আপনার ব্লগের এসইও কিভাবে করবেন- Röwshon Ara

Röwshön Ârâ > ‎Digital Skills for Bangladesh
আজকে ব্লগ নিয়ে লিখবো । পুরোটাই নিজের মত করে লিখব । আমি যতটুকু পড়েছি যতটুকু বুঝেছি সেটূকু সেভাবে তুলে ধরার চেষ্টা করব । #ব্লগের_টিপস_এন্ড_ট্রিকস

SEO👉খুব বেশি জটিল না ভেবে ,মনে করুন Search English একটি ব্লগ সাইট আর আমি হচ্ছি সেই সাইটের একজন নতুন ব্লগার । তো আজকেই আমি আমার প্রথম ব্লগ পোস্ট করেছি । তাহলে পাঠকের নজরে আসতে হলে কি করতে হবে যেখানে প্রতি সেকেন্ডে সেকেন্ডে পোষ্ট হচ্ছে । তাই আমার পোস্ট টি নজরে আনতে অবশ্যই SEO করতে হবে । SEO এর ফলে ব্লগিং এর কিওয়ার্ড অনুযায়ী সার্চ করার সাথে সাথে আমার ব্লগটি উঠে আসবে সবার উপরে এবং নিয়মিত করে যেতে হবে নতুন পাঠক পাবার জন্য । হ্যাঁ SEG তে এটা করা লাগেনা । করতে পারলে অনেকেই করত ।

ব্লগিং সাইট 👉 মনে করুন SEG আর DSB দুটো আলাদা আলাদা সাইট আর এই দুই সাইটে পোষ্ট করার মান কিন্তু আলাদা আলাদা হয় । DSB গ্রুপের পোস্ট করলে এটা ধারণা করা যায় হয়ত কোন তথ্য বহুল পোষ্ট হবে । যেখানে SEG মানে কিছু সাধারণ কথা । এখানে পাঠকও আলাদা ও সংখ্যাও । সাইটের উপর ভিত্তি করে ব্লগার কত পাঠক পাবে। তাই বুঝতেই পারছেন সাইট একজন ব্লগার এর কাছে কতটা গুরুত্বপূর্ণ ।

প্রোফাইল 👉 আমার এই পোষ্টটি দেখার সময় একজন নতুন পাঠক আমার প্রোফাইলটাও দেখবে । কি ভাববে একজন নারী চোখে চশমা পরা , দেখতে দেশী লাগে না কিন্তু নামটা তো কমন । আবার পোষ্ট করেছে বাংলায়। সে যদি কেউ ভাবতে চায় অনেক কিছুই ভাবতে পারে । আর যদি ভাবতে না চায় তবে কারো বাবার সাধ্য নেই কাউকে ভাবানোর । তাই ব্লগার কে একটি আকর্ষণীয় প্রোফাইল তৈরি করতে হবে যা পাঠক পছন্দ করবে । আমি এখানে প্রোফাইল বলতে ব্লগারের ডোমেইন নেম, ওয়েব পেজ থিম,‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌হোস্টিং , সোশ্যাল মিডিয়ায় অন্যান্য এ্যাকাউন্ট কে বুজিয়েছি ।

হেডলাইন 👉 আমার এই পোষ্টে আমি আগেই লিখে দিয়েছি এটা ব্লগ পোস্ট । তাই যারা ব্লগিং এর প্রতি ইন্টারেস্ট তারাই এটা পড়বে । এবং হেডলাইন অবশ্যই পোস্টের সাথে সামঞ্জস্য রেখে তৈরি করতে হবে । উল্টাপাল্টা টাইটেল দিয়ে ভিউ বাড়ানোর জন্য লোকে এসে পড়বে তারপর গালি দিয়ে চলে যাবে ‌। এতে ভিউ বাড়বে কিন্তু পাঠক বাড়বে না ।

পোস্টের সাইজ ও সংখ্যা 👉 সার্চ ইংলিশ গ্রুপে লম্বা পোষ্ট বেশির ভাগ সময় এড়িয়ে চলে সবাই । কিন্তু ব্লগিং এ ছোট ছোট পোস্ট করলে তো আর হবে না । এখানে সর্বোচ্চ ৫০০ শব্দ লিখতে হয় । যা নিয়মিত পাঠকরা পড়তে আসবেই । তাই পোষ্টের সংখ্যা ও লেখা যত বেশি ততই ভালো । তাহলেই ব্লগার নিয়মিত পাঠক পাবে ।

ডিজাইন 👉 ব্লগ কে আকর্ষণীয় করতে বিভিন্ন ধরনের ফ্রন্ট, স্টাইল, লেআউট করা যায় । যেমন আমার লেখাকে আমি চাইলে বিভিন্ন ধরনের ডিজাইন দিয়ে আকর্ষণীয় করতে পারতাম । এছাড়াও ব্লগারকে ওয়েব ডিজাইন করতে হবেই পাঠককে একটি দৃষ্টিনন্দন ব্লগ অবশ্যই নজর কাড়ে । এক্ষেত্রে ব্লগার যদি নিজে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট করতে পারে এর থেকে তো ভাল কিছু হতে পারে না । নয়ত এসব কাজ টাকা দিয়েও করা যায় । SEG পোস্ট করলে আমি স্পেস আর ইমোজি দিই । এটা বেশ ফুটিয়ে তোলে লেখাকে । গড়পড়তা লেখা মানুষ একটু কমই পছন্দ করে । পড়ার আগ্রহ থাকে না ।

ভিজুয়ালিটি 👉 এবার আসি ভিজুয়াল ইফেক্ট নিয়ে । অনেক লেখার চাইতে একটি ছবি অনেক বেশি চোখে আকর্ষণ করে । চাইলে একটি পোষ্ট ছবিসহ ও একটি পোষ্ট ছবিছাড়া দিয়ে দেখতে পারেন । দেখবেন ছবিসহ পোষ্ট এ বেশি মানুষ কমেন্ট করছে । তাই কনটেন্ট এর সাথে সামঞ্জস্য রেখে যে কোন ধরনের ছবি বা ভিডিও আপনি আপনার ব্লগে যোগ করতে পারেন যা অবশ্যই পাঠক বাড়াবে। এজন্য একজন ব্লগার কে ভিডিও মেকিং ও এডিটিংও জানতে হবে।

It will be continued . Happy learning
source- ব্লগের এসইও

No comments:

Post a Comment