নকশী কাথা সহ নকশী সকল পণ্য


Md Daloare Hossain ▶ ‎Women and e-Commerce forum ( WE )

আড্ডা পোস্ট ০৯ জানুয়ারি ২০২০।

বিষয়ঃ নকশী কাথা সহ নকশী সকল পণ্য।

নকশী ক্রেতা বিক্রেতা সকলের জন্য শুভ কামনা।

 — with Razib Ahmed and 6 others.

January 9 at 9:33 PM · Facebook Lite · 

Kashema Reme

নকশী সকল পণ্যের মধ্যে নকশিকাঁথা, চাদর, ব্যাগ,হাতের কাজের জামা, পাঞ্জাবি, শাড়ি ইত্যাদি অনেক কিছুই আছে। মূলত সুই- সুতায় যে নকশাগুলো তোলা হয় সেগুলো সূচশিল্পের মধ্যে পড়ে

Nusrat Alam

নকশী পন্যের মধ্যে নকশীকাঁথা, বেডশিট,কুশন কভার,শাল,বসার আসন,সবই হতে পারে।এখন ডায়েরি আর কলম ও করে অনেকেই এটা ও নকশী পন্য।অনেককিছু পরে এর মধ্যে

Kakoly Russell Talokder

জামদানীর পর নকশীকাঁথার ওয়েব শুরু হলে এবং সবাই রেসপন্স করলে দেশীয় সকল পণ্যের জন্য খুব ভালো হবে।কারণ জামদানী এবং নকশীকাঁথা এক্সক্লুসিভ আইটেম। এগুলোর সফলতা অন্যান্য কম রেঞ্জের দেশীয় পণ্যের জন্য বিশাল ভূমিকা রাখবে। এর সুবিধা সবাই পাবে।সেজন্য আমাদের উচিত নকশি পন্যের ব্যাপারে পজিটিভ মনোভাব নিয়ে এগিয়ে আসা।ধন্যবাদ।

Samsun Nahar

আসসালামু আলাইকুম.... নকশী কাথা আমাদের জীবনের অংশ বলা যেতে পারে। জন্মের পর পর ই কাথা দিয়ে জড়িয়ে নেয়া হয়, বেশিরভাগ ই সেটা নকশী কাথা।
সৈয়দা রাজিয়া বিল্লাহ

জামদানির মতো সুঁচের সেলাইও এমন একটা জিনিস যা কখনও পুরনো হয়না। এটা শুধু আমার আজকের উপলব্ধি না। অনেক আগে থেকেই এই কথা আমি সবাইকে বলি।

Shawkat Ara Mow

আমি জানতাম নাহ যে নরমাল কাথা্ নকশি কাথার মধ্যে পরে, যেটা উই থেকে জেনেছি! জামদানী ওয়েব আমি দেখিনি, কিন্তু আশাকরি নকশিকাঁথার অয়েব দেখতে পাব! নকশিকাঁথা দেখতে অনেক সুন্দর! প্রেসেন্টেবল এন্ড অলস ক্লাসি! আর আমার মনে হয় প্রতিটা বাসায় নকশিকাঁথা ইউজ করা হয়! যেমন আমি জানতাম নকশিকাঁথা মানে এক্সপেন্সিভ,কিন্তু এটা মোটেও তা না, তাই এটাকে যদি পরিচিতি আর মারকেটিং টা ভাল করে করা যায় তাহলে এটা স্মভাবনা অনেক আমার মনে হয়! দেশি পণ্যের জয় হোক!


