Start-up Hub in Dhaka - Discussion with Razib Ahmed & Tina F. Jabeen.

 Dhaka to be the start-up hub of South Asia?
Razib Ahmed > ‎Digital Skills for Bangladesh
আড্ডা পোস্ট ৪ সেপ্টেম্বর
আজকের টপিক Can Dhaka be the next start-up hub of South Asia?
Tina F. Jabeen আপার এই লেখাটি পড়ে আসেন নিচের লিংকে ক্লিক করেঃ
http://blog.brac.net/can-dhaka-be-the-next-start-up-hub-of-south-asia/
— with Tina F. Jabeen.
September 4, 2018 at 9:55 PM · Public

Sonia Sohana Seme
ঢাকা হবে স্টার্ট আপের পরবর্তী কেন্দ্র পুরো সাউথ এশিয়াতে।
Fahreen Hannan
ঢাকা-এ নামের সাথে জড়িয়ে আছে এত এত সমস্যা!
আর আমরা জানি স্টার্ট আপ মানেই যে কোন সমস্যার সমাধান এবং সেই সাথে সমধানটি হবে কিছু টেকনোলজিক্যাল ও সময়োপযোগী সমাধান।
সুতরাং ঢাকা যে এখানে পুরোপুরি স্টার্ট আপের জন্য fertile সে ব্যাপারে কোন সন্দেহ নাই।
সরকারি বেসরকারি পর্যায়ে ফান্ডিং পেলে খুব দ্রুতই এটি স্টার্ট আপের কেন্দ্রবিন্দু হিসেবে পরিনত হবে এবং তা হবে সামগ্রিক এশিয়া র জন্যই।
Tina F. Jabeen আপু কে অসংখ্য ধন্যবাদ এত তথ্য বহুল রাইট আপ এর জন্য
Mehadi Hasan
যেখানে সমস্যা বেশি সেখানে কাজ করার বা স্টার্টআপ তৈরির স্কোপ বেশি। তাই ঢাকা স্টার্টআপ এর কেন্দ্রবিন্দু।
Sonia Sohana Seme
আমাদের চারিপাশে অনেক সমস্যা, সরকারও এই সমস্যার সমাধান করতে স্টার্ট আপকে প্রাধান্য দিচ্ছে। তারা ২০০ এর মতো স্টার্টআপ কে সহায়তা করার কাজে ইতিমধ্যে হাত দিয়েছে। ভবিষ্যতে আরও করে যাবে। তাই অবশ্যই স্টার্ট আপ এর ভবিষ্যৎ অনেক উজ্জ্বল।
Sonia Sohana Seme
নুর্থ সাউথ, ব্র‍্যাক, ডাফোডিল বিশ্ববিদ্যালয়ে স্টার্ট আপ নিয়ে আলাদা ডিপার্টমেন্ট তৈরী হচ্ছে, কাজেই এই ক্ষেত্র অবশ্যই আরও এগিয়ে যাবে।
Sonia Sohana Seme
আমাদের দেশের ২২ থেকে ২৭ বছরের তরুন তরুণীরা অন্যের চাকরী না করে নিজেরা নতুন কিছু করতে বেশী আগ্রহী। তাই স্টার্ট আপ এর মাধ্যমে এরা রাস্তা বের করে নিতে দৃড় প্রতিজ্ঞ।
Sonia Sohana Seme
এ টু আই এর মতো অনেকেই স্টার্ট আপকে এগিয়ে নিতে এখন প্রস্তুত।
Rana Raihan
আমাদের উচিত হবে দেশিয় স্টার্টআপ গুলোকে বেশি বেশি সাপোর্ট করা।তাহলেই দেশ এগিয়ে যাবে আর ঢাকা হবে তার কেন্দ্র বিন্দু।
Rana Raihan
ভালো ভালো আইডিয়া নিয়ে কাজ শুরু করলে আমাদের দেশে ইনভেস্টমেন্ট এর অভাব নেই।তবে তার পাওয়ার যোগ্যতা অর্জন করতে হবে।
Mizi Mahbub
এইভার ঢাকা হবে সাউথ এশিয়ার স্টার্টআপের রাজধানী।
Imran Hossen
