😍😍সবচেয়ে মূল্যবান কথা হলো এই পার্সোনাল ব্র্যান্ড তৈরি করতে হলে অনেক পরিশ্রম সময় ব্যয় করতে হবে। এমনি এমনি কিছু পাওয়া যায় নাহ। যেমন খাবার সামনে দেয়া আছে কিন্তু আপনি হাতে ধরে না খেলে সেটা আপনার সমস্যা অন্য লোকের নাহ হাত নাড়তে হবে মানে পরিশ্রম করতে হবে।
ধন্যবাদ সবাইকে।
ব্যক্তিগত ভাবে যতটুকু বুঝলাম শেয়ার করলাম।
Faria Omer Jhumur

পন্যের পাশাপাশি নিজেকেও পরিচিত করে তুলতে হবে।অনলাইন আড্ডায় একটা কথা শুনেছিলাম আমরাই আমাদের ব্রান্ড।আসলে নিজেদের মধ্যে পার্সোনাল ব্রান্ডিং গড়ে না তুললে কাস্টমারের খুব গভীরে যাওয়া যায়না।তাই পার্সোনাল ব্রান্ডিং অনেক গুরুত্বপূর্ণ
Molie Akter Mukta Akter

অাস‌লে, অা‌মি,অা‌মি কে?কা‌রো মে‌য়ে,কা‌রো বোন,কা‌রো স্ত্রী,এর মা‌ঝে অা‌মি‌তে অা‌মি নেই,‌সেই অা‌মি‌কে নি‌জের অাই‌ডি‌ন্টি‌টি বড় প্লাটফোর্ম হ‌চ্ছে উই,এখানে এক‌টিভ থাক‌তে পার‌লে নি‌জের অাই‌ডি‌ন্টি‌টি তৈ‌রি হ‌য়ে যা‌বে।

Sania Binti

পার্সোনাল ব্র্যান্ড মানে নিজেকে পরিচিত করা,যেন আমাকে দেখলেই মনে পরে আমি অমুক পণ্য নিয়ে কাজ করি।অথবা আমার কোনো কাজে যেন মনে পড়ে আমি সেই ব্যক্তি যে পরিশ্রম করে এই জায়গায় এসেছি।যেন সবাই এক নামে চেনে,তার পণ্যের নামে নয় বরং তার নিজের নামে

Shawkat Ara Mow

ভাইয়া ব্যন্ডিং এর প্রথম ধাপ বলে আমি মনে পারসোনাল ব্রান্ডিং! আপানর কোম্পানি নিয়ে তখনই আপনি অনেক দূর এগিয়ে যাবেন যখন আপনি নিজে সবার সাথে ভাল একটা জায়গা তৈরি করতে পারবেন! আমারা উইয়ে একনামে কাকলি আপু ,নিগার আপুকে কেন জানি কারন, তারা নিজেরাই এক একটা ব্র্যন্ড হয়ে গেছে! সো একটা মানুষ আপনাকে জানার সাথে সাথে আপনার কোম্পানিকেও, প্রডাক্ট নিয়েও জানছে! স সব কিচ্ছু মিলিয়ে পারসোনাল ব্র্যান্ডিং অনেক ইম্প্ররট্যান্ট!

Tasnim Moonmoon

ব্র্যান্ডিং হচ্ছে একটা আলাদা আইডেন্টিটি। সেটা একটা ব্যক্তি হতে পারে, আবার বিজনেস ও হতে পারে। আমি যখন কোনো একটা পণ্যের ব্র্যান্ডিং করবো তার জন্য আমাকেও একটা পরিচিত গড়তে হবে।আর পারসোনাল ব্র্যান্ডিং হচ্ছে আমাকে দেখে আমার পণ্যের কথা আপনার মনে হবে এমন।আমি নিজের পরিচিতি কাজে লাগিয়ে যখন আমার পণ্যের ব্র্যান্ডিং করবো, সেটাই হবে পার্সোনাল ব্র্যান্ডিং।ব্র্যান্ড হতে হলে আপনার পণ্যের গুনগত মানের দিকে নজর দিতে হবে ১০০%।কারন আমরা কোনো ব্র্যান্ডকে তখনই চোখ বন্ধ করে বিশ্বাস করি যখন তার মান নিয়ে আমাদের কোনো সন্দেহ থাকে না


