বেকারত্ব নিয়ে আমার ভাবনা- Mehjabin Srabon

Mehjabin Srabon > ‎Digital Skills for Bangladesh
১১জুলাই ২০১৯
প্রেজেন্টেশন নাম্বার -৭
আজকের প্রেজেন্টেশন টপিকঃ বেকারত্ব নিয়ে আমার ভাবনা।
আসসালামুআলাইকুম।শুভ দুপুর।সবাই কেমন আছেন?আশা করি ভালো আছেন সবাই, আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে আপনাদের সবার দোয়া এই পর্যন্ত ভালো আছি।ধন্যবাদ স্যারকে আবারো আজকের প্রেজেন্টেশন টপিক নির্বাচন করার জন্যে। আজকের টপিক এর মেন যে আর্টিকেল সেটা আমরা নিজেরাই। আমি নিজেই একজন শিক্ষিত বেকার। আমার মত হাজারো বেকার আমাদের দেশে।আমাদের বেকার হওয়ার প্রধান কারন আমরা নিজেরাই।আমরা পড়াশুনা করার সময় সবার ভাবনা থাকে গ্র্যজুয়েশান শেষ করে সরকারি জব করবো,বা বড় বড় কোম্পানির গুলোতে বড়ে পদের একজন কর্মকর্তা হবো। কিন্তু আমরা কি সেভাবে নিজেকে গড়ে তোলি? যদি আমরা বেসিক মজবুত করতাম তাহলে নিজেরা নিজেদের বেকারত্ব লাঘব করে নিজেদের কমর্সংস্থান নিজেরাই তৈরি করতে পারি, পাশাপাশি অন্যদের কমর্সংস্থান এর ও সুযোগ সৃষ্টি হয়ে যায় এর মাধ্যমে। তাই বলছি চাকুরির পিছনে না ঘুরে আগে আমাদের নিজদের বেসিক মজবুত করি। সরকারি চাকুরির পিছনে না ঘুড়ে নিজেই নিজের কর্মসংস্থান নিজেই করি। পরিশ্রম করতে চাই না বলে আজও আমরা বেকারত্ব তায় ভুগছি।
আমাদের দেশে বেকারত্ব একটি আর্থসামাজিক সমস্যা। যার কর্ম নেই সেই বেকার। আর বেকার ব্যক্তির অবস্থান কে বেকারত্ব বলে। বেকারত্ব প্রতিটা জাতার জন্য অভিশাপ।কারন মানুষের ইচ্ছা থাকা সত্ত্বেও কাজ করার সুযোগ না পেলে মেধা ও সামর্থ্যের অপচয় হয়।বেকারত্ব তরুণসমাজের মধ্যে ভয়াভয় হতাশা তৈরি করে।আমাদের দেশে বেকারত্ব হার দিন দিন বেড়ে চলছে অসংখ্য কারনে।জনসংখ্যার অাধিক্যতা,অনুন্নত অর্থনীতি, নিরক্ষরতা,কারিগরি শিক্ষার অভাব, রাজনৈতিক অস্থিরতা সহ নানাপ্রতিকুলের কারনে দেশে প্রতিনিয়ত বেকারত্ব সৃষ্টি হচ্ছে। আমাদের এসকল প্রতিকূলতা দূর করার জন্য দেশে শিক্ষার ধাপ আরো উন্নতি করা উচিত, আমরা যারা হাজার হাজার বেকার হতাশায় দিন কাটাই তারা হতাশা দূর করে পরিশ্রম করা শিখতে হবে। সরকার চাকরি দিবে সে আসায় বসে না থেকে বরং আমাদের উচিত এ দেশের একজন নাগরিক হিসবে নিজের ভাবনায় কিছু প্রতিষ্ঠিত করা এবং তা দিয়ে অন্যদের সাহায্যে হাত বাড়িয়ে দেয়া। এতে করে কমর্সংস্থান ওসৃষ্টি হবে বেকারত্ব ও কমবে, দেশের অর্থনৈতিক ভাবে সাহায্য হবে।
ধন্যবাদ সবাইকে। আমার মাথায় যা আসছে তাই বলে দিলাম।হয়তো কারো মনে হবে এটা একদম মিলে নাই। তাদের কাছে আমি দুঃখিত।
সবাইকে সালাম জানিয়ে আমি আমার প্রেজেন্টেশন শেষ করলাম।
সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন।বেকার এই বলে শুধু ঘোষনা না দিয়ে কিভাবে নিজের এই বেকারত্ব নামক সাটির্ফিকেট বাদ দেয়া যায় সেটা ভাবুন সবাই।যে কোন একটা দিক নিয়ে লেগে যান।লেগে থাকলে একদিন একদিন সফলতা আসবে।লেগে থাকার শেষ ফল যে সফলতা আসে সেটা আমাদের স্যার একজন প্রমাণস্বরুপ।
আল্লাহ হাফেজ।
source link- বেকারত্ব নিয়ে আমার ভাবনা

No comments:

Post a Comment