ই-কমার্স শুরুর পূর্বে যেসব বিষয়ে দক্ষতা আবশ্যক- Adda Post

Kamrul Hasan ▶ ‎Women and e-Commerce forum ( WE )

আড্ডা পোস্ট ২৩ আগস্ট ২০১৯।

বিষয়ঃ ই-কমার্স শুরু করার পূর্বে যেসব বিষয়ে জ্ঞান থাকা কিংবা দক্ষ হওয়া আবশ্যক, এই নিয়ে বিস্তারিত আলোচনা করুন।

আমাদের আজকের আড্ডায় সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম।

 — with Razib Ahmed.
Tasmia Zannat

প্রথমত, ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকতে হবে। 
ব্যর্থতা মেনে নেওয়ার শক্তি থাকতে হবে।
ইন্টারনেটের বাস্তব জ্ঞান থাকতে।
ই-কমার্স নীতিমালা সম্পর্কে জেনে নিতে হবে। 
নিজস্ব ওয়েবসাইট তৈরি করতে হবে।
কোন কোন পণ্য/সেবা প্রদান করবে তার নির্দিষ্ট বিবরণ থাকতে হবে।
পণ্য/সেবার সুস্পষ্ট বিবরণ দিতে হবে। 
পেমেন্ট সুবিধা কিরকম দিবে তা ঠিক করতে হবে।
Tanin Saroare

কমেন্ট পড়ে বুঝা,গেলো ই-কমার্সের জন্য প্রচুর জ্ঞান থাকতে হবে,হতে হবে সৎ,প্রচুর ধৈর্য থাকতে হবে,প্রচুর পরিশ্রমী হতে হবে।যুগের সাথে তাল মিলিয়ে নিজের ব্যবসা কে এগিয়ে নিয়ে যেতে হবে ইত্যাদি।
Julfikar Al Mamun

সবার আগে বিজনেস এর সাথে সংশ্লিষ্টতা লাগবে। এছারা শুধু খুব লাভ মনে করে পেজ বা সাইট খুলে হুদাই প্রডাক্ট আপলোড করলাম আর হলো তা নয়। প্রডাক্ট এর সোর্সিং, রেট, চাহিদা, প্রফিট সম্পর্কে ডিটেইলস জানা থাকতে হবে। অনলাইন বিজনেসে সবচাইতে বেশি জরুরী নতুনকে সবার আগে লুফে নেবার ও মডিফাই এর পূর্ণ মাসরিকতা থাকতে হবে
Tasmia Zannat

মানুষের প্রয়োজন বুঝতে হবে৷ ব্যবসা বা বিক্রি মানেই হলো মুনাফাভিত্তিক অন্যের সমস্যার সমাধান করা। তাই ক্রেতার হালচাল অনুধাবন করতে হবে। অর্থাৎ বাজার বিশ্লেষণ করতে হবে। তারপর গ্রাহকের সমস্যা খুঁজে বের করতে হবে। সবশেষে সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে তা সমাধান করতে হবে। যেহেতু ই-কমার্স এটা সম্পূর্ণ ইন্টারনেট ব্যবহারের মাধ্যমেই হবে।

Salsavila Sultana

ই-কমার্স শুরু করার পূর্বে ই-কমার্স সম্পর্কিত ভালো জ্ঞান থাকতে হবে।ই-কমার্সে বিভিন্ন সেক্টর রয়েছে তাই আপনাকে চিন্তা করতে হবে আপনি কোন সেক্টর এ দক্ষ,কোন সেক্টরে আপনার ইনভেস্টমেন্টসহ ভালো পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে পারবেন এবং ঐই সেক্টর এ প্রতিদ্বন্দী কেমন সার্বিক জ্ঞান নিয়ে plan করে এগোতে হবে।এবং ধৈর্য নিয়ে সফলতার আসায় কাজ করে যেতে হবে।
Lipi Sd

আমার যতটুকু জানি তাই লিখছি। অবশ্যই কোন পন্য বা সেবা নিয়ে কাজ করবেন তা আগে ঠিক করুন। তারপর একবছর তা নিয়ে জানুন। যেমনঃ পন্যের উৎস, উৎপাদন খরচ কেমন, যাতায়াতের ভাড়া কেমন যাবে, আপনার পন্য ব্যবস্থাপনা কেমন করে করবেন। আর অনলাইনে কোন ধরনের কাস্টমারদের কে,টার্গেট করে মাঠে নামছেন তা,ঠিক করা। সাথে তাদের চাহিদা - রুচি সম্পর্কে তথ্য জোগাড় করা। বর্তমানে,বাজারে যে পন্য বা সেবা চলমান রয়েছে তার সমস্যা গুলো খুঁজে বের করা। এতে করে আপনার পন্যের জন্য সম্ভবনা তৈরি হবে ইত্যাদি।
Lipi Sd

ই- কর্মাসের মূল ক্যাপিটাল হচ্ছে জ্ঞান। আপনি যত জানবেন তত দক্ষ হবেন। তা মাঠে বা টেকনিক্যাল দিকে। তবে তার জন্য প্রচন্ড পড়াশোনা করতে হবে। স্যার সব সময় বলেন আগে এক বছর জানের ই- কমাসের ব্যবসা সম্পর্কে তারপর নামুন।
Kulsum Akter Rupali

ই-কমার্স ব্যবসার ক্ষেত্রে সততার সহিত ধৈর্য ধারন করতে হবে।প্রথমত আপনাকে টার্গেট করতে হবে জনসাধারণের সমস্যা ,রুচি,চাহিদা, অভ্যাস এবং আয়। কারন এসব বিবেচনা করেই আপনাকে আপনার পন্য নির্বাচন,বাছাই,উৎস, রেট, বাজারদর,বাজারজাতকরন,প্রফিট সবশেষে পাবলিকের সন্তুষ্টি বিবেচনা করে সামনে এগিয়ে যেতে হবে। তাছাড়া ই-কমার্স সম্পর্কে ভালো জ্ঞান থাকা আবশ্যক

Kulsum Akter Rupali

এইক্ষেত্রে প্রথমদিকে কিছু সমস্যা ও লসের সম্মুখীন হতে পারে।কিন্তু না ঘাবরিয়ে আর প্রথম থেকে প্রফিটের কথা না ভেবে জনসাধারণের চাহিদা ও মন জোগার করে এগোতে হবে এবং সমস্যা গুলোর সমাধান করতে হবে যেনো ক্রেতা যেনে অন্যদিকে ডাইভার্ট না হয়।মুূলকথা ক্রেতার মন জয় করতে আপনাকে ধৈর্যধারন করতে হবে।তাহলেই উন্নতির চরম শিখরে আরোহন করা যাবে।