আমাদের স্টার্ট আপ উদ্দ্যক্তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।সরকারি ও বেসরকারি ভাবে এখন এদিকে অনেক পরিচর্যা শুরু হয়েছে তাই ঢাকার স্টার্ট আপ হাব হওয়াটাই অনেক যৌক্তিক।
Mehadi Hasan
আমাদের ঢাকা এখন স্টার্টআপ কালচার বলা যায় যে একদম নবজাতক শিশুর পর্যায়ে রয়েছে। কিন্তু স্টার্টআপ নিয়ে মানুষের মধ্যে আগ্রহ বাড়ছে। সেইসাথে মানুষের টেকনোলজি ব্যাবহার করার হার বেড়ে চলেছে। এই বিষয়গুলো মাথায় রেখে নতুন নতুন স্টার্টআপ এর সম্ভাবনার দ্বার খুলে যাচ্ছে।
Tanvir Ahmed
বর্তমানে তরুণ - তরুনীরা যেভাবে অাগ্রহ দেখাচ্ছে উচ্চ পর্যায় থেকে এমন উৎসাহিত করা হলে ঢাকা সিলিকন ভ্যালি হতে সময় লাগবে না
Mehadi Hasan
বেসরকারি প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলো স্টার্টআপ এর সম্ভাবনা বুঝতে পেরেছে এবং তারা কোর্স চালু করছে। এটা খুবই ইতিবাচক দিক স্টার্টআপ এর জন্য।
Mehadi Hasan
আমাদের দেশের তরুণ তরুণীরা অনেক পরিশ্রমী এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। আবার তারা টেকনোলজি ব্যাবহারের দিক থেকেও এগিয়ে। তাই স্টার্টআপ এর জন্য আমাদের ঢাকা খুব ভালো একটি গ্রাউন্ড।
Imran Hossen
আমাদের দেশে ডিজিটালাইজেশন এর একটা জোয়ার চলছে।এখন আমাদের মধ্যে চাকরী করার মানসিকতা কমে আসতেছে। আর তাই শিক্ষিত তরুন ছেলে মেয়েরা নিজের কিছু করার দিকেই বেশি ঝুকছে।সামনে আরও অনেক অনেক উদ্ভাবনি আইডিয়া নিয়ে হাজির হবে অনেকেই।তাই আমাদের রাজধানী এই অঞ্চলগুলোর স্টার্ট আপ এর রাজধানী হবে এমন আশা খুবি যৌক্তিক।
Mehadi Hasan
সব স্টার্টআপ যে সফল হবে এমন মনে করার কারণ নেই। কিছু স্টার্টআপ সফল হবে কিছু স্টার্টআপ ব্যার্থ হবে। যেসব স্টার্টআপ ব্যার্থ হবে সেসব স্টার্টআপ কেনো ব্যার্থ হলো সেটা জানতে হবে। সেখান থেকে শিখতে হবে এবং এগিয়ে যেতে হবে।
Mojidul Islam
আমিও সিদান্ত নিয়েছি জেলা ভিত্তিক সাইট বানাবো।।
Arif Hasan
সরকারী ও বেসরকারী ভাবে স্টার্টআপ কালচার এগিয়ে নেয়ার প্রচেষ্টা একদিন আমাদেরকেও সিলিকন ভ্যালির মত এগিয়ে নিয়ে যাবে ।
Bul Bul Ahammed
যৌথভাবে কোনো স্টাটআপ কম্পানী গড়ে তুলতে পারলে সফলতার সম্ভাবনা অনেকটায় বেশী।
Tanvir Ahmed
Tina F. Jabeen অাপু অামেরিকাতে দীর্ঘ ২৮ বছরের যে অভিজ্ঞতা অর্জন করেছেন তা দেশে ফিরে এসে সহায়তা করার জন্য অনেক ধন্যবাদ।যারা এইদিকে অাগ্রহী তাদেরকে নিয়মিত অাপনার অভিজ্ঞতা শেয়ার ও মেন্টরিং করলে অনেক ভাল কিছু স্টার্টঅাপ উঠে অাসবে।
Bul Bul Ahammed
