ট্রেড লাইসেন্স বিষয়ে আলোচনা -Razib Ahmed

ট্রেড লাইসেন্স বিষয়ে আলোচনা -Razib Ahmed
Discussion about Trade License in Bangldesh

Razib Ahmed > ‎Digital Skills for Bangladesh
আড্ডা পোস্ট ২৭ জুলাই ২০১৮
বিষয়ঃট্রেড লাইসেন্স
 ব্লগের নিচের লেখাটি আগে পড়ে আসুন।
http://blog.digitalskillsbd.com/2018/07/27/1987/

July 27, 2018 at 9:54 PM · Public

Mohammad Israfil
web design, development and app develoment company দিতে গেলে ট্রেড লাইসেন্স কোথায় থেকে নিতে হবে? অফিস যে স্থানে অবস্থিত সেই ইউনিয়ন?
MH Maruf
IT service category select korte hobe, pura post abar poren
Nushrat Sultana
ট্রেড লাইসেন্স ১০ রকমের হয়। সাধারণ ব্যবসার জন্য অনেক নিয়ম কানুন আছে।
Nushrat Sultana
IP এর জন্য কি ট্রেড লাইসেন্স লাগবে???
Sayka Jabin
পড়ে আসলাম।।আচ্ছা যৌথ ভাবে বা দুজনের নামে কি একটা ট্রেড লাইসেন্স কারা যায়?
MH Maruf
জি যাবে , সেই সেই ক্ষেত্রে দুইজনের সমান ভাবে কাগজ দিতে হবে আর ডীড লাগবে
Nushrat Sultana
MH Maruf ভাইয়া ডীড কি?
Sayka Jabin
Nushrat Sultana apu ডীড হল দলিল।
Hosna Khatun
ট্রেড লাইসেন্স করতে হলে ট্রেড ফেয়ার যখন হয় তখন ফেয়ারে গিয়ে করলে কোন রকম হেরাজ ছাড়া করা যায় নাহলে টাকা পয়সা বেশী চায় এবং নির্দিস্ট টাইমে পেতে সমস্যা হয়।
Sayka Jabin
স্টার্ট আপ এর ক্ষেত্রে তো অনেক জন কো ফাউন্ডার থাকে।আর স্টার্ট আপে লাইসেন্স কি তাহলে সবার নামে হবে নাকি একজনের নামেই হবে।
Ramim Ahmed
ট্রেড লাইসেন্স, না হলে কি ব্যাবসা র কোন ক্ষতি হবে..? বা কোন বাধার সম্মুখীন হবে..?
Sonia Sohana Seme
হ্যা।পুলিশ টাকা খাবে। আর ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করা যায় না।
Mojidul Islam
প্রশ্ন ১ : কোন কোন ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স নিতে হয়?
উত্তর: বলতে গেলে সব ব্যবসা ও সা¦ধীন পেশার জন্য ট্রেড লাইসেন্স নিতে হয়। এমনকি ফুটপাতে বসে যিনি তালপাতার পাখা বিক্রি করবেন। অথবা যিনি ঠেলাগাড়ি চালান তার জন্যও আইন মোতাবেক ব্যবসায়িক লাইসেন্স নিতে হবে। আমাদেও দেশে আইনের শাষ নেই বিধায় অনেকে জিনিসটা গুরুত্ব দেয়না। কিন্তু নামকরা কোম্পানীগুলো ট্রেড লাইসেন্ নেই এমন কারো সাথে ব্যবসা করতে চায়না।
Rabeya Islam