এম এ কাদের আহমেদ

অবশেষে কমেন্ট পড়ে বলতে পারছি যে। ই কমার্স এমন একটা প্লাটফর্ম যা মানুষের জীবনে দুরদষা থেকে মুক্ত করে নারী এবং পুরুষের কোন বেদাবেদ নাই যে কেউ ব্যবাসা করতে পারে এবং নিজের স্বাধীনতা করে কাজ করা যায়।।

HM Jainul Abedin

আড্ডা পোস্ট সহ বিভিন্ন পোস্ট ও কমেন্টস পড়ে যা জানলাম।।

অনেক কিছু জানলাম, ই-কমার্স শুরু করার আগে প্রচুর জ্ঞান অর্জন করতে হবে। কোন সেবা নিয়ে কাজ করতে চাই, তা নিয়ে ব্যপক স্টাডি করতে হবে। পণ্যের উৎস ও খরচ নিয়ে ব্যপক ধারণা থাকতে হবে। দীর্ঘদিন ধৈর্য্য ধারনের মানসিকতা থাকতে হবে। সেবাটি কাদেরকে দিব,কারা আমার সেবা গ্রহন করবে, তারা কেমন, এবং তাদেরকে কিভাবে আমার সেবাটি গ্রহন করার জন্য কনভান্স করার দরকার, সততা ও ভাল আচরণ করতে হবে। শুরুতে লাভ বা প্রফিট নিয়ে না থেবে লস দিয়ে কাজ চালিয়ে যেতে হবে। সর্বোপরি এই বিষয়ে বিভিন্ন সেমিনার, মিটিং এবং কোর্স থেকে অনেক তথ্য জানতে হবে। নিয়মিত ১-২ বছর শুধু এই বিষয়ে অভিজ্ঞতা অর্জন করতে হবে। তবেই ই-কমার্স দাড়ঁ করা সম্ভব।

part 2
Ayasha Siddika

কোন কিছু শুরু করার আগে পরিকল্পনা করতে হবে, ই- কমার্স সম্পকে বেসিক দক্ষতা থাকতে হবে, অর্থ থাকতে হবে,সততার ও পরিশ্রমি হতে হবে।
Hafiz Al Imran

আমাদের প্রধান সমস্যা মনে হচ্ছে, আমরা ব্যবস্যায়িক প্রতিষ্ঠানকে প্রমোট করি না বা পারছিনা
Oli Ahmed

সততার যদি ঠিক থাকে তাহলে আমরা ই-কমার্স ব্যবসা আনেক দুর এগিয়ে নিয়ে যেতে পারবো
Oli Ahmed

বতর্মান বাজারে সততার খুব আভাব আমার মনে হয়। তাই সততার সাথে ই কমার্স ব্যবসা করতে পাররে আমারা আনেক টা পথ এগোতে পারবো।
Asma Akhtar

আন্তরিকতা ও অনেক দরকার। 
যতক্ষন একজন ক্রেতা কিছু জিনিসপত্র সসর্ম্পকে জানতে চাইবে ততক্ষন ধৈর্য সহকারে বলতে হবে।এরপর যদি অর্ডার বাতিল করে দেয় তাতে মন খারাপ করা চলবেনা
Josna Akter

আমার ও অনেক ইচ্ছা অনলাইন বিজনেস করার ।কিন্তু কীভাবে কী করতে হবে তা সঠিক ভাবে যানা নেই ।তা এগুতে সাহস পাচ্ছি না।
Oli Ahmed

ব্যবসা এক দিনে হয় না আবার সবাই করতে পারে না,, এই কাজে আনেক ধৈর্য,সততার, নিষ্ঠা প্রয়োজন হয়।

Oli Ahmed

যাদের ধৈর্য,সততার,নিষ্ঠা রয়েছে তাদের ব্যবসা বৃদ্ধি হতে বেশী সময় লাগে না। তা আমরা সকলে কম বেশী জানি।
Meggo Balika Sharmin

সর্বোপরি ক্রেতা সম্পর্কে ধারনা থাকতে হবে।ক্রেতা পছন্দ অনুযায়ী পন্য তৈরি করতে হবে এবং সে সম্পর্কে অনলাইনে বিস্তারিত ধারনা প্রদান করতে হবে।
Asma Akhtar

ব্যবসায় হার জিত থাকবেই।অনেক বড় বড় কম্পানির জন্য ছোট খাটো বিজনেস গুলোর অনেক লস পরে যায়
Shafayet Rasel

যেহেতু ই-কমার্স হলো অনলাইন ভিত্তিক তাই আইটি এর ব্যাসিক জানা জুরুরি। আর ব্যবসা করার জন্য প্রথমে প্রয়োজন আপনি বা আমি কোন প্রডাক্ট খুব ভালো ভাবে পারি। বা কোন সেবা খুব ভালো ভাবে পারি। অনলাইনে কারা আমার কাস্টমার হতে পারে। কোন বয়সের কাস্টমার দের কাছে আমার পণ্য টি আর্কষণীয় হবে। কিভাবে ভালো করে প্রচার করা যায়। কারণ অনলাইন মার্কেট এর জন্য প্রচার টা সবছেয়ে বেশি গুরুত্ব পূর্ণ।

Saiful Islam Suhan

সততা, নিষ্ঠা, দক্ষতা। ই কমার্সের জন্য প্রয়োজন
Aloka Yesmin Jyoti

ই-কমার্স শুরু করার পূর্বে নিজেকে একটা নির্দিষ্ট সময় দিয়ে প্রচুর জ্ঞান অর্জন, রিডিং পড়া, ইউটিউব থেকে ই-কমার্স এর বিভিন্ন ভিডিও দেখে, প্রচুর মার্কেটিং জ্ঞজ্ঞান আহরন করে, বিভিন্ন ট্রেনিং প্রোগ্রাম এর মাধ্যমে নিজেকে সর্ব প্রথম দক্ষ. করে। তারপর ই-কমার্স শুরু করতে হবে।
Munia Sabrina

সততা নিয়ে এগিয়ে যেতে হবে
Aloka Yesmin Jyoti

ই-কমার্স এর জন্য প্রয়োজন প্রচুর ধৈর্য্য। কারন যে কোন ই-কমার্স কোম্পানি কে পরিচিত ও সফলতা পেতে একটু সময় লাগে।
Aloka Yesmin Jyoti

আমরা প্রথম দিকে কেউ কি আমাজন.কম কে চিনতাম না।Amazon. com একদিনে সফল হয় নি।হাজারে বাঁধা ও বিফলতার মাধ্যমে আজ সাফল্যের শিখরে
Aloka Yesmin Jyoti

