টিম ম্যানেজমেন্ট নিয়ে আলোচনা-

 টিম ম্যানেজমেন্ট নিয়ে আলোচনা- 

যেকোনো টিমে অনেক কাজ থাকে সেগুলোকে আলাদা আলাদা মানুষের মধ্যে ভাগ করে দেয়া হয় এবং লাস্টে সবকিছুকে একএে মিলিয়ে একটি সুন্দর ফলাফল পাওয়া যায়.

টিম ম্যানেজমেন্টর ক্ষেত্রে একজন টিম লিডারের দায়িত্ব অপরিসীম। কারণ একটি অর্ডার বা আদেশ দেয়ার পরে সেটি যথাযথভাবে পালন করা হচ্ছে কিনা সেদিকে নিয়ন্ত্রণ রাখতে হবে না হলে পরবর্তীতে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে

টিম ম্যানেজমেন্ট এর জন্য নিজেকে তৈরি করতে হয়, নিজের প্রতিভার দরকার হয় তাই নিজের কাজকে গুরুত্ব দিয়ে করা উচিত.

টিম ম্যানেজমেন্ট হলো কোনও ব্যক্তি বা সংস্থার কোনও কাজ সম্পাদনের জন্য একদল ব্যক্তিকে পরিচালনা এবং সমন্বিত করার ক্ষমতা।

টিমে গন্ডগোল বা মনোমালিন্য হওয়া খুব স্বাভাবিক, সেক্ষেত্রে টিম লিডারকে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে সমাধান করার জন্য।

টিম লিডারের মারাত্মক অহংকারী মনোভাব খুব ভালোমতো পরিলক্ষিত হয় অনেক সময়। এতে করে টিমের মেম্বারদের হারিয়ে ফেলবেন একদম

টিম লিডার, কর্মীদের কাজের রুটিন তৈরি করে দেন। এতে করে নিয়ম অনুযায়ী কাজ করা যায় এবং সবাই উপকৃত হয়।

টিম ম্যানেজমেন্ট যেকোনো প্রতিষ্ঠান বা কোম্পানির জন্য এক ধরনের শক্তি। যে শক্তিকে কাজে লাগিয়ে খুব সহজেই কঠিন কাজকে সহজ করা যায়।

টিম ম্যানেজমেন্টে একটি আর্ট। এটার মাধ্যমে আমরা আমাদের কর্মদক্ষতা অনেক বেশি বাড়াতে পারি এমনকি আমরা আমাদের কর্মক্ষেত্রে স্থিতিশীলতা বজায় রাখতে পারি।

টিম মেম্বারদের কে নিয়মিত উৎসাহিত করতে হবে কারণ এতে করে কাজের ফলাফল ভালো আসে এবং তাদের মধ্যে অন্যরকম আনন্দ কাজ করে এবং এই আনন্দ নিয়ে কাজ করার মাধ্যমে কাজের ফলাফলও খুব ভালো আসে।

টিম ম্যানেজমেন্টে সফল হওয়ার জন্য প্রত্যেকটি কর্মীকে দক্ষ হতে হবে এবং পরিশ্রমী হতে হবে। কারণ এটি একটি চেইন প্রসেস একটি কাজ ভুল হলে বাকি সবগুলো কাজে ভুল হবার সম্ভাবনা থাকে তাই টিম ম্যানেজমেন্টের সকলকে হতে হবে দক্ষ এবং পরিশ্রমী।

টিম ম্যানেজমেন্ট এর মাধ্যমে যে কোনো সিদ্ধান্তের জন্য সবচেয়ে ভালো সলিউশন বের করা যায়। কারন এখানে একসাথে অনেকে কাজ করে এবং একেক জনের মতামত সংগ্রহ করার মাধ্যমে সবচেয়ে বেস্ট সলিউশন সিলেক্ট করা যায়।

টিম ম্যানেজমেন্টের ক্ষেত্রে সকলের মতামত শুনে একটি সিদ্ধান্ত গ্রহণ করতে হবে কারণ একাধিক সিদ্ধান্ত গ্রহণ করলে কাজে সফলতা লাভ করা যায় না।

তবে এক্ষেত্রে সকলের মতামত আগে শুনে নিতে হবে।

টিম ম্যানেজমেন্ট এর কারনে একটি কাজের সঠিক পরিকল্পনা করা হয়,

আর সেইভাবে কাজ করার কারনে কাজের গতি বেড়ে যায়।

সেই জন্য সাফল্য আসে বেশি।

টিম ম্যানেজমেন্টের ক্ষেত্রে নেতৃত্ব হতে হবে দক্ষ কারন ভুল নেতৃত্বে কখনোই ভালো কাজ আশা করা যায় না তাই টিম ম্যানেজমেন্টের প্রধানকে হতে হবে অনেক বেশি দক্ষ।

টিম ম্যানেজমেন্টের যেহুতু একাধিক মানুষ কাজ করে সে ক্ষেত্রে যাতে কোন ঝামেলা না হয় তাই সকলের উদ্দেশ্য এক হতে হবে।

তবে যদি উদ্দেশ্য ভিন্ন ভিন্ন হয় তখন সে ক্ষেত্রে কাজের পরিবেশ যেমন নস্ট হবে তেমনি কাজের ফলাফলও খারাপ আসবে

No comments:

Post a Comment