সংযোগই উৎপাদনশীলতা বাড়ায়

"Connectivity is productivity." এই উক্তিটি নিয়ে বিশদভাবে আলোচনা করেন বিশেষ করে চাকুরী ও বিজনেসে।

কানেক্টিভিটি এর অর্থ যুক্ত থাকা । কোনো ব্যাক্তির কানেক্টিভিটি বেশি থাকলে নেটওর্য়াক বাড়তে থাকবে,তখন প্রডাক্টিভিটি বাড়তে থাকবে, অর্থাৎ উৎপাদনশীলতা বাড়তে থাকবে। আপনার পণ্যের চাহিদা বেড়ে যাবে।

উদাহরণ-১: নো কানেক্টিভিটি নো প্রডাক্টিভিটি


আব্দুর রহিম টাঙ্গাইলের একজন তাঁতি পরিবারের প্রায় সবাই এ কাজের সাথে যুক্ত। তারা দিনে বারোটি করে শাড়ি তৈরি করে এবং করোটিয়া সাপ্তাহিক শাড়ি হাটে তা বিক্রির জন্য নিয়ে যায় কখনো বিক্রি হয় আবার কখনো ফিরে আসতে হয় শাড়ি নিয়ে। এদিকে ঝড় বৃষ্টি যাই হোক হাটের দিন হাট মিস করা যাবে না কারণ শাড়ি বিক্রির উপর নির্ভর করছে পরবর্তী সপ্তাহের সংসারের খরচ এভাবেই চলছিল তাতির কষ্টের সংসার।


উদাহরণ-২: কানেক্টিভিট ইজ প্রডাক্টিভিটি


আব্দুর রহিমের ছেলে এবার এইচএসসি পরীক্ষা দিবে। স্মার্ট ফোন ফেসবুক এসবের প্রতি তার বেশ আগ্রহ। টাকা জমিয়ে সে একটি ফোন কিনে থাকে। ফেসবুকে একটি পেজ তৈরি করে তাদের তৈরিকৃত শাড়ি, সুতা কাটা, তাদের জীবনধারা সবকিছুই তুলে ধরে। এরপরে আসতে থাকে সারা দেশ থেকে শাড়ির অর্ডার এখন আর আব্দুর রহিম কে হাটে যেতে হয় না বাড়িতে বসেই শাড়ি তৈরি করতে হিমশিম খাচ্ছে। আরও দুটি তাঁত যন্ত্র বসিয়েছে উৎপাদন বৃদ্ধির জন্য।


সংযোগ থাকাটা শুধু মানুষের সাথে নয়। দুনিয়ার সবকিছুর সাথে। নতুন নতুন উদ্ভাবনের সাথে, নতুন গবেষণার সাথে তথা সমগ্র বিশ্বের সাথে। আর সেই জন্য বেশি করে নিয়মিত ইন্টারনেট দুনিয়ায় বিচরণ করতে হবে। শিক্ষণীয় সব গ্রুপে বিচরণ করতে হবে।





No comments:

Post a Comment