ইকমার্স ওয়েবসাইটের মাধ্যমে ব্যবসায় নামতে চান? পরিকল্পনাকে আরেকটু গুছিয়ে নামুন-Abu Syeed Mahmud Hasan

Abu Syeed Mahmud Hasan
June 18, 2016
ইকমার্স ওয়েবসাইটের মাধ্যমে ব্যবসায় নামতে চান? পরিকল্পনাকে আরেকটু গুছিয়ে নামুন।
--------------------------------------------------------------------------------------

শিক্ষাজীবন শেষে চাকরীতে না ঢুকে অনেক তরুন/তরুনী নিজেকে ব্যবসা ক্ষেত্রে দেখতে চাচ্ছেন। এটি খুবই ভালো লক্ষন। এতে একদিকে চাকরীর পেছনে সময় নষ্ট হবে না, তেমনি একজন সফল ব্যবসায়ীর সাথে অন্তত আরো কয়েকজনের কর্মসংস্থান হয়ে যায়।

প্রযুক্তির যুগে তরুন সম্প্রদায়ের মধ্যে ব্যবসা বলতে অনলাইন ভিত্তিক ব্যবসা বেশি জনপ্রিয়। আমার ধারনায় পৃথিবীব্যাপী প্রযুক্তি ব্যবসার উত্থান এর অন্যতম কারন। এরমধ্যে বাংলাদেশে ইকমার্স ব্যবসার জনপ্রিয়তার অন্যতম কারন হলো ব্যবসাটি শুরু করা যায় একেবারেই সহজে, ইনভেস্ট লাগে না বললেই চলে এবং ব্যবসাটি সম্পর্কে তরুনদের মধ্যে ভুল ধারনা রয়েছে।

পৃথিবীব্যাপী ইকমার্স ব্যবসা শুরুর মূল যুক্তি ছিলো এই যে ইকমার্সের ক্ষেত্রে কোনো শো-রুম দরকার হয় না, তাই দোকানের পন্যের থেকে কমদামে অনলাইনে পন্য বিক্রি করা যাবে। এবং মানুষও সহজেই ঘরে বসে কেনাকাটা করতে পারবে। কিন্তু আমাদের দেশে দোকানের পন্যের থেকে অনলাইনে পন্যের দাম বেশি। ফলাফল- ক্রেতা নাই।

অনেকেই ভেবে থাকেন অনলাইনে ছবি আর পন্যের দাম লাগিয়ে রাখি, অর্ডার পড়লে কিনে দেবো। আমার স্টকের দরকার কি? এতে দুটি সমস্যা।
১. পন্যের দাম বেশি হবে
২. নিত্যপন্য না হলে সে পন্য অর্ডার পড়ার পরে মার্কেটে নাও পাওয়া যেতে পারে।

আনকমন আইডিয়ার প্রয়োজন নেই। কিন্তু প্রচলিত আইডিয়ার সাথে আপনি অতিরিক্ত সুবিধা যোগ করুন। যেমন ফলমুল-শাক সবজি বিক্রি স্বাভাবিক ব্যাপার কিন্তু “বিডি এগ্রো মার্কেট” বা “নির্ভেজাল” তাদের নিজস্বতা যোগ করেছে তাদের পন্যে। অথবা কক্সবাজার থেকে পরিচালিত কক্সবাজার ইশপ এর কথাও বলা যেতে পারে।

আপনি একেবারে নতুন হলে অন্তত দুটি বিষয় এড়িয়ে চলুন-
১. পোশাক সংক্রান্ত ব্যবসা এড়িয়ে চলুন। কেননা অনলাইনে ডিসপ্লে পোশাক আর বাস্তব পোশাকে অনেক পার্থক্য হয়ে যায়। অধিকাংশ ক্ষেত্রেই ক্রেতা ভুল বুঝে থাকেন।
২. চাল-ডাল-তেল-লবন বা মুদিপন্য। এইসকল পন্যের দাম কম রাখতে পারবেন তখনই, যখন আপনি প্রচুর স্টক করতে পারবেন অথবা ডিলার রেটে কিনতে পারবেন। অর্থাত বড় বাজেট নিয়ে না নামলে বিপদ।

সম্ভব হলে শুধুমাত্র একটি বিশেষ পন্য নিয়ে সাইট করুন। এতে সুবিধা হলো আপনি সেই বিষয়ে সর্বোচ্চ সুবিধা দিতে পারবেন ক্রেতাদেরকে। যেমন রকমারী ডট কম এর বই বিক্রি বা বিভিন্ন টেকশপের ইলেক্ট্রনিক্স পন্য বিক্রি।

গিফট আইটেম নিয়ে সাইট করতে পারেন। কিন্তু সেই গিফটআইটেম হবে যেগুলো সব সময়েই চলে। যেমন কেক-ফুল-চকলেট। চাইলে শুধু কেক বা শুধু চকোলেট আইটেম দিয়েই চমতকার ভাবে ব্যবসা করা যেতে পারে।

তুলনামূলক কম কম্পিটিশনে ব্যবসা করতে চাইলে একেবারেই নিজস্ব উতপাদিত পন্য নিয়ে ইকমার্স সাইট করুন।

শুরুর আগে-
০১. পন্যের ধরন নির্ধারন করুন
০২. টার্গেট ক্রেতা নির্ধারন করুন
০৩. ৩-৫ বছরের পরিকল্পনা সেট করুন, বাজেট সহ।
০৪. সেরা মানের পন্য নিশ্চিত করুন
০৫. ওয়ান টাইম নয়, ভালো সার্ভিসের মাধ্যমে ক্রেতাকে ধরে রাখুন

শর্টকাটে খরচের অনেক রাস্তা রয়েছে, কিন্তু
শর্টকাটে আয়ের রাস্তা এখনও আবিস্কৃত হয়নাই।।
source: ইকমার্স ওয়েবসাইটের মাধ্যমে ব্যবসায় নামতে চান? পরিকল্পনাকে আরেকটু গুছিয়ে নামুন-

No comments:

Post a Comment