বিদ্যমান পণ্যের বিক্রয় কিভাবে বাড়ানো যায় তা আলোচনা করো

 বিদ্যমান পণ্যের বিক্রয় কিভাবে বাড়ানো যায় তা আলোচনা করো-

পণ্য বিক্রি হয়ে গেলে যে আর কোন কাজ নেই তা কিন্তু না। আফটার সেলস সার্ভিস নিশ্চিত করতে হবে।

পণ্য পৌঁছে দেওয়ার পর সেটি ফিডব্যাক বা রিভিউ নেওয়া একজন উদ্যোক্তার অনেক গুরুত্বপূর্ণ একটি কাজ। এইভাবে আফটার সেলস সার্ভিস দেওয়ার মাধ্যমে একজন ক্রেতা বিক্রেতার প্রতি আরো বেশি সন্তুষ্ট হয়। এইভাবে ক্রেতার সমস্যার সমাধান করার মাধ্যমে এবং তার অনুভূতি জেনে নেওয়ার মাধ্যমে আমরা আমাদের পণ্য বিক্রির কৌশল গুলো বৃদ্ধি করতে পারি।
কাস্টমারের বিভিন্ন বিশেষ দিনগুলোতে তাকে সারপ্রাইজ দেয়া যেতে পারে। যেমন জন্মদিন, বিবাহবার্ষিকী বা বাচ্চাদের জন্মদিনে তাদের কে সারপ্রাইজ গিফট পাঠানো যেতে পারে।
সবসময় যে টাকার গিফটই দিতে হবে তাও কিন্তু নয়। অনেক কাস্টমার কে ইনবক্সে একটা সুন্দর মেসেজ দিয়ে উইশ করলেই সে অনেক খুশি হয়। তাছাড়া পেইজের বা গ্রুপের কভার করা হলেও অনেক খুঁশি হয়।
এইভাবে কাস্টমারের কাছে পণ্য বিক্রি বৃদ্ধি করা সম্ভব.।
কাস্টমারকে সঠিকভাবে মূল্যায়ন করার জন্য কাস্টমারদের কি নিয়ে বিভিন্ন ধরনের প্রোগ্রাম এর ব্যবস্থা করা যায়।যেমন চা আড্ডা,কাস্টমার মিট-আপ, কাস্টমারদের নিয়ে একটি লাঞ্চ এই ধরনের প্রোগ্রামগুলো ব্যবস্থা করার মাধ্যমে কাস্টমারের সাথে কিছু সময় কাটানো সম্ভব।
এতে কাস্টমার সম্পর্কে ভালো ধারণা যেমন রাখা সম্ভব হবে তেমনি তাদের সাথে আলোচনার মাধ্যমে নিজের উদ্যোগ সম্পর্কে বিভিন্ন পরামর্শ নেওয়া যাবে।এতে কাস্টমার নিজেকে সম্মানীত অনুভব করবে এবং পণ্যের বিক্রি বৃদ্ধি করার জন্য এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।
এছাড়া , পন্যের গুনগত মান, প্রডাক্ট ফটোগ্রাফি, স্টোরি টেলিং, কাস্টমারের সাথে যোগাযোগ বজায় রাখা পন্য বিক্রয়ের প্রধান কৌশল।

No comments:

Post a Comment