Biplob Kishore Deb

পার্সোনাল ব্র্যান্ডিং যেকোনো ব্যবসায়ের ক্ষেত্রেই অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। ই-কমার্সে এর গুরুত্ব আরো বেশি কারন ক্রেতাকে এখানে পণ্যের ছবি দেখে ও বিবরণ পড়ে সিদ্ধান্ত নিতে হয়। অনলাইনে ক্রেতা ও বিক্রেতার মধ্যে একটি স্থানগত দূরত্ব বিদ্যমান- ফলে ই-কমার্সে ক্রেতার আস্থা ও বিশ্বাস অর্জন একজন ব্যবসায়ী বা উদ্যোক্তার জন্য, বিশেষ করে স্বল্প পুঁজি নিয়ে শুরু করা একজন নতুন উদ্যোক্তার জন্য, বেশ চ্যালেঞ্জিং একটি বিষয়। এই কাজটিই অনেক সহজ হয়ে উঠে যদি একজন উদ্যোক্তা ব্যবসায়ের একেবারে শুরুতে বা শুরু করার পূর্বেই নিজের একটি পার্সোনাল ব্র্যান্ড তৈরি করে নিতে পারেন।
একজন উদ্যোক্তা যে পণ্য নিয়ে কাজ করছেন বা করতে যাচ্ছেন সেটা নিয়ে তিনি যদি নিয়মিত সবাইকে জানাতে থাকেন- যেমন পণ্যের প্রকারভেদ, পণ্য ব্যবহারের নিয়ম, এর গুরুত্ব-সুবিধা-প্রয়োজনীয়তা, সঠিক রক্ষণাবেক্ষণ ইত্যাদি- তাহলে এক সময় মানুষের মনে এই উদ্যোক্তার সাথে উক্ত পণ্যটির একটি মেন্টাল অ্যাসোসিয়েশন তৈরি হয়ে যাবে। অর্থাৎ এই পণ্যের যারা ক্রেতা তাদের কাছে উদ্যোক্তার একটি গ্রহণযোগ্যতা তৈরি হবে- তার উপর আস্থা ও বিশ্বাস জন্মাবে, যেটা যেকোনো ব্যবসায়ের জন্যই আশীর্বাদস্বরুপ।
পার্সোনাল ব্র্যান্ড তৈরি করে ব্যবসায় এগিয়ে গেছেন ও এখনও যাচ্ছেন এমন বেশ কয়েকজন উদ্যোক্তা উই গ্রুপেই আছেন, যাদের কথা ভাবলে সাথেই সাথেই তারা যে পণ্য নিয়ে কাজ করেন সেটা আমাদের মনের পর্দায় ভেসে উঠে। অর্থাৎ প্রতিষ্ঠান বা প্রতিষ্ঠানের নাম নয়, বরং উদ্যোক্তা নিজেই একটি ব্র্যান্ড হয়ে উঠেছেন এবং তার নিজের নামেই তার পণ্য সবার কাছে পরিচিত। টিভি’তে জনপ্রিয় রান্নার অনুষ্ঠানগুলো যারা করেন, যেমন সিদ্দিকা কবির, তাদেরকে অনেক সময়ই ভোজ্য পণ্যের (যেমনঃ তেল) বিজ্ঞাপনে দেখা যায়। কলকাতার জনপ্রিয় একটি রান্নার অনুষ্ঠান ‘সুদিপা’র রান্নাঘর’ যিনি করেন তিনি তার পার্সোনাল ব্র্যান্ডকে কাজে লাগিয়ে নিজের নামে একটি রেস্টুরেন্ট পর্যন্ত খুলেছেন।
তবে ই-কমার্স উদ্যোক্তাদের পার্সোনাল ব্র্যান্ড তৈরি করতে হয় অনলাইনেই, কারন তাদের কাস্টমার বেইজ মূলত ইন্টারনেট ব্যবহারকারীরাই। সোশ্যাল মিডিয়া, বিশেষকরে ফেইসবুক, হতে পারে পার্সোনাল ব্র্যান্ড তৈরির দারুন এক মাধ্যম। স্যারের তত্ত্বাবধানে উই ইতিমধ্যেই এমন একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে যেখানে নিয়মিত পোস্ট কমেন্ট করার মাধ্যমে যে কেউ নিজের একটি পার্সোনাল ব্র্যান্ড তৈরি করে নিতে পারেন। স্যার গতকালের অনলাইন আড্ডায় ফেইসবুকের মাধ্যমে পার্সোনাল ব্র্যান্ড তৈরির বিষয়ে বিস্তারিত আলোচনাও করেছেন। ফেইসবুকে সক্রিয় থাকার পাশাপাশি ব্লগিংও পার্সোনাল ব্র্যান্ড তৈরির ক্ষেত্রে দারুন সহায়ক হতে পারে। উদ্যোক্তা যে পণ্য নিয়ে কাজ করছেন বা করবেন সেটা নিয়ে নিয়মিত নিজের ব্লগে লেখার মাধ্যমে উক্ত পণ্য সম্পর্কে নিজের এক্সপার্টিজ পাঠক তথা সম্ভাব্য ক্রেতার কাছে সহজেই তুলে ধরতে পারেন।
সর্বোপরি পার্সোনাল ব্র্যান্ডের শক্তি অপরিসীম। উপরন্তু পার্সোনাল ব্র্যান্ড তৈরির ক্ষেত্রে সেভাবে কোন অর্থ ব্যয় করতে হয় না। প্রয়োজন শুধু নিয়মিত সময় দিয়ে নিজের পণ্য সম্পর্কে খুব ভালোভাবে জানা এবং সেটা সাধারণ মানুষকে জানানো।
Swadheenta Nusrat

পার্সোনাল ব্যান্ডিং টা অত্যন্ত জরুরি কারণ একজন ক্রেতা কিসের ভিত্তিতে আমার থেকে পণ্যটি ক্রয় করবে এক্ষেত্রে নিজের পরিচিতি টা কাজ করে।পার্সোনাল ব্যান্ডিং এর মাধ্যমে ক্রেতা মনের মধ্যে বিশ্বস্ততা তৈরি হয়,।

No comments:

Post a Comment