ইকমার্স ব্যবসা কি লাভজনক নাকি রংগীন স্বপ্ন- Ahamed Fahim

Ahamed Fahim
February 16, 2017

সম্ভবত বাংলাদেশে প্রতিদিন কমপক্ষে ১টি করে নতুন ইকমার্স সাইট চালু হচ্ছে। ইকমার্স চালুর বড় সুবিধা হলো হাজার বিশেক টাকা হলেই ব্যবসাটি শুরু করা যায়। ১টি ডোমেইন ১০০০ টাকা। ১টি হোস্টিং ২০০০ টাকা। সাইট ডেভেলপমেনট এর জন্য ১৫০০০ টাকা। আনুষাংগিক ২০০০ টাকা।
বিরাট স্বপ্ন নিয়ে সাইট চালু করা হয়। খরচ তেমন নাই, শুধু লাভ আর লাভ। সাইট চালুর দিন থেকেই নিজেকে জ্যাক মা(আলিবাবা সাইটের প্রতিষ্ঠাতা) ভাবা শুরু হয়। মাস গড়িয়ে বছর যেতেই ডোমেইন+হোস্টিং রিনিউ এর সময় চলে আসে। তখন ব্যবসা করা তো দূরের কথা ততোদিনে ডোমেইন-হোস্টিং এর রিনিউ খরচই উঠে নাই। ফলে অকালে একটি জ্যাক মা'র মৃত্যু ঘটে।
১৬কোটি লোকের দেশে একটি ব্যবসা প্রতিষ্ঠিত করা কঠিন কিছু নয় কিন্তু যেখানে ডেসটিনির মতো সবাই বিক্রেতা কিন্তু ক্রেতা নেই তেমন বিজনেস অবশ্যই কঠিন।
একেবারেই নিজের প্রোডাক্ট ছাড়া অন্যের প্রোডাক্ট দিয়ে ব্যবসা করতে চাইলে প্রচুর স্টক করার ক্ষমতা না থাকলে সে ধরনের পণ্য নিয়ে ইকমার্স সাইট না করাই ভালো। কেননা খুচরা কিনে অনলাইনে বিক্রি করলে প্রফিট তো দূরের কথা, লস কমানো কষ্টকর। কাজেই বাজারে পাওয়া যায় এমন প্রোডাক্ট নিয়ে ব্যবসা করতে চাইলে প্রচুর বাজেট নিয়ে নামতে হবে যেনো বাজার দরে পন্যটি ক্রেতাদের দেয়া যায়। একি্ সাথে অন্তত ৫বছর বিজনেসকে টেনে নেবার মতো বাজেট না থাকলে ইকমার্স ব্যবসাতে না নামাই ভালো। নিজস্ব সুপারশপ থাকলে, চেইনশপ থাকলে খুবই ভালো।
ইকমার্স ব্যবসা শুরু করা খুবই সহজ কিন্তু প্রফিট করা দূরের কথা টিকে থাকাই অনেক কঠিন। কাজেই যারা মনে করছেন রিয়েল লাইফ ব্যবসার থেকে ইকমার্স ব্যবসা সহজ এবং লাভজনক। তারা এখনও কল্পনার রাজ্যে রংগীন স্বপ্নে বিভোর।
-----
মন্তব্য-

Razib Ahmed-কিছু মনে করবেন না। যারা এই ধরনের কথা বলেছে অতিতে তাদের অনেককে পরে ই-কমার্সে নামতে দেখেছি

Shahriar Anik এখানে ই কমার্স ই নামতে নিষেধ করা হয় নাই . কেউ যেন না বুঝে বিপদে না পরে সেই ব্যাপারে সতর্ক করা হয়েছে. কিছু মনে করবেন না, যে সতর্ক করবে সে ই কমার্স নামতে পারবেনা এমন কোনো নিয়ম করা হয়েছে নাকি ?