ই-কমার্স করতে চাইলে বিফলতা কে গ্রহন করার শক্তি থাকতে হবে

Aloka Yesmin Jyoti

ই-কমার্স এমন একটা কমার্স যেখানে বিভিন্ন কমার্স এর সংবলিত রুপ।যেমন নেটওয়ার্ক মার্কেটিং,ডিজিটাল মার্কেটিং,মোবাইল মার্কেটিং ইত্যাদি। এর মধ্যে থেকে আপনি কোন দিকে ই-কমার্স করবেন। তা প্রথমে নির্ধারন করা অতীত আবশ্যক।
Mohammad ALi

আমার মনে হয় দূরদৃষ্টি ই-কমার্সে খুব বেশি প্রয়োজন।ভবিষ্যতে সম্ভাব্য কি ঘটতে পারে এবং কোন ধরনের সৃজনশীল কাজের মাধ্যমে ব্যবসায়কে সাফল্যের শিকরে নিয়ে যাওয়া যায় তা অনুমান করার ক্ষমতাকে দূরদৃষ্টি বলে।

Raisha Hangug

ই- কমার্স শুরু করার আগে, ই - কমার্স সম্পর্কে পর্যাপ্ত ধারনা থাকতে হবে। একটা ওয়েবসাইট বা পেজ থাকতে হবে যেখানে পন্য নিয়ে বিস্তারিত আলোচনা থাকবে। ক্রেতা পছন্দ করে এমন পন্য বা যে পন্যের চাহিদা বেশি তা তৈরি করতে হবে।বস্তুর গুনগত মান ভালো রাখতে হবে।ধৈয্য সহকারে সততা নিয়ে ই - কমার্স করতে হবে।
Aloka Yesmin Jyoti

ই-কমার্স এর প্রথম শর্ত হলো মানুষকে সেবা প্রদান করা।তাই অবশ্য ই সেবা প্রদানের মনোভাব থাকতে হবে

Sarwat Prova

ই-কমার্স শুরু করার পূর্বে অবশ্যই কিছু সাধারণ এবং প্রয়োজনীয় জ্ঞান থাকা আবশ্যক। যেমনঃ প্রথমেই যেকোন ব্যবসা শুরু করার পূর্বে সততা ধৈর্য্য অবলম্বন করা উচিত।বর্তমান ইন্টারনেটের যুগে মানুষ ঘরে বসেই যেকোন পণ্য ক্রয় বিক্রয় করতে পারছে। সেক্ষেত্রে বিক্রেতা কে ভোক্তার চাহিদা এবং বর্তমান বাজারে কোন পন্য গুলো অধিক জায়গা দখল করে আছে সেসব বিষয়ে পূর্ণ ধারণা রাখতে হবে। যোগাযোগ ব্যবস্থা বৃদ্ধি করতে হবে সকলের সাথে। গতিশীল প্রযুক্তি ব্যবহার করতে হবে যাতে তথ্য আদানপ্রদানে কোন ব্যাঘাত না ঘটে। 
ই-কমার্স যেহেতু অনলাইন বিজনেস সেহেতু মানুষ কোন পণ্য কেনার ব্যাপারে বিক্রেতার উপর ভরসা করবে। সে ক্ষেত্রে একজন বিক্রেতা কে অবশ্যই নির্ভরযোগ্য হয়ে উঠতে হবে। যে কোন কাঁচামাল ব্যবহারের পূর্বে লক্ষ্য রাখতে হবে তা কতটা টেকসই। আর শুরুতে লাভের আশা না করে লস দিয়ে শুরু হলেও তাতে হাল ছেড়ে দেওয়া যাবেনা। বরং চিন্তা করতে হবে কীভাবে প্রোডাক্ট কে আর উন্নত করে ক্রেতার দৃষ্টি আকর্ষণ করা যায়।
part 3
Sowrob Hossain

আপনি তত কম মূল্যে ক্রেতার কাছে বিক্রি করতে সক্ষম হবেন প্রোডাক্ট। আর এই খরচ যত কমাতে পারবেন প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকা আপনার পক্ষে তত বেশি সম্ভব, ক্রেতার কাছে ততবেশি আপনি কাছে পৌঁছাতে পারবেন। কত বেশি লাভ করতে পারবেন তা নয় বরং কত কম দামে ভালো প্রোডাক্ট কিনে কত কম লাভে বিক্রি করতে পারবেন তা লক্ষ্য থাকবে।
Nusrat Jahan Nitu

ই - কমার্স এর প্রয়োজনীয় সব অংশ সম্পর্কে পুরো ধারনা নিয়েই চালু করতে হবে না হয় দুইদিন পরে শেষ।
Sheikh Robi

প্রতিটি গোলাপেরই কাটা আছে তেমনি প্রতিটি কাজেরই বাধা আছে তাই সকল বাধাকে পেরিয়ে এগিয়ে যেতে হবে আপন গতিতে
মৌচাক মৌরী'

যে পন্য নিয়ে ব্যবসায় করা হবে সেই পন্যের চাহিদা ও ক্রেতাদের ক্রয় ক্ষমতা আছে কিনা সেই বিষয় প্রথমেই যাচাই করতে হবে । 
চাহিদা অনুযায়ী সঠিক ও গুনগত পন্য ভোক্তাদের নিকট সরবরাহ করতে হবে এবং পন্য সরবরাহের মাধ্যম খুব সহজ ও ধ্রুত হতে হবে ।
সঠিক মানের পন্য সরবরাহের মাধ্যমে ক্রেতা সন্তুষ্টি অর্জন করতে হবে এবং নতুন ক্রেতা সৃষ্টি করতে হবে ।

ই কমার্সের জন্য যা করতে হবে ,
১ পন্য চিহ্নিত করন 
২ ক্রেতা চাহিদা 
৩ ক্রয় ক্ষমতা 
৪ ক্রেতাদের দৃষ্টি আকর্শনের জন্য বিজ্ঞাপন ( ফেজবুক পেজ )

৫ সঠিক পন্য সরবরাহের মাধ্যমে ক্রেতা সন্তুষ্টি অর্জনের মাধ্যমে পুরাতন ক্রেতা ধরে রাখা এবং নতুন ক্রেতা সৃষ্টি করা ।

৬ সততা ( এটি যেকোন ব্যবসায়ের মূল ভিত্তি ।
Sowrob Hossain

প্রতিষ্ঠানের নাম নির্ধারণ করতে হবে। যদি বিশেষ কোন প্রোডাক্ট নিয়ে কাজ করার ইচ্ছে থাকে তবে সেই প্রোডাক্ট এর নামে প্রতিষ্ঠানের নাম খোলা যায়
Saifullah Saifullah