Munni Akter

আসসালামু আলাইকুম। জামদানী যেমন বাংলাদেশর ঐতিহ্য। তেমনি নকশীকাঁথা বাংলাদেশের একটা অংশ বলা চলে। সেই প্রাচীন যুগ থেকে এগুলো চলছে। এইগুলোও কখন পুরোনো হয় না।এইগুলো সফলতার জন্য দেশীয় পণ্যের জন্য বিশাল বড় ভুমিকা রাখবে।এজন্য আমাদের সকলের উচিৎ নকশি পণ্যের ব্যাপারে সঠিক মনোভাব নিয়ে এগিয়ে আসা।ধন্যবাদ।

Kashema Reme

নকশীকাঁথা যেমন সুন্দর তেমনি আরামদায়ক আর অনেক দিন ধরে ব্যবহার করা যায়, যত্ন নেওয়া অনেক সহজ। এই কাপড়গুলো সহজে নষ্ট হয় না তাই দামের সাথে দীর্ঘমেয়াদি ব্যবহার করা যায় তাই সুবিধা অনেক।
Faria Omer Jhumur

নকশী করা যে কোন কিছুই সুন্দর।আমার বাসায় নকশী ফোড়ের ওয়ালমেট আছে একটা।তাছাড়া ডায়রি, ফটোফ্রেম,বেডশীট,শাড়ি তেও ভাল লাগবে বেশ।
Afsana Khan

পুরোনো বা নতুন সুতি কাপড়ে রঙিন সুতা দিয়ে বিভিন্ন রকম নকশা করা কাঁথাকেই নকশিকাঁথা বলে। সেই নকশা হতে পারে বিভিন্ন রকম ফুল,লতা,পাতা, আকৃতি বা নকশা, আবার পুরো কাঁথা জুড়ে থাকতে পারে কোনো গল্প, কাহিনী বা ঐতিহ্যবাহী ঘটনা। নকশী কাঁথার কর্মীরা সাধারণত হয় নারীরা তারা তাদের সুখ দুঃখের গল্প গুলো নকশার আকারে ফুটিয়ে তোলে কাথায়।

Zannatul Ferdaus

নকশী কাঁথা, নকশী পণ্য গুলোর সাথে আমার জীবন আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে। এমনকি আমার প্রতিষ্ঠানের নাম ও 'নকশী কুঠির'.... সদা সর্বদা আমার নকশীতেই বসবাস!

Ayesha Siddiqua Tanny

নকশিকাঁথা ও নকশি দিয়ে তৈরি সব পণ্যই হলো একেকটা হাতে বোনা ভালোবাসার গল্প। আর এই শিল্পকর্মের সাথে জড়িয়ে আছে প্রতিটি শিল্পীর অকৃত্রিম মমতা আর আবেগ.... আর নকশিকাঁথা ছাড়াও নকশি পণ্যগুলোর মধ্যে রয়েছে ওয়ালম্যাট, কুশন কভার, টেবিল ম্যাট, হোম ডেকোর আইটেম সহ অনেক কিছুই।

Taslima Siddika Siddika

আমার মা- খালা,মামিরা অনেক সুন্দর সুন্দর নকশী কাজ করতো, যা অনেক নিখুঁত।বড় করে নকশী হাত পাকা বানাতো, যার কাজ ও ফুল অসাধারন ছিল। আয়নায় ও নকশী পর্দা দেওয়া থাকতো।বালিশের কাভারও বেশী দেখতাম, যারউ মধ্যে বিভিন্ন বার্তা বা সম্ভাষন দেওয়া থাকতো। আবারো নকশীর সেই পরিবেশ আসছে দেখে খুব ভাল লাগছে।

Sharmin Smrity

আমার মনে হয় গ্রাম পর্যায়ে এটা নিয়ে আরো কাজ করা উচিত। তাতে যেমন প্রোডাকশন বাড়বে তেমন অনেক গরীব মানুষের উপকার হবে

Nafia Sultana

নকশিকাঁথা মানে জীবনের গল্প। জীবনের ছায়া খুজেঁ পাওয়া। আমার জানামতে এমন একজন নকশিকাঁথা আর রাজা আছেন জিনি সুচিশীল্পী হিসেবে পুরষ্কার পেয়েছেন দেশে বিদেশে। উনার নাম আমীনুল ইসলাম। আড়ং প্রধান সুচিশিল্পী। Md Aminul Islam vaia আছেন এই গ্রুপে? 🙂💗


No comments:

Post a Comment