জি,এবং অনলাইন সার্ভিস গুল এর ক্ষেত্রে যদি কার ট্রেড লাইসেন্স থাক তাহলে ক্লাইন্ট তাদের খুব ভাল ভাবে নেয় ,এবং তাদের থেকে সর্ভিস নিতে আগ্রহি হয়।
Hosna Khatun
অনেক অফিসে চাকুরী করতে গেলেও টিন সার্টিফিকেট লাগে। তাদের জন্য পোস্টটি অনেক কাজে লাআগবে।
Shamsun Nahar
ট্রেড লাইসেন্স একটি গুরুত্বপূর্ণ বিষয় কোম্পানির​ জন্য । ট্রেড লাইসেন্স না থাকলে কোম্পানি যে কোন মুহুর্তে বড় ঝুঁকি এর সম্মুখীন হতে পারে।
আর ব্লগ পড়ে জানা গেল কোন ধরনের কাজ এর জন্য কোন জায়গা থেকে ট্রেড লাইসেন্স সংগ্রহ করা যাবে।
Mojidul Islam
প্রশ্ন ২ : ট্রেড লাইসেন্স আর কি কি কাজে লাগে ?
আসুন জেনে নেই আরও কিছু কথা।
উত্তর: অত্যন্ত গুরুত্বপূর্ন একটি প্রশ্ন। আমাদের ন্যাশনাল আইডি কার্ড যেমন ভোটদান ছাড়াও নানা কাজে লাগে তেমনি ট্রেড লাইসেন্স ব্যবসায়িক নানা কাজে লাগে । বলতে গেলে প্রতি পদে পদে এর প্রয়োজন হয়।
১.মনে রাখবেন ব্যক্তিগত ব্যাংক হিসাব দিয়ে আপনি ব্যবসায়িক লেনদেন করতে পারবেন না। সেক্ষেত্রে ট্রেড লাইসেন্স ছাড়া আপনি ব্যবসায়িক হিসাব বা সিডি একাউন্ট বা কারেন্ট একাউন্ট খুলতে পারবে না। এক্ষেত্রে ট্রেড লাইসেন্স এর বিকল্প নেই।
২. অনেক সময় ব্যবসার শুরুতে বা কোনো পর্যায়ে ব্যাংক লোন দরকার হতে পারে। ট্রেড লাইসেন্স ছাড়া আপনি ব্যাংক লোন এর কথাই ভাবতেই পারবেননা।
৩. ভালো ভালো প্রতিষ্ঠানের সাথে ব্যবসা করতে হলে তারা আপনার ট্রেড লাইসেন্স আছে কিনা তা জানতে ও দেখতে চাইবে।
৪. কোনো ব্যবসায়িক এসোসিয়েশন এর সদস্য হতে হলে আপনার ট্রেড লাইসেন্স অবশ্যই লাগবে।
৫. এছাড়া ভ্যাট ও টিন এর জন্যও ট্রেড লাইসেন্স অপরিহার্য। তাছাড়া আরো অনেক কাজে এর প্রয়োজন পড়ে।
Delwar Hossen Dulu
প্রত্যেক ব্যাবসার জন্যই ট্রেড লাইসেন্স বাধ্যতামূলক। কেউ এই ট্রেড লাইসেন্স বিহিন ব্যাবসা করলে বরং নিজেরই ক্ষতি ডেকে আনবে। এ ক্ষেত্রে আপনার ব্যাবসা প্রতিষ্ঠানের উপর যেকোনো সময় যেকোনো ধরনের বাধাবিপত্তি আসতে পারে। এমন কি কর্তৃপক্ষ চাইলে আপনার ব্যাবসা বা প্রতিষ্ঠান বন্ধ করেও দিতে পারে তাই এসব ঝুকি এড়াতে এসকল ডকুমেন্ট প্রস্তুত করেই ব্যাবসায় নামাটাই বুদ্ধিমানের কাজ।
Atiqur Rahman
limited company ,partnarship , corporation agolo amr akto jana dorkar siloo.... bcoz age sobidha osobida jenei papers er dike agabo...
Mojidul Islam
প্রশ্ন৪ : ট্রেড লাইসেন্স খরচ কেমন ?
আসুন জেনে নেই ট্রেড লাইসেন্স করতে কত টাকা লাগতে পারে

