কাস্টমার সাইকোলজি বলতে কি বুঝেন?

 - কাস্টমার সাইকোলজি বলতে কি বুঝেন? কাস্টমার সাইকোলজি বুঝতে পারা উদ্যোক্তাদের জন্য কেন গুরুত্বপূর্ণ?


- কাস্টমার সাইকোলজি বুঝতে গেলে প্রথমে সেই পন্যের মার্কেট বা বাজারকে বুঝতে হবে। আপনার পন্য কেন কিনবে, কারা কিনবে সেটা প্রথমে বুঝতে হবে। কাসট্মারদের রুচি বা বায়িং হ্যাবিট নিয়ে জানতে পারলে আপনি সহজেই  পরিচালনা করতে পারবেন। তারপর পন্যের গুনগত মান বজায় রেখে প্যাকেজিং এর দিকেও খেয়াল রাখতে পারবেন।   ধরেন,গ্রামীনফোন  তারা মার্কেট রিসার্চ করে ২১- ৪১ বছরের লোকদের টার্গেট করেছে। তারপর, তাদের আয়ের সাথে সামাঞ্জ্যস্য রেখে তাদের কল রেইট ধার্য করেছে।   তারা প্রথম যখন বাজারে এসেছে তখন কোন প্রতিযোগিতা ছিল না। তাই তারা ইচ্ছেমতন মুনাফা করে নিয়েছে। পরে যখন একটেল বা সিটিসেল এসেছে তাদের কল রেইট কমালেও এখনো বাজারে ভালোভাবে টিকে আছে। এইখানে, একটা ব্যাপার আছে। গ্রামীনফোনের কিন্তু প্রথমে মার্কেট ছিল না, মার্কেটিং এর জন্য অনেক টাকা ব্যয় করতে হয়েছে। কিন্তু পরে একটেল বা সিটিসেল আসলেও অনেকে গ্রামীণফোন ছেড়ে যায় নি। এখানে বায়িং হ্যাবিট বলে একটা কোথা আছে। অনেকে  অনেকদিন ধরে  গ্রামীনফোন ব্যবহার করায় একে ছেড়ে যায় নি। সেইম জিনিসটা হচ্ছে বিকাশ নগদের ক্ষেত্রে । বিকাশ এর প্রতিযোগী নগদ এর মতন ফিনেশিয়াল সার্ভিস থাকলেও ব্যবহারকারিদের অনেকেই বিকাশ ছেড়ে চলে যায় নি। আস্থা বা বিশ্বাসের মুল্যটা এখানেই। 

No comments:

Post a Comment