ক্রেতার চাহিদা অনুপাতে মালের যোগান দিতে হবে
MD Saim Hossain Sohel

ওয়েব সাইট তৈরি
আপনার পণ্যের ওপর ভিত্তি করে আপনাকে দৃষ্টিনন্দন একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। তার জন্য আপনি দেশের ই-কমার্স সাইটগুলো দেখতে পারেন। যেমন : esho.com, priyoshop.com,akhoni.com, ajkerdeal.com, rokomari.comইত্যাদি। তবে ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে অনেক বিষয়ের মধ্যে আপনাকে দুটি বিষয়ে মনোযোগী হতে হবে।
ডোমেইন নাম নির্ধারণের ক্ষেত্রে যত সুন্দর, সহজ এবং ছোট নাম ঠিক করা যায়, ততই ভালো। এতে নামটা মানুষের মনেও থাকবে, সে সঙ্গে ইন্টারনেটে সার্চ দিলে সহজেই খুঁজে পাওয়া যাবে। আপনি আপনার প্রয়োজন অনুসারে সব ফিচার নির্বাচন করবেন। কিন্তু একটি ব্যাপার খেয়াল রাখবেন, যাতে আপনার সার্ভারে কমপক্ষে একসঙ্গে ১০ লাখ ইউজার সাবস্ক্রাইব করতে পারেন, এতে যেন সার্ভারের গতি কমে না যায়। ই-কমার্স প্ল্যাটফর্ম নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম প্ল্যাটফর্ম ব্যবহার করবেন, এর ফলে আপনার সকল কনটেন্ট গুছিয়ে রাখতে সুবিধা হবে। কনটেন্ট ম্যানেজমেন্টের সুবিধার জন্য অনেক ধরনের প্ল্যাটফর্ম রয়েছে, যেমন—ওয়ার্ডপ্রেস, হাবস্পট, জুমলা, ধ্রুপাল, এবং ম্যাজেন্টো।
Sowrob Hossain

আর যদি বেশকিছু প্রোডাক্ট নিয়ে কাজ করার ইচ্ছে থাকে তবে প্রোডাক্টগুলোর সাথে মানানসই সেইরকম ভাবে ব্যবসায়িক প্রতিষ্ঠানের নাম ঠিক করতে হবে এবং ট্রেডমার্ক, লোগো সহ যাবতীয় আইনি কাজ সম্পূর্ণ করতে হবে
Hafiz Al Imran

আমার কাছে মনে হয় , E-commerce শুরু করার পূর্বেই একটা পরিপূর্ণ প্লান করে নিতে হবে এবং সম্ভাব্য ঝুঁকি মোকাবেলার জন্য প্রস্তুত থাকতে হবে। আর টার্গেট নির্বাচনও কম গুরুত্বপূর্ণ নয়।
Nurul Islam

শুধু এতটুকু জানি ইন্টারনেট ভিত্তিক ব্যাবসা
Md Kamrojjaman

আমি মনে যে ই- কমার্স বিজনসে টিকে থাকতে হলে কমপক্ষে এক বছর কোন লাভের আশা না করে শুধু কঠিন পরিশ্রম সহ লেগে থাকতে হবে।
Sopner Joar

ই-কমার্স এর সুবিধা ও অসুবিধা সমূহ নির্ণয় করতে হবে। 
এর সুবিধা সমূহ থেকে সম্ভাবনা তৈরি করার সুযোগ থাকে। এবং অসুবিধা সমূহ জানা থাকলে অনেক সমস্যা এড়িয়ে চলা যায়, সমাধান করা যায়, এমনকি অসুবিধা দুর করার জন্য ব্যাকআপ চেষ্টা ও চালিয়ে যাওয়া যায়
Sheikh Robi

ই-কমার্স ব্যবসা করার কোনভাবেই প্রতারণার আশ্রয় নেয়া যাবে না, সততার মূর্তপ্রতিক হতে হবে তাহলে সফলতার দাড়প্রান্তে অতি আনন্দে পৌঁছাতে পারব

Oli Ahmed

যে কোনো কাজ করার আগে তার সম্পকে আমাদের সাধারন জ্ঞান টুকু জেনে তার পড়ে কাজে নামা উচিত। আর ই কমার্স খুবই ভালো ব্যবসা তাই জেনে নামা উচিত
Oli Ahmed

ই-কমার্স ব্যবসায় সততার খুব দাম তাই, ই-কমার্স ব্যবসা করার কোনভাবেই প্রতারণার আশ্রয় নেয়া যাবে না,
Sheikh Robi

আমরা যদি স্বতঃস্ফূর্তভাবে ই-কমার্সের ভিত্তি মজবুত করতে চাই তাহলে বস্তুর সঠিক ব্যবহার, গুণগত মান বৃদ্ধি করা, ভোক্তার কাছে সঠিক ব্যবহার করা, যোগাযোগ দক্ষতার উন্নতি ঘটানো, নিজে প্রতিষ্ঠানের ভিত্তি মজবুত করার জন্য অনেক সময় দেওয়া।

Atiqul Alam Tuhin

ডোমেইন বা নাম 
সবথেকে গুরুত্বপূর্ণ এবং প্রথম কাজ হচ্ছে ডোমেইন বা নাম নির্বাচন করা।
ব্যবসা প্রতিষ্ঠান বা কোন কিছু শুরু করা হয় নাম নির্বাচনের মধ্যে দিয়ে। তাই যে বিষয়ে কাজ করবেন ঐ বিষয়ের সাথে যায় বা মিল আছে এমন ছোট বানান সহজ অর্থ সম্পন্ন নাম নির্বাচন করতে হবে।

নাম নির্বাচনের সময় তিনটি বিষয় অনেক গুরুত্বপূর্ন তাই গুরুত্ব নিয়ে কাজ করতে হবে।

1 ডোমেইন নেইম।
2 ফেইসবুক URL ( 1&2 এক নাম থাকতে হবে)
3. Extension (. com or bd .com best)

Noteঃ কোন রকম নাম্বার - _ / এগুলো ব্যবহার করা যাবে না।
Ghashful Ghashful

ই-কমার্স শুরু করার পূর্বে তথ্যে প্রাপ্তি নিশ্চিত করতে হবে, তথ্যের গোপনীয়তা নিশ্চিত করতে হবে যাতে অজানা কেউ সাইট এর গুরুত্বপূর্ণ ইনফরমেশন জানতে না পারে ।
Mohammed Abdullah Al Mamun

মোবাইল,ল্যাপটপ,পিসি,ক্যামেরাসহ বিভিন্ন ধরণের ইলেক্ট্রনিক ডিভাইস থাকতে হবে।
Sowrob Hossain

পণ্য নির্বাচন

কি ধরণের প্রোডাক্ট মূলত বিক্রি করবেন সেই বিষয়ে লক্ষ্য নির্ধারণ করুন। একসাথে কতগুলো প্রোডাক্ট নিয়ে কাজ করা আপনার পক্ষ্যে সম্ভব। মানুষ আসলে কি ধরণের প্রোডাক্ট কিনতে চায় সেই প্রোডাক্ট নিয়ে কাজ করা প্রোডাক্টগুলো কি সহজে সংগ্রহ করা যাবে না কি না। যদি সম্ভব হয় তবে কত কম খরচে তা সংগ্রহ করা যাবে তা ঠিক করতে হবে এবং সংগ্রহ করা আপনার পক্ষে অনেক কঠিন হলে কত সহজে সংগ্রহ করা যায় খেয়াল করতে হবে।
Parsa Ahmed

