ব্লগ প্রমোশনে এসইও এর ভুমিকা

 Lipi Sd is with Razib Ahmed 
ব্লগ প্রমোশনের জন্য অনেক গুলো পদ্ধতি অনুসরণ করা হয়।তার মধ্যে অন্যতম SEO..

অনেকেই জানেন SEO কি?তারপর বুঝার সুবিধাথে বলছি।

SEO হচ্ছে search engine optimization. যা হচ্ছে মূলত অনলাইনে দৃশ্যমান একটি ওয়েব পেজ এর search engine. যা মূলত একটি প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন হয়।অর্থাৎ একটি নিদির্ষ্ট ওয়েব পেজ এর সার্চ ইন্জিন অপশনে গিয়ে কোন নিদির্ষ্ট সম্পর্কে খোঁজার প্রক্রিয়ার কাজটি করে সার্চ ইন্জিন অপটিমাইজেশন।

কিন্তু প্রশ্ন হচ্ছে এটি কিভাবে প্রমোশনের হাতিয়ার হতে পারে?

আপনার ওয়েব সাইটে প্রতিদিন অনেক লোক ভিজিট করে।এর ভিতরে অধিকাংশ লোক আপনার টার্গেট অডিয়েন্স। মূলত তারা একটি নিদির্ষ্ট বিষয় সম্পর্কে জানতে আসে।

কিন্ত তখন যদি আপনার ওয়েব পেজ এ লগইন করে সার্চ ইন্জিন গিয়ে কোন বিষয় সম্পর্কে জানতে গেলে লোডিং দেখায়।তখন বিষয়টা খুব বিরক্তিকর হবে।

যা মূলত আপনার ব্লগ প্রমোশনের জন্য সমস্যা হবে।

আর তার জন্য অবশ্যই আপনাকে Search engine optimization সম্পর্কে ভাল নলেজ থাকতে হবে।

কারন গত বছরের অস্ট্রেলিয়ান রিটেইলার Booktopia প্রতিষ্ঠান একটি প্রতিবেদনে প্রকাশ করে যে শুধুমাত্র SEO সঠিকভাবে ব্যবহারের কারনে তাদের ৬০০০০ ইউএস ডলার আয় বেশি হয়েছে।কারন তারা ১ সেকেন্ডের মধ্যে অডিয়েন্স কে পেজ শো করতে সক্ষম হয়েছে

এখন কথা হচ্ছে এই অপশনটি একটি প্রতিষ্টানের জন্য কিভাবে কাজ করে?

মূলত যখন ওয়েব পেজ এ লগইন করে কিছু সার্চ করা হবে এবং তা যদি পেজ টি লোড হতে ৫ সেকেন্ড এর অধিক সময় না নেয়।তাহলে বলা যায় সেই প্রতিষ্ঠানের SEO system ভাল।

তবে বেশির ভাগ প্রতিষ্ঠান SEO System সম্পর্কে অবগত নয়।

বর্তমান সময়ে গতির ব্যাপার, আপনার ব্লগটির উচ্চ গতির অপটিমাইজ, পার্ল্টফমে লগ ইনের গতি গুরুত্বপূর্ণ বিযয়।তাই বলা যায়, যদি আপনার পেজটি ১.৫ থেকে ৫সেকেন্ডর মধ্যে লোড হল ভাল SEO সিস্টেম বলে ধরা হয়।

বর্তমান সময়ে ২০টির মতো ওয়েব সাইট পেজের সফলতার মূল রহস্য এটি।

কিন্তু স্পিড এবং SEO মধ্যে সংযোগ কি?

গুগলের crawls সাইটে মূলত প্রতিটি সাইট পরোক্ষভাবে তাদের গতি জাজ করা হয়।এখানে গতি কন্ট্রোল করা হয়। ক্লিক এবং লোডের মধ্যে সময় টুকু কাজ করে। যদি আপনার সাইটটি অপটিমাইজ করা থাকে তাহলে সবোচ্চ হাফ সেকেন্ডের মধ্যে পেজ শো করবে।

গুগলের একটি রিসার্চ এ দেখা যায় অতিরিক্ত প্রতি সেকেন্ড সময়ের জন্য ৪০% এর মতো অডিয়েন্স হারায় ওয়েব সাইট গুলো।

তাই অবশ্যই বেস্ট কোয়ালিটির SEO জন্য ডাটাবেস অবশ্যই ক্লিয়ার রাখতে হবে।

# আপনি কিভাবে স্পিড মাপবেন?

স্পিড একটি গুরুত্বপূর্ণ দিক।কারণ এটি ওয়েব সাইটের মূল ফ্যাক্ট।তার জন্য আপনি Google pagespeed insights ব্যবহাট করতে পারেন।শুধুমাত্র আপনার url এর স্পিড চেক করতে হবে।তার রিপোর্ট আপনাকে বলে দিবে স্পিড কেমন।

আপনি আরও ব্যবহার করতে পারেন Google search console's crawls stats রিপোর্ট.

অধিকতর অপশন..

আপনাকে seo ডাটাবেইজ নিয়ে পরিকল্পনা করতে হবে।ডাটাবেস কে অপটিমাইজ করে রাখতে হবে এবং স্পিড বেঞ্চমার্ক তৈরি করা।workflow দ্বারা আপনি ইমেজ অপটিমাইজ করতে পারেন।

অনেক ব্লগ রি সাইজ ছাড়া ইমেজ ব্যবহার করে।যা পেজটি কে ওবার লোড করে দেয়।অনেক সময় প্রয়োজনীয় জায়গা নষ্ট হয়ে যায়।তাই ইমেজ ব্যবহার সম্পর্কে জানতে হবে।তার জন্য আপনি wp smush ব্যবহার করতে পারেন।

#রেনডার ব্লকিং

যখন আপনিpage speed insights ব্যবহার করবেন তখন একটি রেফারেন্স দেখবেন এ নামে।এখানে একটি কোড থাকবে যা মূলত পেজটি বন্ধে কাজ করবে।এবে এ ক্ষেএে javascrpit / CCS ব্যবহার করা যাবে।

# হোস্টিং

অনেক সাইট আছে পেজ অপটিমাইজ করার জন্য।যেমন। word press এর wp engine. বর্তমানে যা ভাল সার্ভিস দিছে। যা আপনার অডিয়েন্স বাড়াতে সাহায্য করবে।

wp engine ডিজাইনা করা ওয়াড প্রেস নিয়ে।এটি সারভার লোড হতে বাধা দিবে।

সর্বোপরি এগুলো ব্যবহারে আপনার SEO সচল থাকবে।

শুভ রাএি।
source-

ব্লগ প্রমোশনে এসইও 

No comments:

Post a Comment