উত্তর : ব্যবসা অনুসারে ট্রেড লাইসেন্স এর খরচ। তবে ঢাকা সিটি কর্পোরেশন এর অধীনে ৫শ টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত রেট আছে। সফটওয়ার, আইটি বা জেনারেল সাপ্লায়ার হিসেবে কম বেশী ৫ হাজার। সাথে রয়েছে ভ্যাট।
MH Maruf
এখন ট্রেড লাইসেন্স গেজেট ডাউনলোড করতে পারবেন
Sabina Yeasmin
যারা ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা ছড়িয়ে দিয়েছে তাদের উচিৎ যত তারাতারি সম্ভব ট্রেড লাইসেন্স করা যাতে করে হুট করে আইনী ঝামেলায় না পড়তে হয়।
Delwar Hossen Dulu
সচেতন নাগরিক হিসাবে আমাদের সকলের TIN করা দরকার। অন্তত পক্ষে যারা জব বা ব্যাবসা করতেছেন। এটা না করলে একজন নাগরিক হিসাবে আমরা দেশকে ফাকি দিয়ে যাচ্ছি।
Md Yeasin Arafat
আমার এক পরিচিত বড় ভাই কয়েল, আর বাল্ব এর ব্যবস্যা করতেন কিন্তু উনি অন্য একজনের কাছ থেকে কিছু টাকা(চালাকি)দিয়ে তার ট্রেড লাইসেন্স নিয়ে চলতেন পরে পুলিশ মামলা করছে এখন তার ব্যবসা ও লাটে আর ওই লোকের ও জরিমানা করছে অনেক টাকা
Hosna Khatun
অনেক সময় অনেক কোম্পানি ট্রেড লাইসেন্স চেক করার পাশাপাশি অফিস অডিট করে সেক্ষেত্রে আপনার ব্যবসার ধরনের সাথে যদি আপনার লাইসেন্স এর মিল না থাকে তাহলে তারা আপনার সাথে লেন দেন ক্লোজ তো করবেই উলটা রিপোর্ট ও করতে পারে।
MH Maruf
Razib Ahmed ভাই একটা export oriented composite textile ব্যবসার জন্য ৫৫-৮০ টার মত লাইসেন্স লাগে প্রায় সব নিজের হাতে দৌড়ায় গিয়ে করছি সারা বছর ধরে, সব চেয়ে ঝামেলা, পরিবেশ এর ছাড়পত্র, আর বিল্ডিং ডিজাইন এপ্রুভ করানো।
Sonia Sohana Seme
ব্যাবসা প্রতিসঠানে লাইসেন্স এর নকল ফটো ফ্রেম করে ঝুলিয়ে রাখার নিয়ম ও আছে।
Delwar Hossen Dulu
বিশেষ করে চাকুরীজিবিদের জন্য TIN করা অত্যান্ত জরুরী তানাহলে একসময় দেখবেন নিজের অজান্তেই আপনার সেলারি ব্যাংক আটকিয়ে দিয়েছে বা ব্যাংক এ সেলারি ঢুকবেই না। তখন কিন্তু কড়ায়গণ্ডায় বিগত দিনের ট্যাক্স সহ একবারে দিতেই হবে ফাঁকি দেওয়ার উপায় নেই
Mojidul Islam
আমি ব্যবসা করি রংপুরে, কিন্তু কাস্টমার সব ঢাকায়। রংপুর থেকে ঢাকায় মাল পাঠতে হবে? আমাকে কোথায় এবং কয়টা ট্রেড লাইসেন্স করতে হবে।
উত্তর:
যেখানে আপনার অফিস বা ব্যবসার ঠিকানা শুধু সেখানেই ট্রেড লাইসেন্স নেবেন। তবে ঢাকায় যদি আরেকটা অফিস নেন। তখন এখানে আরেকটা ট্রেড লাইসেন্স এর প্রশ্ন আসবে। কিন্তু ব্যবসা করার জন্য ট্রেড লাইসেন্স কোনো বাঁধা নয়।
Delwar Hossen Dulu
আপনার জিরো ট্যাক্স আসুক সমস্যা নাই কিন্তু প্রতিবছর অন্তত সরকারের ঘরে আপনার আয় ইনকামের হিসাব জমা দিচ্ছেন তাই আপনি ক্লিয়ার থাকতেছেন
Mojidul Islam
ট্রেড লাইসেন্স করার পর কোনো প্রয়োজনে নাম ঠিকানা পরিবর্তন করা যায় কি?
উত্তর: ফি প্রদান ও এফিডেবিটের মাধ্যমে যেকোনো তথ্য পরিবর্তণ করা যায়।
MH Maruf
ট্রেড লাইসেন্স না থাকলে সবচেয়ে বড় ঝামেলা এখন আপনি ব্যাংক একাউণ্ট খুলতে পারবেন না
Mojidul Islam
গ্রাম থেকে ই কমার্স চালালেও কি ট্রেড লাইসেন্স লাগবে।
উত্তর: যেকোনো স্থান থেকে যেকোনো ব্যবসার আইনগত বৈধতার জন্য ট্রেড লাইসেন্স প্রয়োজন। আপনি যদি লাইসেন্স ছাড়া ব্যবসা করেন সাধারণত কেউ আপনাকে দাবড়াবেনা। তবে লাইসেন্সটা থাকলে বিপদে আপদে কাজে লাগবে। তবে গ্রামে কিন্তু খুব অল্প টাকা দিয়েও ট্রেড লাইসেন্স করা যায়।
অনন্ত অসীম
আমি একজনের কাছে থেকে একটা দোকান ক্রয় করেছি,