ভালো মানের পন্য সেল করার মানসিকতা নিয়ে ব্যবসা শুরু করতে হবে।তাহলেই ব্যবসা টিকিয়ে রাখা সম্ভব।
Shamsul Islam Dilsad

ই-কমার্স ওয়েবসাইটে ব্যবসা করতে হলে ভালো ডোমেইন হোস্টিং নিতে হবে
Sopner Joar

কেউ ই-কমার্স ব্যবসায়ের মাধ্যমে অনেক লাভবান হয়েছে তাই আমিও লাভবান হবো এইরকম মনোভাথাকলে চলবে না। ব্যবসায়ে নামার আগে জানতে , হবে বুঝতে হবে, পরিশ্রম করার মানসিকতা থাকতে হবে
Md. Rabiul Islam

ইংরেজিতে দক্ষ হতে হবে। 
বিদেশি ওয়েবসাইট পড়ে বুঝবার মতো দক্ষতা থাকতে হবে। আর পরার অভ্যাস থাকতে হবে। পৃথিবীর যত জ্ঞান গুণী ও ধনী ব্যক্তি সবাই পড়তে ভালবাসে। বিলগেটস বছরে 50 টি বই পরে ।
Hafiz Al Imran

বাংলায় একটি প্রবাদ আছে! "প্রচারই প্রশার" এই দিকটায় নজর দেওয়ার পাশাপাশি পন্যের গুনগত মান বজায় রাখা জরুরি।

আলী বাবা

ই-কমার্সের জন্য সবার আগে প্রয়োজন প্রযুক্তিগত জ্ঞান
Sopner Joar

মার্কেটিং এ ভালো হতে হবে। কারণ মার্কেটিং এর মাধ্যমেই ক্রেতাদের আকৃষ্ট করা যায়। তবে এ ক্ষেত্রে সৎ পন্থা অবলম্বন করতে হবে
Sowrob Hossain

অল্প সময়ে ভালো প্রোডাক্ট কিভাবে আনা যাবে ও কত কম খরচ পরবে প্রোডাক্ট আনতে তা খেয়াল রাখতে হবে। মনে রাখতে হবে প্রোডাক্ট যত কম দামে আপনি কিনতে পারবেন ও পরিবহন খরচ যত কম হবে আনতে, আপনার খরচ মূলত তত কমবে এ
Ghashful Ghashful

পাসওয়ার্ড এর ক্ষেত্রে সতর্ক থাকতে হবে
Sheikh Robi

A beautiful name is better than a lot of wealth. সুতরাং ডোমেইন তথা নাম নির্বাচন করা একটি সুন্দর নাম নির্বাচন করলে তার সঠিক ব্যবহার করতে সক্ষম হবো
MD Saim Hossain Sohel

ই-কমার্স ব্যবসা শুরুর প্রথম ধাপে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে সঠিক পণ্য নির্বাচন করা। পণ্য নির্বাচনে অন্যদের তুলনায় আপনার মার্কেট স্ট্র্যাটেজিতে পার্থক্য করতে পারলে এগিয়ে থাকার সম্ভাবনা বেশি। মনে রাখবেন, ব্যবহারকারীরা সব সময় ভিন্নতা পছন্দ করেন। আপনার পণ্যটি কেমন বিক্রি হতে পারে, তা পণ্যের দাম, ডিসকাউন্ট এবং স্থানীয় বাজারে এর প্রাপ্যতার ওপর নির্ভর করে।
পণ্যের দামটি এমনভাবে ঠিক করবেন, যাতে আপনি পণ্যটিকে বর্তমান বাজারের থেকে কম দামে বিক্রি করতে পারেন এবং খেয়াল রাখতে হবে, যাতে আপনার পণ্যের বিনিয়োগ যেন ফেরত আসে। এ প্রক্রিয়াকে বলা হয় ‘রিটার্ন অন ইনভেস্টমেন্ট’। বাজার বিবেচনা সাপেক্ষে প্রয়োজনে প্রতিটি পণ্যের ওপর আপনি কত শতাংশ মূল্যহ্রাস দিতে পারবেন, তা আপনাকে পণ্য কেনার পূর্বে হিসাব করতে হবে। যেসব পণ্যের চাহিদা ভালো, কিন্তু স্থানীয় প্রাপ্যতা কম, এ ধরনের পণ্য রাখতে পারেন। তাহলে বিক্রির সম্ভাবনা বেশি থাকবে।
এ ব্যবসার একটা বড় বিষয় হচ্ছে ভোক্তার কাছে পণ্যটি সঠিক সময়ে পৌঁছে দেওয়া। পণ্যের ডেলিভারির জন্য আপনি কয়েকজন ব্যক্তি নিয়োগ করতে পারেন। এ কাজে পার্টটাইমার হিসেবে শিক্ষার্থীদের কাজে লাগাতে পারেন। এতে তাদের লেখাপড়ার পাশাপাশি বাড়তি আয়ের সুযোগ তৈরি হবে এবং আপনিও কম খরচে ভালো কর্মী পাবেন।
MD Saim Hossain Sohel

ভালো পণ্য খুঁজে বের করা
আপনি যে পণ্যের মাধ্যমে শুরু করুন না কেন, অবশ্যই পণ্যের গুণগত মানের দিকে সর্বোচ্চ নজর দিতে হবে। যেমন—গ্যাজেট বা ইলেকট্রনিক পণ্যের ক্ষেত্রে মূল উৎপাদনকারীর থেকে জোগাড় করতে পারলে ভালো। কারণ, এতে পণ্যের ওয়ারেন্টি বা গ্যারান্টি ঠিকভাবে ব্যবহারকারীদের দেওয়া সম্ভব হয়। সরাসরি উৎপাদনকারীর কাছ থেকে পণ্য সংগ্রহ করা গেলে সেটা খরচ যেমন কমিয়ে আনে, তেমনি ভালো পণ্যের নিশ্চয়তা দেয়।
part 4
Röwshön Ârâ

মার্কেটিং স্কিল যেমন ক্রেতার চাহিদা , পন‍্যের প্রসার , প্রচার জানতে হব
Sarmeen Layla Rahman

বতর্মানে কোন পন্যের চাহিদা বেশি তা জানতে হবে,কোন একটা বিশেষায়িত পণ্য টার্গেট করতে হবে,যার জন্য ক্রেতা আমার পেইজটা খুঁজবে।

