গ্রাহকদের কাছ থেকে প্রতিক্রিয়া বা ফিডব্যাক পাওয়ার গুরুত্ব

 গ্রাহকদের কাছ থেকে প্রতিক্রিয়া বা ফিডব্যাক পাওয়ার গুরুত্ব সম্পর্কে কথা বলুন

ক্রেতাদের ফিডব্যাকের মাধ্যমে আমরা আরো বেশি দায়িত্বশীলতার সাথে আমাদের কাজকে সম্পাদন করতে পারি এবং ক্রেতাদের সন্তুষ্টি অর্জন করতে পারি। এই দায়িত্বশীলতা মাধ্যমে আমরা অনেক বেশি কাজ সম্পাদন করতে পারি।
কাস্টমারের রিভিউ গুলো পুঁজি করে কিন্তু বিজনেস অনেকদূর এগিয়ে নেওয়া সম্ভব। কারণ রিভিউ খুবই গুরুত্বপূর্ণ।
আমাদর ক্রেতা সামগ্রিকভাবে আমাদের সেবা নিয়ে আ কতটুকু সন্তুষ্ট থাকলেও আমাদের প্রতি কতটুকু আস্থাশীল থাকত তার সম্পূর্ণরূপে ধারনা পেতে পারি ফিডব্যাক এর মাধ্যমে । যা আমরা কাজে লাগিয়ে আমাদের পরবর্তী করণীয় নির্ধারণ করতে পারি এবং সে অনুযায়ী কাজ করে আমরা আমাদের সফলতা লাভ করতে পারি।
ফিডব্যাক না থাকলে নতুন কাস্টমারা এসে নতুন তথ্য জানতে পারেন না তাই পুরনো ক্রেতাদের ফিডব্যাক গুলো নতুন ক্রেতাদের সাহায্য করে
কাষ্টমার ফিডব্যাকের মাধ্যমে একজন উদ্যোক্তা তাহার পন্য সম্পর্কে অন্যের মতামত নিরুপন করতে পারেন এবং কাষ্টমার সার্ভিসে উন্নয়ন করার সুযোগ পাওয়া যায়।।
কাষ্টমার ফিডব্যাক পজেটিভ নেগেটিভ উভয় ধরনের‌ই হ‌ইতে পারে।
উভয় প্রকার ফিডব্যাক‌ই একজন উদ্যোক্তার পজেটিভ ভাবে গ্ৰহন করা উচিত।
ফিডব্যাকের মাধ্যমে বিজনেসের সেবামান কেমন বা তিনি এ কেমন মানের সেবা প্রদান করে থাকেন তারা সম্পূর্ণ ধারণা পাওয়া যায়। ফিডব্যাক এর মাধ্যমে আই ধারণাগুলো পেয়ে আমরা সেই বিজনেস এর প্রতি আগ্রহী হই বা অনাআগ্রহ দেখায়।
ক্রেতাদের ফিডব্যাকের মাধ্যমে আমাদের পণ্যের ব্র্যান্ড কোয়ালিটিকে নিশ্চিত করে এবং সেটিকে বাজারে একটি সুপ্রতিষ্ঠিত পণ্য হিসেবে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে অনেক সময় বেশি এগিয়ে যাবে সুতরাং ফিডব্যাককে কখনো অবহেলা করা যাবে না।

No comments:

Post a Comment