আর ওই দোকানের ট্রেড লাইসেন্সটা তার নামে,

তাহলে কি আমি আবার আমার নামে দোকানের ট্রেড লাইসেন্স করতে হবে.??
Shikha Das
Ha karon dokanar malikana change holato trade license o change haba. Tanahola apni malik haban ki kora?
অনন্ত অসীম
Shikha Das সেটাই জানতে চেয়েছি

ধন্যবাদ
Mojidul Islam
একটি ট্রেড লাইসেন্স এর মেয়াদ কতদিন? মেয়াদ পূর্ণ হলে কি করতে হবে?
উত্তর: একটি ট্রেড লাইসেন্স এর মেয়াদ এক অর্থ বছর। মেয়াদ শেষ হলে নবায়ন ফি দিয়ে আপনি নবায়ন কওে নিতে পারবেন। তবে নবায়ন না করলে যে আপনার ব্যবসা বন্ধ হয়ে যাবে তা নয়। বিষয়টা হলো নবায়ন করলে আপনার একটা আইনগত বৈধতা থাকলো।
Imran Hossen
আর এখন টিন সারর্টিফিকেট তো ঘরে বসেই করা যায়।কিভাবে করতে হবে সেটা ইউটিউব এ ভিডিও টিউটোরিয়াল দেখে নিলেই হবে।
Mojidul Islam
ব্যবসা শুরু ৩/৬ মাস পর ট্রেড লাইসেন্স করলে চলবে কি?
উত্তর: এটা নির্ভর করছে আপনার ব্যবসার পরিধি কতটুকু তার উপর। আপনার পাড়ার অনেক দোকানদার ১০ বছর পরেও করেছে। কেউ হয়তো সারাজীবনও ট্রেড লাইসেন্স করেনি। আপনি যদি সাধারণ মানুষের সাথে কাজ করেন তাহলে জরুরী নয়। বড়ো পার্টিও সাথে কাজ করতে গেলে জরুরী। তবে ট্রেড লাইসেন্স থাকলে সহজে মানুষ বিশ্বাস করবে। আমি বলবো আপনি কাজ শুরু কওে দিনে যখনি প্রয়োজন হবে। ট্রেড লাইসেন্স করে নেবেন।
Imran Hossen
অনেকে আগে ব্যবসা শুরু করি পরে লাইসেন্স বা অন্য কাগজপত্র করে নিবো এমন মানসিকতা নিয়ে থাকেন জেটা সম্পুর্ন ভুল চিন্তা।অথচ ট্রেড লাইসেন্স বা টিন সারর্টিফিকেট খুব কঠিন কিছু না।
Imran Hossen
ট্রেড লাইসেন্স আপনি আপনার বাসার ঠিকানা দিয়েও করতে পারেন অফিস শুরুতে সবার থাকে না।আর ক্ষুদ্র উদ্দ্যক্তাদের জন্যে বিষেস করে স্টার্ট আপ এর ক্ষেত্রে এটা কোন সমস্যা নয়।
Imran Hossen
সঠিক কাগজপত্র নিয়ে অবহেলা করা একদম উচিৎ না।এটা আমাদের প্রফেশনালিজম এর বহিঃপ্রকাশ ও।আর ব্যবসাতে প্রফেশনালিজম এর অভাব থাকলে চরম মুল্য দিতে হবে,অভিজ্ঞতা থেকে বলছি।
Juber Ahmed Juel
জি স্যার ব্লগ পড়ে জানতে পারলাম যে কোন ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স একটি গুরুত্বপূর্ণ বিষয়
ব্যবসা বা কোম্পানির জন্য সরকার কতৃক অনুমোদন নেয়ার অন্যতম উপায় হলো ট্রেড লাইসেন্স যার মাধ্যমে বৈধ ভাবে ব্যবসা বানিজ্য পরিচালিত হয়ে তাকে যার জন্য নির্দিষ্ট ফি রয়েছে
MH Maruf