Mohammed Abdullah Al Mamun

পরিবহণ সুবিধা নিশ্চিত করতে হবে।

Röwshön Ârâ

ওয়েব ডিজাইন , ওয়েব সাইট পরিচালনা ও ভালো মানের কন্টেন্ট লেখার দক্ষতা থাকতে হবে

Jannat Sheikh

একটা দেখিয়ে আরেকটা দেওয়া মোটেও উচিত নয়। এতে ব্যবসায়ের আমেজ নষ্ট হবে। দুর্নাম ছড়াবে। এবং ব্যবসায় বিপদে পড়বে সর্বদা সৎ থাকা উচিত
তানিয়া জালাল

সঠিক পরিকল্পনা অর্ধেক কাজেরর সমান।তাই পরিকল্পনা করার সময় ভেবে দেখবেন আপনার পরিকল্পনাটা যেনো মান সম্মত হয়।
Shamsul Islam Dilsad

বাজারে যে পণ্যের চাহিদা বেশি তা নিয়ে শুরু করা যেতে পারে।
Mohammed Abdullah Al Mamun

সবসময় অনলাইনে সময় দিতে হবে।অতিদ্রুত গ্রাহকে কল বা মেসেজের উত্তর দিতে হবে

Sheikh Robi

আমাদের অবশ্যই ওয়েবসাইট পরিচালনার জন্য সঠিক পরিকল্পনা গ্রহণ করতে হবে

Gulam Kibria

পরিকল্পনা, এবং এ-ই সেক্টরে বেশ অভিজ্ঞতা দরকার, আমার মনে হয়!
Röwshön Ârâ

সবচেয়ে বড় সিকিউরিটি মেইনটেন করতে হবে , যেকোনো ধরনের সাইবার সমস্যা ই কমার্সে ধস নামিয়ে দিতে পারে । এ প্রতিরোধের ব‍্যবস্থা আগে থেকেই জানতে হবে
Md. Rabiul Islam

প্রথমেই ই-কমার্স ব্যবসা সম্পর্কে পূর্ণ একটি ধারনা থাকতে হবে। কিভাবে পণ্য বিক্রি হয়, কিভাবে পেমেন্ট হয়, কিভাবে ডেলিভারি হয়। এই তিনটি বিষয়ে আগে পরিষ্কার ধারণা থাকতে হবে। 
এরপর জানতে হবে কিভাবে পণ্যের প্রচার করা যায় । ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ধারণা থাকতে হবে। 
তারপর, একটি পণ্য বা সেবা নির্বাচন করতে হবে এবং সেটির মার্কেট যাচাই করতে হবে। 
এই ব্যবসায় নামার আগে এক বছর এই গ্রুপে সময় দিতে হবে। 
তাহলে মোটামুটি সকল ধারনা পাওয়া যাবে।
Röwshön Ârâ

আপডেট থাকতে হবে আর ২৪×৭ কিভাবে কাস্টমারদের সাথে কানেক্ট থাকতে হবে তার অভ‍্যাস করতে হবে
তানিয়া জালাল

ই-কমার্সে ভোক্তাকে বেশি গুরুত্ব দিতে হবে।তাহলে এগিয়ে যেতে পারবে
এম.এ. মেহেরাজ

গ্রাহকের পেমেন্ট বুঝে নেওয়ার সময় সতর্ক থাকতে হবে যাতে করে গ্রাহক কোনভাবে ধোকা দিতে না পারে।
Esrath Pori

পেইজ এর নামটা খুব ছোট বা বড় ও না।মানে সহজ একটি নাম দিলে প্রায় সবারই মনে থাকবে।এতে করে গ্রাহক আপনার পেজটি সার্চ করতে সাচ্ছন্দ্যে বোধ করবে।
Lamia Easmin Monira

ই-কমার্স এর ক্ষেত্রে অবশ্যই অনেক সিকিউরিটি রাখতে হবে নিজের ওয়েবসাইট ডোমেইন হোস্টিং এর ক্ষেত্রে
Sowrob Hossain

১) আপনাকে কম্পিউটারের প্রচুর জ্ঞান থাকতে হবে
২) ইন্টারনেট সম্পর্কে ধারনা রাখতে হবে।
৩) আপনি প্রোডাক্টের দিকে নজর দিতে হবে
৪) কাস্টমার সেল বাই এর দিকে
Lamia Easmin Monira

অনলাইনের সঠিক ব্যবহার জানতে হবে ওয়েবসাইটের বুস্ট করতে হবে
Mohammed Abdullah Al Mamun

পেমেন্ট গ্রহণের জন্য বিকাশ,শিওরক্যাশ সহ ইত্যাদি সুবিধা চালু রাখতে হবে।
Md. Rabiul Islam

আইটি নলেজ। যেমন ফেসবুক পেজ খোলা এবং পরিচালনা করা জানতে হবে। কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহারে পারদর্শী হতে হবে। গুগল সার্চের কৌশল জানতে হবে। ওয়েবসাইট ডেভেলপমেন্ট এবং ডোমেইন হোস্টিং সম্পর্কে জানতে হবে। 
সোসাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জানতে হবে ।
এসব না জেনে যে ই-কমার্স শুরু করবে সে ধরা খাবে আর ভাগের দোষ দিবে।
টুনটুন জয়া

প্রথমেই আইটি রিলেটেড জ্ঞান অর্জন করতে হবে !

এরপর যে প্রডাক্ট নিয়ে কাজ করবেন তার সম্পর্কে বেসিক ধারনা থাকতে হবে !

প্রোডাক্টের মান নিশ্চিত করতে হবে !

পেজে বা গ্রুপে একটিভ থাকতে হবে !

কাস্টমার এর প্রশ্নের। যত দ্রুত। সম্ভব রিপ্লাই দিতে হবে !

