Market analysis নিয়ে আলোচনা-

 

মার্কেট বিশ্লেষণ নিয়ে আলোচনা-

কোন সময়ে পণ্যের কেমন চাহিদা, কিভাবে সেই সময়ে পণ্য কে তুলে ধরতে হবে সব ধরনের ধারণা দিয়ে থাকে মার্কেট এনালাইসিস।

এটি আমাদের কে কাজের বিভিন্ন ধারা বজায় রাখতে সাহায্য করে থাকে

পণ্যের মার্কেট সাইজ বড় করার জন্য এনালাইসিস প্রযোজন।

যেমন শাড়ি নিয়ে যিনি কাজ করছেন তার উচিত শাড়িতে ফিউশন এনে নতুন লুক আনা,মনিপুরী শাড়ি সুন্দর, তবে ব্লক বা হেন্ডস্টিচ ক্রেতার সংখ্যা বাড়াতে সাহায্য করবে,।সেই সাথে ত্রিপিস এর ব্যাবস্থা করতে পারলে সারা বছর জুরেই সেল করা সুযোগ থাকে.

মার্কেট এনালাইসিস করতে পারলে কাজের পরিকল্পনা করা অনেক সহজ হয়ে যায়। কারন মার্কেট এনালাইসিস করে কি করতে হবে, কি ধরনের ক্যাপাসিটি থাকতে হবে, ঘাটতি আছে কোথায় কোথায়, সেই সাথে কতোটা সময় পাওয়া যাবে সেগুলো সম্পর্কে ধারণা পাওয়া যায়।

এবং এই ধারণাগুলোকে কাজে লাগিয়ে খুব সুন্দর পরিকল্পনা তৈরি করা সম্ভব হয়।

ক্রেতার ডিমান্ড বোঝা অনেক বেশি জরুরি, সাইকোলজি বুঝতে পারলে কাজ অনেকটাই এগিয়ে রাখা সহজ হয়।

ফ্যাশন সচেতন মেয়েরা টপস এর সাথে শালের কোটির চেয়ে পঞ্চ পড়তে বেশি পছন্দ করতে পারে,টার্গেট কাস্টোমার সাইলোজি বোঝা মার্কেট রিসার্চের অন্তর্ভুক্ত

অন্যের ক্যাপাসিটি জানার জন্য বাজার বিশ্লেষণ খুবই গুরুত্বপূর্ণ। এতে করে তাদের যে ভুলগুলো থাকে সেগুলো যাতে নিজের মধ্যে না থাকে এবং নিজের বিজনেস কে সুন্দরভাবে গোছাতে অনেক বেশি সাহায্য করে।

একজন উদ্যোক্তা কে সবার থেকে এগিয়ে থাকতে হবে তাহলেই সে নিজেকে সকলের থেকে এগিয়ে থাকতে পারবে এবং সকলের কাছে পৌছে দিতে পারবে নিজের পন্যগুলোকে এবং সকলের গ্রহণযোগ্যতা পাবে।

মার্কেট এনালাইসিস না করলে অনেক বেশি লসের সম্মুখীন হতে হয়। অনেক সময় দেখা যায় না জেনে অনেক কৃষক একই পন্য উৎপাদন করে একই এলাকায়।

এতে করে দেখা যায় প্রচুর পরিমাণে যোগন থাকার কারনে দাম একেবারে কমে যায়। তখন কৃষকরা লসে পরে যান। এমনও অনেক সময় হয় যে কেনার জন্য কাউকে খুঁজে পাওয়া যায় না।

সেক্ষেত্রে ফসল রোপনের আগে এনালাইসিস করলে কতোজন কৃষক এই পন্য রোপন করছেন তা জানা যায়।

প্রাইসিং এর জন্য মার্কেট রিসার্চ জরুরি। আনকমন পণ্য বলেই খুব দাম দিয়ে সেল করবেন,সেটা হবে না।পণ্যের উপযোগ এবং চাহিদা কেমন, মার্কেটে ক্রেতার সংখ্যা, সমগোত্রীয় পণ্য আছে কিনা তার উপর নির্ভর করেই প্রাইসিং করা হবে।

তবে অবশ্যই সোর্সিং অনেক গুরুত্বপূর্ণ,সোর্সিং খরচ বেশি পরলে দাম ও বেশি পড়বে সেক্ষেত্রে টার্গেট কাষ্টোমার পাওয়া যাবে কিনা সে বিষয়ে বিবেচনা করেই প্রাইসিং করতে হবে.