গত আড্ডা পোষ্টে আমরা জেনেছি যে MVP কি। তো আমাদের কম্পানির প্রডাক্ট ফাইনালি বাজারে ছাড়ার পূবে অবশ্যই MVP করতে হবে নয়ত ক্যাশ হারাতে দেরী লাগবে না। এছাড়াও এঞ্জেল কাষ্টমারদের প্রচুর গুরুত্ব দিতে হবে। আর শুরু থেকেই সেলস ফানেল তৈরী করতে হবে। এই কৌশল গুলো অবলম্বন করলে আমরা অবশ্যই একটি সফল স্টাটআপ দাড় করাতে পারব।
Razib Ahmed
সরকারী তরফ থেকে স্টার্ট আপ নিয়ে এগিয়ে আসা হয়েছে এটি আমাদের জন্য অনেক বড় আনন্দের বিষয়।
Bul Bul Ahammed
প্রতিবছর যে হারে স্টুডেন্ট স্নাতক পাশ করে বের হচ্ছে তাদের ২৫% যদি চাকুরি না খুঁজে স্টাটআপের দিকে মন দিত তাহলে জব সাচ করতে হতো না,জব ই কমী খুঁজে নিত।
Partho Pratim Mazumder
হতে পারে , কিন্ত সময় লাগবে, তাঁর আগে দেশীয় ইনভেস্টরদের টেক নিয়ে জানাশুনাটা আরও বাড়লে ভালো হলে তখন ব্যাপারটা আরও ইজি হতে পারে। তা ছাড়া , বিদেশি পার্টনার বা ইনভেস্টরদের মাধ্যমে করলে টাকাটা হয়তো দেশে নাও থাকতে পারে, যেমন বিকাশ আর আলিবাবা , শেয়ার বাজার এবং চীনের স্টক এর সাথে যে চুক্তিটা । আর, তাঁর চেয়ে বড় হলও ,দেশে দেশীয় স্টার্ট আপ সফলদের উদাহরণ খুবই কম , আর তাঁর উপর ইন্টারন্যাশনাল ভাবে কাজ করা ব্রান্ডের সংখ্যা আরও কম , প্রান এখনো সাকসেস হতে পারে নি, আড়ং জানা মনে বিদেশিতে এখনো পা দেয় নি, ক্রাউন সিমেন্ট সবে মাত্র আগরতলায় গেছে, হয়তো সিমেন্টের দিক দিয়ে সম্ভাবনা থাকলেও প্রতিযোগিতাও প্রচুর। এছাড়া, অনলাইন শপিং এর প্রচারনাও বাড়াতে হবে, এই কাজ যে করলে তারই লাভ বেশি। কিন্ত সরকার আর দেশীয় ইনভেস্তরদের আরও স্টার্ট আপ এর দিক দিয়ে ফ্লেক্সিবল হলে ব্যাপারটা আরও সহজ হবে, যেমন, ট্যাক্স, ইনফ্রাস্ত্রাকচার , ইন্টারনেট ব্রডব্রান্ড মাস্ট , ফান্ড , আইন-কানুন etc. তবে এদিকে স্টার্ট আপ নিয়ে এগিয়ে আসার জন্য বাংলাদেশ সরকার , A2I এবং Tina F.Jabeen আপুকে, রাজিব ভাইয়াকেও ধন্যবাদ। শুরু হচ্ছে, আস্তে আস্তে আরও দক্ষ জনবল বাড়বে ।
Partho Pratim Mazumder
ইলার্নিং এর প্রসার হলে স্টার্ট আপ, ইকমার্স , অনালাইন শপিং এর প্রচারনা, সচেতনতা আরও বৃদ্ধি পাবে।
Md Daloare Hossain
ঢাকায় বসবাসের অধিকাংশ জনগোষ্ঠী হলো শিক্ষিত এবং ইন্টারনেট ব্যবহার করির সংখ্যা বাড়তেছে তাই উদ্যোক্তাদের জন্য সম্ভাবনাও বাড়তেছে।
Obonty Aakhi
আমরা আশাবাদী পুরো দক্ষিণ এশিয়ায় ঢাকা স্টার্ট আপের মধ্যবিন্দুতে পরিনত হবে।
source:  Can Dhaka be the next start-up hub of South Asia?

No comments:

Post a Comment