কাস্টমার নির্বাচিত নির্দিষ্ট প্রডাক্টটি নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছে দিতে হবে !
Röwshön Ârâ

অনলাইন আজীবন জীবন্ত । আপনার কাস্টমার আপনার থেকে অন‍্য কাস্টমার কে বেশি বিশ্বাস করবে তারা রিভিউ দেখবে । আপনার ক্ষিপ্ত কাস্টমার সবসময় সর্বোচ্চ খারাপ রিভিউ দেবে । একথা জেনেই সামলাবেন কিভাবে তৈরি থাকতে হবে
Sowrob Hossain

শুধু ই-কমার্স বললে হবেনা একটা কাজ করতে হলে তার মার্কেটিং খুব গুরুত্বপুর্ণ 
২) মার্কেটিং জানতে হবে
একটি ওয়েবসাইট বানাতে কি লাগবে কিভাবে সামনে আগাতে হবে ইংলিশ আর আইটি ব্যাসিক নিয়ে খুব ভাল করে ধারনা নিতে হবে
Mohammed Abdullah Al Mamun

পেইজের নাম ইউনিক দিতে হবে।পণ্যের সাথে মিল করে দিলে ভাল হয়।ছোট ও পছন্দসই নাম বাছাই করতে হবে।
Md. Rabiul Islam

কমিউনিকেশন তথা যোগাযোগের ক্ষেত্রে দক্ষ হতে হবে। একশো মানুষের সামনে নিজের আইডি প্রাণবন্ত ভাবে তুলে ধরার দক্ষতা অর্জন করতে হবে।
Shamsul Islam Dilsad

ক্রেতার সাথে ভালো ব্যবহার করতে হবে।
Ghashful Ghashful

ই-পেমেন্ট এবং ই-মার্কেটিং সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে ।

part 5

পণ্যটা ক্রেতার নিকট কীভাবে পৌছাতে হবে বাহ কোন উপায় ল
Razib Ahmed

৩। ছোট উদ্যোক্তাদের মনে রাখা উচিৎ যে বাংলাদেশে ই-কমার্স এখনো ফেইসবুক নির্ভর। তাই ফেইসবুকে সময় দিতে হবে।
Mohammed Abdullah Al Mamun

ই-কমার্স শুরু করার জন্য প্রথমে ই-কমার্স সম্পর্কে জ্ঞান থাকতে হবে।কিভাবে পণ্যের বিজ্ঞাপন দেওয়া যায় আর ক্রেতা বাড়ানো যায় তা চিন্তা করতে হবে।
Md Imran Tahir

যেহেতু ই- কমার্স একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান বা কোম্পানি সেহেতু আমাকে পন্য ক্রয় বিক্রয় , ইন্টারনেট , এপ , ডোমেইন ও হোস্টিং , কম্পিউটার ইত্যাদি ইত্যাদির উপর ধারণা প্রয়োজন

Mohammed Abdullah Al Mamun

পণ্য বাছাই করতে হবে।কি ধরণের পণ্যের চাহিদা বেশি তা নিশ্চিত করতে হবে।
Šhopno Nill

ই-কমার্সের ওয়েবসাইট তৈরি করে পন্য সম্পর্কে বিস্তারিত বিবরন দিতে হবে। যাতে ভোক্তারা সহজে পন্যসম্পর্কে জানতে পারে
Neymar de Silvah

Mohammed Abdullah Al Mamun

ফেসবুক ও ওয়েব সাইট সম্পর্কে জ্ঞান থাকতে হবে
Jannat Sheikh

মেয়েদের পণ্য বেশি বিক্রি হয় অনলাইনে
Ariful Islam

পন্য সম্পর্কে সঠিক ধারনা নিতে হবে যেই পন্য নিয়ে ব্যাবসা করতে চান,,,,
Šhopno Nill

ওয়েবসাইটের নাম ছোট ও পন্যের সাথে সামঞ্জস্য হতে হবে।।এতে করে ভোক্তা ওই পেজ সহজে মনে রাখতে পারে।।
Mehjabin Tanny

ডোমেইন,হোস্টিং, স্টার্টআপ সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে।

ওয়েবসাইট তৈরী 

ই-কমার্স যেহেতু ওয়েবসাইট নির্ভর তাই আপনার ওয়েব সাইটের সবচেয়ে সহজ ও সুন্দর রাখা একটি ভালো গুণ৷ ওয়েবসাইট তৈরীতে নজর রাখা উচিত ইজরার লক্ষাধিক এর উপর হলেও সার্ভার স্ল্যো হবে নাহ

Ariful Islam

যেই পন্য নিয়ে ব্যাবসা করতে চান তার বাজর চাহিদা সম্পর্কে পূর্ন ধারনা নিতে হবে
Razib Ahmed

৪। কাউকে গ্রপে বা ফেইসবুকে সময় দিতে বললে এমন ঢং করেন যে আমি মনে খারাপ পথে নিয়ে যাচ্ছি। ছোট উদ্যোক্তাদের তো সব সেল ফেইসবুকের মাধ্যমেই আসে। তাই এদিকে দক্ষ না হলে আয় করবেন কি করে?

Mohammed Abdullah Al Mamun

পণ্যের নাম,ছবি,তথ্য ও মূল্য সংবলিত বিজ্ঞাপন দিতে হবে।

Sopner Joar

টেকনোলজি সম্পর্কে জানতে হবে। এবং আপডেট থাকতে হবে
Jannat Sheikh

একটি ফেসবুক পেজ দিয়েই ই-কমার্স শুরু করা যায় কিন্তু দক্ষ হতে হবে

Mohammed Abdullah Al Mamun

বিজ্ঞাপনে পণ্যের ছবির গুণগত মান ভাল হতে হবে।ছবি থেকে ছোট ভিড়িও বিজ্ঞাপন দিলে ভালো হয়
Jannat Sheikh

বিজ্ঞাপন আকর্ষণীয় হতে হবে
Rumana Islam

ইকমার্স শুরু করার পূর্বে অবশ্যই ডিটেলস business idea থাকতে হবে বা বিজনেস প্ল্যান থাকতে হবে। যেমন যে প্রোডাক্ট বা সার্র্ভিস দিতে চাচ্ছি তার ডিমান্ড কেমন, কাস্টমার কারা, কি কি ঝুঁকি থাকতে পারে, প্রারম্ভিক মূলধন কত লাগতে পারে, ডেলিভারী প্রসেস কি হবে, পেমেন্ট কিভাবে কালেক্ট করতে হবে, ওয়েবসাইট বানানো বা ফেইসবুক পেইজ দিয়ে কিভাবে ব্যবসা করা যায়, বিজ্ঞাপনের প্রসিডিউর কি হবে আর অবশ্যই বেসিক আইটি নলেজ
Mohammed Abdullah Al Mamun

কথা ও কাজে মিল রাখতে হবে।কোনপ্রকার প্রতারণা করলে মার্কেটপ্লেসে টিকে থাকা সম্ভব হবে না।
Parsa Ahmed

ই- কমার্স সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে।সুন্দর নাম দিতে হবে।ভোক্তাদের চাহিদার দিকে নজর দিতে হবে,জানতে হবে ভোক্তারা কেমন দ্রব্য বা পন্যের দিকে বেশি আগ্রহী।
Alvin Jak

পন্য ও আইটি এবং ইলেকট্রনিকস ডিভাইসের ব্যবহার ভালো ভাবে জানতে হবে
Neymar de Silvah

ফেইসবুক পেজ সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে
Mohammed Abdullah Al Mamun