সরকার এখন বিভিন্ন ফ্যাসিলিটির এন্ট্রি হিসাবে NID চাইছে, সামনে যে TAX return চাইবে না তা কে বলতে পারে ?
Imran Hossen
ভ্যাট ট্যাক্স এইগুলো আমরা ফাকি দিতে চাই যেটা কোনভাবেই সুফল আনে না।একদিন না একদিন এর কুফল ভোগ করতেই হয় এবং তখন সেটা দিগুন হারে।অথচ এটা ঠিকমত করলে অনেক ধরনের সুবিধা পাওয়া যায় যেটা অনেকেই আমরা বুঝিও না জানিও না।
Tanvir Ahmed
ট্রেড লাইসেন্স ছাড়া বিকাশের এজেন্ট নাম্বারে একাউন্ট ও করা যায় না
Tanvir Ahmed
যদিও ইকমার্সের জন্য অাইটি বা সফটওয়্যার ক্যাটাগরিতে ট্রেড লাইসেন্স নেয়া যায়।তাও ইকমার্সের জন্য অালাধা ক্যাটাগরি প্রয়োজন
Sayka Jabin
আচ্ছা লাইসেন্সধারী ব্যাক্তি যদি মৃত্যুবরন করেন থখন কি ওই লাইসেন্স এর মেয়ার থাকলে অন্যকেউ ব্যবহার করতে পারবেন?
MH Maruf
লাইসেন্স অনারশিপ ট্রান্সফার করা যায় না, নতুন করে ইস্যু করাতে হয়
Tanvir Ahmed
কোনভাবেই ট্রেড লাইসেন্স হস্তান্তরযোগ্য নয়
Sayka Jabin
দোকান বা স্থায়ী প্রতিষ্টান গুলোর লাইসেন্স কিভাবে পরিবর্তনকরা যায়।ধরেন বাবার নামে ট্রেড লাইসেন্স থাকলপ বাবার অবর্তমানে কি ভাবে ছেলে বা মেয়ের নামে করতে হবে।।মেয়ে হলে সে ক্ষেত্রে কোন ভিন্নতা আছে নাকি?
MH Maruf
ওনারশিপ ট্রান্সফার করা যায় না, নতুন করে ইস্যু করায় নিতে হয়
Sayka Jabin
ধন্যবাদ ভাইয়া
Asif Ahnaf
ওয়নাশিপ পরিবর্তন করতে পূর্বের মালিকের সাথ স্ট্যাম্পে চুক্তি করে সিটি করপোরেশন অফিস থেকে লাইসেন্স এ মালিক পরিবর্তন করা যাবে।
Tanvir Ahmed
১৮ বছরের উপরে ব্যবসার সাথে জরিত যে কেউ ট্রেড লাইসেন্স করতে পারবে
Belal Ahmed
যেই প্রশ্নটা Sayka Jabinকরে ছিলেন আমি ও আবার করি স্টার্টআপ কোম্মপানির ট্রেড লাইসেন্স জন্য ফাউন্ডারের নামে নিতে হবে। যদি কো ফাউন্ডার তার নামে কি ট্রেড লাইসেন্স নিতে হবে।
Asif Ahnaf
দুই জন যেহেতু কো ফাউন্ডার, তাই দুইজনের নামেই পার্টনারশিপ ট্রেড লাইসেন্স করতে হবে।
Tanvir Ahmed
অাপনি যে মাসেই ট্রেড লাইসেন্স করেন না কেন পরবর্তি জুন মাসে এর মেয়াদ শেষ হয়ে যাবে
Tanvir Ahmed
জুন থেকে অাগষ্ট এই তিন মাসের মধ্যে লাইসেন্স নবায়ন করতে হবে
Tanvir Ahmed
কোন প্রয়োজনে ফি প্রদান করে এফিডেবিটের মাধ্যমে যেকোন তথ্য পরিবর্তন করা যায়
Tanvir Ahmed
কোন ট্রেড এসোসিয়েশনের সদস্য হতে ট্রেড লাইসেন্স অবশ্যই লাগবে
Mehadi Hasan
ট্রেড লাইসেন্স ব্যবসায়ের আইনগত ভিত্তি তৈরি করে।
Source: ট্রেড লাইসেন্স বিষয়ে আলোচনা 

No comments:

Post a Comment