কাষ্টোমারের সন্তষ্টি অর্জনই উদ্যোক্তার মুল লক্ষ্য থাকে,,সেক্ষেত্রে মার্কেট রিসার্চ ক্রেতার খুশির জায়গাটা ধরতে পারে,,

তরুণরা আরামের চেয়ে ফ্যাশনাবল লুকে বেশি ঝোঁক দেয় তেমনি বয়স্ক এবং বাচ্চাদের জন্য আরাম আগে।

।এজন্য পেনসিল হিল,হাইহিল তরুনীদের জন্যই হয়।

বয়স্কদের জন্য ফ্লাট হিল, বেল্টে ভিন্ন তা আনা হয়।

মুল লক্ষ্য সব ধরনের ক্রেতার আরাম এবং ফ্যাশন নিশ্চিত করা

মার্কেট এনালাইসিস করে উপযুক্ত সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে বাজার সৃষ্টি করা খুব সহজ হয়ে যায়।

নতুন নতুন পণ্য উদ্ভাবন করা যায় কাস্টমারদের চাহিদার ওপর ভিত্তি করে। এতে করে নতুন করে অনেক বাজার সৃষ্টি হয় এবং নতুন প্রোডাক্ট পাওয়ার মাধ্যমে অনেক বেশি চাহিদা তৈরি হয়।

একজন উদ্যোক্তা কে অনেক বেশি সাহায্য করে মার্কেট এনালাইসিস।

যেমন -- খেশ আগে শুধু একটি শাড়ি ছিল এটিকে এখন বিভিন্নভাবে কাস্টমারদের চাহিদা অনুযায়ী মোডিফাই করার কারণে অনেক নতুন নতুন বাজার সৃষ্টি হচ্ছে এবং কাস্টমার অনেক বেশি আগ্রহী হচ্ছেন।

বাজার গবেষণা নতুন চাহিদা সৃষ্টি করে,,অনেক নতুন পণ্য দেখা যায় যা অামাদের খুবই প্রয়োজনীয় কিন্ত মার্কেটে ছিল না।।।

সহজ করে যদি বলি কুলি পিঠার সেপ অনেকেই ভালো ভাবে করতে জানে না,পিঠা তৈরির ডাইস দিয়ে খুব সহজেই পিঠা তৈরী হয়।

মার্কেট রিসার্চের ফলেই এই অভাব বোধ আইডেন্টিফাই করা সম্ভব হয়েছে।

পিঠা তৈরীর অনেক ডাইস পাওয়া যায়,,নিত্য নতুন অনেক ডিজাইন সংযোজন হচ্ছ

মিস্টি ব্যবসায়ীদের জন্য একটি গুরুত্বপূর্ণ কাচামাল হলো দুধ। কিন্তু ঢাকায় দুধের দাম অনেক বেশি সেই সাথে যোগানের তুলনায় চাহিদা অনুযায়ী বেশি।

সেক্ষেএে বাজার বিশ্লেষণ করে দেখা গেলো দোহারে বেশ ভালো পরিমাণ দুধ পাওয়া যায় এবং দামও অনেক কম।

এখন অনেক ব্যবসায়ী দোহার থেকে ছানা কিনে আনেন মিস্টি তৈরি করার জন্য এতে করে তাদের উৎপাদন খরচ অনেক কমে যায় এখন।

বাজার বিশ্লেষণ করে ফরেইন কান্ট্রিগুলো বাংলাদেশকে পোশাক শিল্পের জন্য বাছাই করেছেন।

কারন এদেশে কাচামাল এবং শ্রমিক খরচ কম সেই সাথে অনেক সহজেই মানসম্মত পন্য তৈরি করা সম্ভব।

এই গুরুত্বপূর্ণ এবং প্রফিটেবল সিদ্ধান্ত তারা নিতে পেরেছেন বাজার বিশ্লেষণের কারনেই। সুতরাং বাজার বিশ্লেষণ করে কাজ করলে লাভবান হওয়ার সম্ভাবনা অনেক বৃদ্ধি পায়।

আপনি হয়তো পোশাক যেমন শাড়ি নিয়ে কাজ করেন৷ এবং সবসময় একই ধরনের শাড়ি সেল করেছেন৷ কিন্তু সেই আপনিই যদি মার্কেট রিসার্চ করেন তাহলে দেখতে পাবেন মানুষ গায়ে হলুদের জন্যও আলাদা ডিজাইনের শাড়ি, বিভিন্ন উৎসব যেমন পহেলা বৈশাখ, পহেলা ফাল্গুন এসবের জন্য আলাদা ডিজাইনের শাড়ি পড়ে এবং আপনিও সময় ও ইভেন্ট ভেদে তাদের জন্য শাড়ি তৈরী করতে পারেন তাহলে কিন্তু আপনার ব্যবসা ভালো চলবে৷


No comments:

Post a Comment