বিশ্বস্ততা অর্জন করতে হবে।ধৈর্যধারণ করতে হবে
Shamsul Islam Dilsad

১.ভালো কন্টেন্ট লেখার দক্ষতা থাকতে হবে।
Sopner Joar

যেসব পণ্যের চাহিদা বেশি সেসব পণ্য দিয়ে শুরু করলে ভালো হয়

Rumana Islam

নিজের ওয়েবসাইট পরিচালনা করার দক্ষতা থাকলে আমি মনে করি ভালো হয়। কারন অন্য কাউকে এটাতে involve করলে কাজটা ততটা মনের মতো হয় না
মিতা রায়

গ্রাহকের চাহিদা রুচি বুঝতে হবে।দ্রুত সেবা প্রদান করার ক্ষমতা রাখতে হবে,আর বাজার সম্পর্কে ধারণা থাকতে হবে
Rumana Islam

এছারাও পন্যের দাম নির্বাচন, effectively communicate করার ability থাকাটাও জরুরী

Mohammed Abdullah Al Mamun

বাজারে যে সকল পণ্যের চাহিদা বেশি তা নিয়ে ব্যবসায় নামতে হবে।

Ghashful Ghashful

সেই পণ্যের চাহিদা থাকতে হবে,চাহিদা ও যোগানের মধ্যে সামঞ্জতা নির্ধারণ করতে হবে, ডোমেইন নেইম নির্ধারণ করতে হবে, পণ্যের কাঁচামাল সম্পর্কে ধারণা থাকতে হবে ।
Razib Ahmed

৫। সবার মনে রাখা উচিৎ যে ফেইসবুক একটি প্রযুক্তি বা টেকনলোজি। এর অনেক ব্যবহার আছে। এই দেখেন রাজিব আহমেদ কত ধান্দাবাজ, গ্রুপকে কাজে লাগিয়ে কত কি করে ফেলেছে। আপনাদের এই উই গ্রুপকেও ছয় দিনে আকাশে নিয়ে গেছে। এর পেছনে রাজিব আহমেদ এর গত ৫ বছরের দিন রাত কষ্ট আর সাধনা আছে। তারপর সে ধান্দাবাজি করে সফল।
Sopner Joar

ই-কমার্স এর বিস্তারিত জ্ঞান রেখে ব্যবসায় নামলে ব্যবসায়ী লাভবান হবে। এমনকি ঝামেলা হওয়ার সম্ভাবনা কম

Mehjabin Tanny

পন্য নির্বাচন করার পর সে বিষয়ের উপর বিশদ পড়াশোনা করতে হবে।ভাল মন্দ, বাজারে চাহিদা কেমন,গ্রাহকের পছন্দ কেমন তা মনিটরিং করতে হবে।
গহীনে অরণ্য

ভাল কন্টেন্ট লেখার দক্ষতা থাকতে হবে সেই সাথে ভাল ফটোগ্রাফি জানতে হবে
Razib Ahmed

১। এই গ্রুপে একটিভ থাকা দরকার। কারন এখানে আমরা একদম শুরু থেকে শুরু করেছি এবং কামরুল ভাই সহ আমরা কয়েজন গ্রুপের মান নিয়ন্ত্রনে খুব কঠোর ভাবে সতর্ক। তাই এখানে একটিভ থাকলে অনেক দ্রুত জানা সম্ভব।
শিশির হ্যাপি

কম্পিউটারেরর দক্ষতা থাকতে হবে।বর্তমান যুগে কম্পিউটারের দক্ষতা না থাকলে ভালো কিছু অাশা করা যায় না
Razib Ahmed

২। ই-কমার্স একটি নলেজ ভিত্তিক ইন্ডাস্ট্রি। আমি মনে করি ডিজিটাল স্কিলস গ্রপে কিছু দিন সময়ে আইটির বেসিক সম্পর্কে যত জানা যায় তার চেষ্টা করা উচিৎ। এত সহজে জানার আর কোন ভাল জায়গা নাই বাংলা ভাষায়। ৫০ হাজারের বেশি পোস্ট এখন।

Jinat Jahan

প্রথম ত ইন্টারনেট ব্যবহারে দক্ষ হতে হবে তারপর ই-কমার্স সম্পর্কে ভালোমত জানতে হবে, আর বিষয়ে ব্যবসা শুরু করতে হবে সেই সম্পর্কে ধারনা থাকতে, পণ্যের চাহিদা কেমন, মূল্য কেমন, কিভাবে শুরু করলে ভালো সাড়া পাওয়া যাবে এসব, আর উপস্থাপন করার দক্ষতা থাকতে হবে কারন অনলাইন বিজনেস মানে ই-কমার্সের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ, ক্রেতার নিকট নিজ পণ্যের সুন্দর ভাবে উপস্থাপনা করতে হবে যাতে সবাই ক্র‍য় করতে আগ্রহী হয় বাজারে চাহিদা বাড়ে। কমিনিকেশনে দক্ষতা থাকতে হবে কারন ক্রেতাদের সাথে ঠিকমত কমিউনিকেট না করলে ঠিক মত ব্যবসা কন্টিনিউ করা যাবে না। 
ই-কমার্স সম্পর্কে তেমন ধারনা নেই যাসট নিজের চিন্তা শক্তি থেকে বলেছি তাই ভুল না সঠিক জানিনা
নিশীথ বর্ণচুরা

ই কমার্স মানে অনলাইন ব্যবসা তাই প্রথমত অনলাইনে দক্ষ হতে হবে।

Neymar de Silvah

পণ্যের দাম

দাম নির্বাচনে লক্ষ্য রাখতে হবে বাজার দাম থেকে বেশি নাহ হয়। বাজার দাম থেকে একটু কম হলে পণ্য বিক্রির সম্ভাবনা বেশি তাকে
Esrath Pori

ফেইক প্রডাক্ট সেল করার মানুষীকতা বর্জন করতে হবে।
তবেই কাস্টমার অরজিনাল প্রডাক্ট এর দিকে আকর্শন বাড়বে।এতে করে সেলস ও বেশি হবে
Mehjabin Tanny

ই কমার্স কি, কিভাবে ই কমার্স করতে হয় এতে কি কি সুবিধা, অসুবিধা আছে সে বিষয়ে সঠিক জ্ঞান অর্জন করতে হবে।
Esrath Pori

আমার মতে প্রথম দিকে পণ্যের মানটা একটু রিজেনেবল এর মধ্যে রাখতে পারলে সবাই নিতে চাইবে।
Masud Rana

নির্বাচিত পন্যকে যথাযথ ভাবে ক্রেতার নিকট উপস্থাপন করার দক্ষতা জানা লাগবে।
Neymar de Silvah

ডেলিভারি 

পণ্যটা ক্রেতার নিকট কীভাবে পৌছাতে হবে বাহ কোন উপায় লক্ষ করলে তাড়াতাড়ি ক্রেতার নিকট পৌছানো যায় সেগুলো ই-কমার্স শুরু আগে জানতে হবে

1 comment: