ইকমার্স ওয়েবসাইট থেকে আমি একজন ক্রেতা হিসেবে কি চাই? Razib Ahmed & Hasib Bin Rafique

একটি ইকমার্স ওয়েবসাইট থেকে আমি একজন ক্রেতা হিসেবে কি চাই? Razib Ahmed  & Hasib Bin Rafique

Razib Ahmed > ‎e-Commerce Association of Bangladesh (e-CAB)
একটি ইকমার্স ওয়েবসাইট থেকে আমি একজন ক্রেতা হিসেবে কি চাই? কোন জিনিসটাকে বেশী প্রেফার করি? আউটলুক, কম্ফোর্ট টু ব্রাউজ? নাকি বিশ্বস্ততা? নাকি পণ্যের কোয়ালিটি, প্রাইসিং এইগুলা ইস্যু তো আছেই। কিন্তু প্রথমে দর্শন ধারী, তারপরে গুণ বিচারী এই আপ্তবাক্য কি ইকমার্স ওয়েবসাইট এর সাথে যায়? ক্রেতা কিংবা বিক্রেতা সবারই মতামত আশা করছি।
— with Hasib Bin Rafique.
July 22, 2016 at 3:40 AM · Dhaka · Public

Saleh Ahmed
ক্রেতা হিসেবে আমার মতামত- অবশ্যই যায়।
Hasib Bin Rafique
Saleh Ahmed ভাইঃ Love at first sight কথাটা তো আর এমনেই আসেনি। :) কিন্তু আমার কাছে আসলে পণ্যের মান ও দাম খুব ইম্পরট্যান্ট। তবে অবশ্যই কম্ফোর্ট টাও খুব গুরুত্বপূর্ণ। সাইট যদি খুব দেরীতে লোড হয়, অযাচিত ব্যানার এসে ঘুরাঘুরি করে আমার কেন জানি ভালো লাগেনা। তারপরও কথা থাকে যে আসলে এইগুলা একেকজনের রুচির ব্যাপার।
Saleh Ahmed
Hasib Bin Rafique সুন্দর কী শুধু ব্যানার আর ইমেজ দিয়ে হয়? ইমেজ ছাড়া সুন্দর হয় না?
Saleh Ahmed
http://www.theworldsworstwebsiteever.com/ এটা খুব ফাস্ট লোড হয়। তাই বলে সুন্দর?