Shahriar Anik Sayedur Rahman এই প্রোডাক্ট নিকটস্থ বাজারে বিক্রি করেন খুব বেশি খরচ হবে না. কিন্তু অনলাইন ই সেল করেন তাহলে অনেক বেশি কবচ করতে হবে. এখন সেই খরচ প্রপার ভাবে ইনভেস্ট থেকে না দিতে পারলে প্রোডাক্ট এর প্রাইস এর মাদ্ধমে উঠতে হয়. তখন প্রোডাক্ট এর দাম বাড়ে র গালি খায় সবাই জামাতে . সো এইখানে উনি বলছেন এই কাস্টিং টা ৫ বছর এর জন্য মজুত রাখতে যাতে সেই কস্টিং উঠাতে প্রোডাক্ট এর দাম বাড়াতে না হয় . এখন বলেন উনি কি ভুল কথা বলছেন ? এছাড়া আছে প্রোডাক্ট ড্যামেজ, প্রোডাক্ট স্টক , রিটার্ন কস্ট, ক্যাশ হ্যান্ডলিং, প্যাকেজ কস্ট , এম্পলয়ী কস্ট আরো অনেক. এই গুলা করতে কি টাকা লাগে না? এইগুলাও অ্যাড করতে জানতে হয়. মানলাম এইটাও ব্যাড দিলেন কিন্তু আপনি যে আম বিক্রি করেন সেটা মানুষের কাছে পৌঁছাবেন কিভাবে? এই মার্কেটিং করতে কি আপনার টাকা লাগবে না? ইনফরমাসন কার কাছে কিভাবে দিবে সেগুলা এনালাইসিস করেন . ইনভেস্ট কি থেকে লাগবে সেটা নিজেই বুঝবেন ,

Shahriar Anik Sayedur Rahman কেউ দাবিয়ে রাখে নাই, পোস্ট র লেখা যার ই হোক সে ভালো কথা ই বলেছে . জানিনা আপনি কবে থেকে ই কমার্স এর সাথে জড়িত বাট এটা বলি এই ই কমার্স এর প্রতি ধাপ 2013 থেকে ঠেকে ঠেকে শিখসি .কোনো লেখা পরে বা কারো কথা শুনে না. তাই প্রাক্টিকাল ভাবে ধারণা দিতে পারি. আমিও এক সময় বলতাম ই কমার্স টাকা ছাড়া ব্যবসা . র এখন বলি টাকা না থাকলে এই ব্যাবসায় নাইমেন না.

Jayed Hasan তো ভূল টা কোথায়??? আপনার সাইট কোনটা জানিনা বা কত টাকা লাভ হচ্ছে তাও জানি নাহ। তবে কাজটা একেবারেই ডাল ভাত না। অনেক কিছু বুঝার বা জানার আছে আর ই-ক্যাব থেকেও কিন্তু বলা হয় ভাল করে পোষ্ট পড়ে বা ব্লগ পড়ে তারপর ব্যবসায় নামতে। অবশ্যই কাজটা এত সহজ নাহ। একটা ফেইজবুক পেইজ খুলা হয়ত সহজ কিন্তু সেখান থেকে লাখ লাখ টাকা ইনকাম করা অবশ্যই এত সহজ নাহ। এটা আমার অভিজ্ঞতা থেকেই বললাম।আর আপনি এই বিজনেস করলে অবশ্যই তা বুঝার কথা আমি মনে করি। তবে ই-ক্যাব অনেক সাপোর্ট দিচ্ছে ভাল কিছু করার জন্য এটাও সত্য। Sayedur Rahman ভাই


Tanvir Akhter আংশিক সত্য।যেকোনো ব্যাবসা বুঝে শুনে নামা উচিৎ।তবে টাকার ভাণ্ডার থাকলেই যে জ্যাক মা হওা যায় সেটা কে বলেছে ভাই?জ্যাক মা টি টাকার গাঁটটি নিয়ে নামছিলো?টাকা অবশ্যই একটা ব্যাপার কিন্তু ব্যাবসা করার আগে মনে প্রানে বিশ্বাস থাকতে হবে এটা আমি পারব।দোনো্মোনো মনে ব্যাবসা করা যাবেনা সেই সাথে দূরদৃষ্টি ও অবশ্যই থাকা চাই।খুব কম লোক ই আছে যারা অনেক পুজি নিয়ে ব্যাবসায় নামে।ছোট থেকেই বেশিরভাগ বর হয়।তার পরেও আমার পরামর্শ আগে ভালভাবে জানুন তারপর নামুন
Source: ইকমার্স ব্যবসা কি লাভজনক নাকি রংগীন স্বপ্ন

No comments:

Post a Comment