The World's Worst Website Ever!
theworldsworstwebsiteever.com
Hasib Bin Rafique
Saleh Ahmed: ভাই এইগুলা মেইন কম্পোনেন্ট মনে হয় আর কি আমার কাছে। তবে থিম এর ব্যাকগ্রাউন্ড এর সাথে ফন্ট, মেন্যু, হেডার, ফুটার এর লিঙ্ক কালার সব কিছু মিলিয়েই তো আসলে একতা অভারল লুক ক্রিয়েট হয়। আর প্রোডাক্ট ইমেজও খুব গুরুতপূর্ণ ফ্যাক্টর। কিভাবে দেখাচ্ছে জুম করে, এইগুলা। কিন্তু আমার কাছে আসলে বিশ্বাসটা খুব গুরুত্বপূর্ণ। রিভিউ পড়ি এখন তাই কিছু কেনার আগে।
এইটা কি সাইট দিলেন ভাই? হাহা।
Saleh Ahmed
আপনি যেগুলো দেখেন সেগুলো তো প্রশ্নে আছে। রাজিব ভাই, সিরিয়ালি সবগুলো দিয়েছেন এবং প্রথমটাকে গুরুত্ব দেয়া হয় কি না জিজ্ঞাসা করলেন। ওয়েব সাইট ডিজাইন মিনিম্যালিস্টিক করেও সুন্দর করা যায়। কারো ওয়েব সাইটের যদি যাচ্ছে তাই অবস্থা হয়। তার বাকি কিছু যাচ্ছেতাই হওয়ার সম্ভবনা আছে। কারণ সে ওয়েবসাইটকেই গুরুত্ব দেয়নি, যার মাধ্যমে অর্ডার আসবে।
Md Shafiqul Islam
Try anonymously shop from bd eccommerce site and check how their service is really. customer service, product delivery and product quality.
Hasib Bin Rafique
Md Shafiqul Islam vai: if I try, would I be disappointed or satisfied? আমি আগে এই রকম করতাম, একটু যাচাই করে দেখতাম anonymously. কিন্তু এখন রিভিউ বেইজড সিস্টেমে এ চলে গেছি। রিভিউ পরে নেই যা পাই হাতের কাছে। To make a wise decision it requires a bit of digging.
Ronnie Rahman
ক্রেতা হিসেবে: প্রথমে চাই সহজে যা চাই তা যেন ২/৩ ক্লিকে কিনে চেকআউট করতে পারে। ক্লাটার ফ্রি minimalistic UI, page loads like super sonic jet and finally not confusing product category and payment option.
Hasib Bin Rafique
Totally agree with your opinion vai. I hardly find myself feeling cozy in a hazy category based site. Its kind of a testimonial for the amount of attention put by the sellers in his ventures. But how do you rate the product quality and price in scale of all those criteria?
Ronnie Rahman
Hasib Bin Rafique In terms of product quality, obviously I try to read non biased verified customer's review first (talking about amazon!!!), price does matter too. I know there are some greedy bunch out there, but I never compromise quality over price as long it is not a total ripoff .
Hasib Bin Rafique
Ronnie vai: how do you rate the reviews in any ecommerce website other than amazon or ebay or other big shots? I always try to get insights from them. And also if the seller is a greedy fella, I try to sense that too from the overpraised review section. But my question is how much impact does "Look and feel of a website" create on our buying behaviour nowadays as we have tools to judge our decision before buying?
Ronnie Rahman
Hasib Bin Rafique TBH, I wouldn't trust any user reviews on local e-commerce website yet. Please don't get me wrong, most of the deshi e-com businesses are still on their early stages and sadly enough some of the user reviews are fake and biased (review posted either by their employees and/or family friends). I believe it will take some time for local businesses to establish a trust between buyers and sellers. For example, on another separet post today, one of the e-com business owner shared his frustration as he had to deal with a rather dodgy and abusive customer.
Hasib Bin Rafique
Ronnie vai: i just cant help agreeing with your comments more. We are yet to achieve the benchmark. But hopefully we are on the right track I suppose. People are getting learned everyday and making wise decisions. A free era of information does allow the decision making process easier. But maturity or the culture of trust issues are a matter of time I guess. Given a considerate amount of time we can be there that what all I can predict. Also ecab has a big role to play in this regard(well, they are actually playing btw).
Shahnewaz Shawn
Research says "3 seconds is all it takes for a customer to abandon a page if it does not load quickly enough.”
Ronnie Rahman
Sometimes 3 seconds even seem long enough
Shahnewaz Shawn
Yes. Its 2016!!
Daniel Mohammad
1st of all website loading time, 2ndly the display of products, 3rdly category based product, (all are related to outlook)
Product photography quality & product description
Lastly the easy & hassle free checkout
That's all I want as a customer
Hasib Bin Rafique
thanks for wrapping things up in a nutshell vai.
Proshanto Mondal
যেহেতু ছবি দেখেই কেনা তাই বাক্যগুলো সঠিক। তার সাথে সাইট দ্রুত লোড হওয়াও বিষয়।
Meftahul Amin
আপনার ই কমার্স বিজনেস এ প্রথমেই কাস্টমার আপনার ওয়েব সাইট এ ঢুকবে সো এই জায়গা টা অবশ্যই আপনাকে কাস্টমারের মনের মত করে সাজাতে হবে। আই মিন ইউ এক্স বলে একটা টার্ম আছে ওয়েবে। ওয়েব সাজাতে অবশ্যই ছবি গুলার গুরুত্ব অনেক সাথে আপনার সাইটের পরিবেশন টা ও ভাল থাকতে হবে কাস্টমার এট্রাকশন এর জন্য। তারপর আপনার সাইটের লোডিং একটা বিশাল বিষয়। তারপর আপনার প্রডাক্ট প্রাইসিং টা অবশ্য এই জায়গায় অনেকে কোয়ালিটি আগে দেখবে প্রডাক্ট প্রাইসিং থেকে। যখন আপনার ব্র্যান্ড ডেভেলপ হয়ে যাবে তখন অবশ্য অনেক কিছু চোখে লাগবে না কাস্টমারের কাছে। লোডীং বলেন র ডিজাইন বলেন। তখন আসলে তাদের আস্থা তৈরি হয়ে যাবে আপনার ব্র্যান্ডের বিষয়ে।
Md Al Arman
একদম প্রথম হলো মুহুর্তের মধ্যে ওয়েবসাইট লোড হয়ে যাওয়ার ব্যাপারটা।
এরপর হোম পেজটা অবশ্যই আকর্ষনীয় হওয়া চাই, হোম পেজের ডিজাইন ক্রেতার মধ্যে অবশ্যই পুরো ওয়েবসাইট/ব্যবসাটি/উদ্যোক্তার উপরে একটি ইম্প্রেসন তৈরী করে।
ওয়েবসাইটের স্পীড এবং হোমপেজে ইম্প্রেশন তৈরী করাটা খুবই গুরুত্বপূর্ণ, কারণ এ দুটিতে ভিজিটর স্যাটিসফাইড না হলে বেশিরভাগ সময়েই হয়তো ভিজিটর আর সামনে আগাবেনা।
এরপর আসে আবারো প্রোডাক্ট ফটোগ্রাফি, বর্ণনা, ঐ যে ওভার অল কন্টেন্ট যা ভিসিটরকে ধরে রাখবে।
প্রাইসিং টা ইম্পর্টেন্ট কিন্তু আমার কাছে প্রোডাক্ট রিভিউ এবং রিটার্ন/রিফান্ড পলিসি থাকাটা বেশি গুরুত্বপূর্ন!
চেক আউট প্রসেস টা সহজবোধ্য হয় সেটি অবশ্যই দরকার।
আর সবশেষে অর্ডার ট্রাকিং সিস্টেম থাকলে তো কথাই নেই!

আমার অভিজ্ঞতা যা বলে বেশিরভাগ সময় ফেসবুক থেকে ভিজিটর ওয়েবসাইটে ডিরেক্ট হয়। সেক্ষেত্রে ফেসবুকে প্রোডাক্ট ইমেজ/বর্ননা, ওভার অল কন্টেন্ট দিয়েই ক্রেতাকে আকৃষ্ট করতে হবে (বা ক্রেতা নিজে আকৃষ্ট হবে)।

ক্রেতা হিসেবে আমি সবচেয়ে বিরক্তিবোধ করি যে কোন প্রয়োজনী/অপ্রয়োজনীয় পপ আপ! সাবস্ত্রাইব করুন/ সাইন আপ করুন/ এত পার্সেন্ট ডিসকাউন্ট এগুলোর পপ আপ আমার সহ্য হয় না। যদিও বেশিরভাগ সাইটেই এগুলো থাকে এবং একটি স্ট্যান্ডার্ড হিসেবে বিবেচনা করা হয়।

No comments:

Post a Comment